শ্রীলঙ্কার ইনিংসে হার, সিরিজে সমতা ফেরাল কিউয়িদের অলরাউন্ড পারফরম্যান্স

শ্রীলঙ্কাকে চতুর্থ ইনিংসে মাত্র ১২২ রানে গুটিয়ে দিয়ে ইনিংসে জয় নিউজিল্যান্ডের। শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ২৪৪ রানের জবাবে বিজে ওয়াটলিংয়ের শতরান পূর্ণ হতেই নিউজিল্যান্ড ৪৩১/৬-এ ইনিংস ডিক্লেয়ার করে দিয়েছিল।

By: Colombo  Updated: August 26, 2019, 07:30:17 PM

প্রথম টেস্টে হারতে হয়েছিল সদ্য বিশ্বকাপের ফাইনালের রানার্স দলকে। এতেই ইগোতেই আঘাত লেগেছিল কিউয়িদের। দ্বিতীয় টেস্টে আর তাই কোনও ভুল নয়. শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েই সিরিজে সমতা ফিরিয়ে আনল কেন উইলিয়ামসনের দল।

শ্রীলঙ্কাকে চতুর্থ ইনিংসে মাত্র ১২২ রানে গুটিয়ে দিয়ে ইনিংসে জয় নিউজিল্যান্ডের। শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ২৪৪ রানের জবাবে বিজে ওয়াটলিংয়ের শতরান পূর্ণ হতেই নিউজিল্যান্ড ৪৩১/৬-এ ইনিংস ডিক্লেয়ার করে দিয়েছিল। ১৮৭ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে শুরু থেকেই বৃষ্টি বিঘ্নিত টেস্টে ভরাডুবির সামনে পড়েছিল শ্রীলঙ্কা। ১২২ রানেই থেমে গিয়েছিল শ্রীলঙ্কা। এতেই এল বিশাল ব্যবধানে জয়।

শ্রীলঙ্কার ইনিংসে সর্বোচ্চ রান ডিকেওয়ালার ৫১। তিনি বাদে দু-অঙ্কের রানে পৌঁছেছেন মাত্র তিনজন- কুশল মেন্ডিস (২০), করুণারত্নে (২১) এবং লাকমল (১৪)। তাৎপর্যপূর্ণ শ্রীলঙ্কান ইনিংসে রানের না খুলেই আউট হয়েছেন চারজন। এদের মধ্যে রয়েছেন দুই ওপেনার থিরিমানে এবং কুশল পেরেরা। আর নিউজিল্যান্ডের বোলিংয়ে হিরো কোনও একজন নয়। পুরো বোলিং বিভাগই শ্রীলঙ্কার ইনিংসকে থামিয়ে দিয়েছেন। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, আজাজ প্যাটেল, সমারভিলে- প্রত্যেকেই দুটো করে উইকেট দখল করেছেন। একটি উইকেট নিয়েছেন গ্র্যান্ডহোমে।

আরও পড়ুন রাহানে-বুমরার কামাল, ৩১৮ রানে অ্যান্টিগা টেস্ট জিতল ভারত

পঞ্চম দিনে ড্রয়ের জন্য শ্রীলঙ্কার প্রয়োজন ছিল গোটা দিল কাটিয়ে দেওয়া। অধিনায়ক করুণারত্নে চোটের কারণে ওপেন করতে নামতে পারেননি। তবে সাত নম্বরে নেমে ডিকেওয়ালার সঙ্গে ষষ্ঠ উইকেটে ৫১ রানের পার্টনারশিপে ম্যাচ প্রায় বাঁচিয়ে দিয়েছিলেন। তবে শেষরক্ষা করতে পারেননি।

বৃষ্টি বিঘ্নিত কলম্বো টেস্টে শ্রীলঙ্কানদের হারাতে নিউজিল্যান্ডকে চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছিল প্রকৃতিও। তাঁদের ভয় ছিল, কম আলোর কারণে না আম্পায়াররা ম্যাচের সমাপ্তি ঘোষণা করে দেন। তবে সেসব বাধা উড়িয়েই এল জয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন জানান, “ম্যাচ যখন প্রায় শেষ হয়ে আসছিল, তখন এই সময়ে আলো সবসময়েই একটা ফ্যাক্টর হয়ে দাঁড়ায়। তবে দলের সম্মিলীত প্রচেষ্টাতেই আমরা জয়ী দল হিসেবে মাঠ ছেড়ে বেরিয়েছি।”

অন্যদিকে, দলের হারের জন্য ব্যাটিং ব্যর্থতাকেই দায়ী করেছেন শ্রীলঙ্কান অধিনায়ক করুনারত্নে। তিনি সাফ জানিয়ে দিয়েছেন, “পিচ যথেষ্ট ভাল ছিল। আমাদের স্রেফ ধৈর্য্য ধরে খেলতে হত। তবে প্রথম ইনিংসে ২৪০ রান মোটেই যথেষ্ট ছিল না।” গোটা টেস্টে অধিকাংশ সময়েই বৃষ্টির কারণে খেলা বন্ধ ছিল। তা সত্ত্বেও জয় নিউজিল্যান্ডের।

এরপর দুই দল পাল্লাকেল্লেতে প্রথম টি টোয়েন্টি ম্যাচে খেলবে।

Read the full LIVE Updates in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

New zealand levels the series after defeating sri lanka in colombo test

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং