scorecardresearch

বড় খবর

India vs New Zealand Live: সিরিজে ২-০ এগিয়ে গেল কোহলি অ্যান্ড কোং

New Zealand vs India 2nd ODI Live Cricket Score Updates: শনিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান-ডে ম্যাচে ৯০ রানের দুরন্ত জয় ভারতের। পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজে ২-০ এগিয়ে গেল কোহলি অ্যান্ড কোং।

India vs New Zealand Live: সিরিজে ২-০ এগিয়ে গেল কোহলি অ্যান্ড কোং
কেরিয়ারের সেরা র‌্যাঙ্কিং কুলদীপের, এখন বিশ্বের দু'নম্বর তিনি (ছবি টুইটার)

India vs New Zealand 2nd ODI  Live Cricket Score: শনিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান-ডে ম্যাচে ৯০ রানের দুরন্ত জয় ভারতের। পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজে ২-০ এগিয়ে গেল কোহলি অ্যান্ড কোং। এদিন ব্যাটে-বলে ভারতের ক্লিনিক্যাল পারফরম্যান্সই ম্যাচে কথা বলল। আগামী সোমবার ফের বে ওভালেই তৃতীয় ওয়ান-ডে খেলবে দুই দল।

অন্যদিকে  হ্যামিলটনে আর কোহলিকে পাবে না টিম ইন্ডিয়া। সিরিজের শেষ দু’টি ওয়ান-ডে ম্যাচ ও এরপর তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবেন না তিনি। ক্যাপ্টেনকে পর্যাপ্ত বিশ্রাম দিতেই এই সিদ্ধান্ত বোর্ডের। বিরাটের পরিবর্তে ক্যাপ্টেনসির ব্যাটন উঠবে রোহিত শর্মার হাতে। কোহলিকে ফের দেশের জার্সিতে দেখা যাবে ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

NZ vs Ind 2nd ODI Live Score

2.28pm: খেলা শেষ! ৯০ রানে দ্বিতীয় ওয়ান-ডে ম্যাচ জিতে নিল ভারত। সিরিজে ভারত ২-০ এগিয়ে গেল।

2.23pm: ব্রেসওয়েল আউট! কট ধাওয়ান বোল্ড কুমার, ৫৭

2.11pm: একা কুম্ভ আগলাচ্ছেন ব্রেসওয়েল। করে ফেলেলন ওয়ান-ডে কেরিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরি। নিউজিল্যান্ডের প্রয়োজন ১৩ ওভারে ১১৩ রান।

1.52pm: কুলদীপ ইজ অন ফায়ার! নিকোলসের পর সোধি আউট। পরপর দু’বলে দুই উইকেট পেলেন কুলদীপ, দিনের চতুর্থ উইকেট চলে এল তাঁর। ৩১ ওভার শেষে নিউজিল্যান্ড আট উইকেট হারিয়ে ১৬৬। নিউজিল্যান্ডের ১৯ ওভারে প্রয়োজন ১৫৯ রান। হাতে দুই উইকেট।

1.38pm: কুলদীপ কামাল। গ্রান্ডহোম (৩) ফিরে গেলেন রায়াডুর হাতে ক্যাচ দিয়ে। নিউজিল্যান্ডের হাতে আর চার উইকেট।

1.28pm: কুলদীপ যাদবের শিকার হলেন ল্যাথাম (৩৪)। নিকোলসের সঙ্গে রীতিমতো ক্রিজে জমে গিয়েছিলেন তিনি। জয় থেকে পাঁচ ধাপ দূরে কোহলির দল। গ্রান্ডহোম এলেন ক্রিজে।

1.24pm: ২৬ ওভারে নিউজিল্যান্ডের প্রয়োজন ১৯১ রান। ভারতের চাই আর হাফ ডজন উইকেট। ল্যাথাম (৩২) ও হেনরি নিকোলস (১২) এখন চেষ্টা করছেন রানের গতি বাড়াতে। কোহলি চাইছেন স্পিনার দিয়েই উইকেট তুলতে।

1.০6pm:  মাহি ম্যাজিক! চোখের পলকে যাদবের বলে টেলরকে (২২) স্টাম্প করলেন ধোনি। নিউজিল্যান্ড ১০০/৪ (১৭.১ ওভার)

12.54pm: বে ওভাল ব্যাঙ্কে ফ্যানেরা…

ছবি-টুইটার/ব্ল্যাকক্যাপস

12.48pm: আউট মুনরো! চাহালের বলে সুইচ হিট করতে গিয়ে এলবিডব্লিউ হয়ে গেলেন তিনি (৩১)। নিউজিল্যান্ড ৮৪/৩ (১৪.১ ওভার)। ক্রিজে এলেন ল্যাথাম।

12.46pm: ১৪ ওভার শেষে নিউজিল্যান্ড দু’উইকেট হারিয়ে ৮৪। মুনরো (৩১) ও টেলর (১১৬) ধীরে ধীরে ইনিংসটাকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। ভারত চাইছে দ্রুত উইকেট। ভুবি-শামি ছাড়াও চাহাল, বিজয় শঙ্কর ও কেদার যাদবকে ব্যবহার করেছেন বিরাট।

12.22pm: ব্যাক-টু-ব্যাক উইকেট! বোল্ড হয়ে গেলেন সেট হয়ে যাওয়া কেন উইলিয়ামসন (২০)। শামির বল চপ করতে গিয়ে প্লে-ডাউন হয়ে গেলেন কিউয়ি ক্যাপ্টেন। স্বস্তির হাওয়া ভারতীয় শিবিরে। মুনরোর হাত ধরতে এলেন রস টেলর। আট ওভার শেষে ২ উইকেট হারিয়ে নিউজিল্য়ান্ড ৫১ রান তুলল।

12.05pm:  ভারতের প্রথম সাফল্য! কিউয়ি ওপেনার গাপটিলকে (১৫) ফেরালেন ভুবি। থার্ড ম্যানে দুরন্ত ক্যাচ নিলেন যুজবেন্দ্র চাহাল। ক্রিজে এখন কেন উইলিয়ামসনের সঙ্গে কলিন মুনরো।

11.46am: ব্যাটসম্যানদের কাজ শেষ। এবার দায়িত্ব কোহলির বোলারদের। মার্টিন গাপটিল আর কলিন মুনরোর ওপেনিং পার্টনারশিপ ভাঙাই ভুবনেশ্বর কুমার ও মহম্মদ শামিদের প্রাথামিক লক্ষ্য়।

11.31am: দেশবাসীকে ৭০তম প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানাল বিসিসিআই।

11.04am: ইনিংস ব্রেক। জয়ের জন্য কিউয়িদের টার্গেট ৩২৫।

10.57 am: ৪৯ ওভারে ভারত চার উইকেট হারিয়ে ৩০৩। ধোনি (৪২*) ও কেদার (৭*)

10.53 am: ৪৮ ওভারে ভারত চার উইকেট হারিয়ে ২৮৯। ধোনি (৩৪*) ও কেদার (২*)

10.43 am: রায়াডু আউট , কট অ্যান্ড বোল্ড ফার্গুসন ৪৭। ভারত ২৭১/৪ (৪৬ ওভার)। ক্রিজে এলেন কেদার যাদব।

10.33 am: ভারতের হাতে আর অন্তিম ৬ ওভার। স্কোরবোর্ডে ২৬০ রান। ৩০০ পার করারই লক্ষ্য থাকবে ধোনি (১১)-রায়াডুদের (৪৪)। এখন দেখার ভারত কত রানের টার্গেট দেয় কিউয়িদের!

10.15 am: কোহলির উইকেট তুলে নিল কিউয়িরা। বোল্টের বলে সোধির হাতে ক্যাচ আউট হয়ে গেলেন বিরাট। ৪২ রান করেছিলেন তিনি। ভারত ৩৯.১ ওভারে তিন উইকেট হারিয়ে ২৩৬। ক্রিজে এখন ধোনি-রায়াডু। যারা ইন্ডিয়ান প্রিমিয়র লিগে চেন্নাই সুপার কিংসের জার্সিতে প্রচুর ম্যাচের রঙ বদলে দিয়েছেন।

9.57am: ৩৫ ওভার শেষ। কোহলির ব্যাটে ভারত দু’উইকেট হারানোর প্রাথমিক ধাক্কা সামলে উঠেছে। ২০৭ রান উঠেছে স্কোরবোর্ডে। কোহলি সেট হতে বেশি সময় নেননি। সুযোগ বুঝেই চারের জন্য ঝাঁপিয়েছেন। অন্যপ্রান্তে আম্বাডি রায়ডু ধীরে ধীরে এগোচ্ছেন।

9.32am: রোহিতও ফিরে গেলেন! হৃদয়ভঙ্গ ফ্যানেদের। ১৩ রানের জন্য সেঞ্চুরি মাঠে রেখে আসলেন রোহিত। ৮৭ রানে থেমে গেল তাঁর ব্যাট। ফার্গুসনের বলে গ্রান্ডহোমের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন তিনি। এখন কোহলির সঙ্গে আম্বাতি রায়াডু। ২৯.৩ ওভার শেষে ভারত ২ উইকেট হারিয়ে ১৭৩।

9.14am: ধাওয়ান আউট! অবশেষ ভারতের প্রথম উইকেট তুলতে সমর্থ হল নিউজিল্যান্ড। বোল্টের বলে ল্যাথামের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন গব্বর। ৬৭ বলে ৬৬ করলেন তিনি। ২৫.২ ওভার শেষে ভারত এক উইকেট হারিয়ে ১৫৪। ক্রিজে রোহিতের সঙ্গে ক্যাপ্টেন কোহলি।

9.02am: সিরিজ শুরুর আগে রস টেলর বলেছিলেন বিরাট কোহলি নয়, তাঁদের সতর্ক থাকতে হবে রোহিত-ধাওয়ানকে নিয়েই। কারণ কোহলির আগেই তাঁরা ব্যাট হাতে ত্রাসের সঞ্চার করেন। এদিন নিউজিল্যান্ড বুঝতে পাচ্ছে টেলরের কথা কত’টা খাঁটি। ২৩ ওভারের খেলা শেষ। ভারত ১৪১ রান তুলে ফেলল স্কোরবোর্ডে। রোহিত ব্যাট করছেন ৭২ রানে। ধাওয়ানের ব্যাট থেকে এসেছে ৬৫ রান। আজ কিউয়িদের সামনে ভারত বড় রানেরই টার্গেট দেবে সে ব্যাপারে কোনও সন্দেহ নেই। এখনও পর্যন্ত নিউজিল্যান্ড উইকেটের মুখ দেখেনি। রোহিত-ধাওয়ানের ফর্ম এরকম থাকলে আসন্ন বিশ্বকাপে যে কোনও দলকেই তাঁদের নিয়ে আলাদা ভাবনা চিন্তা করতে হবে।

নিউজিল্যান্ডে উড়ছে ভারতের পতাকা। (ছবি টুইটার-ব্ল্যাকক্যাপস)

8.57am: প্রত্যাশিত হাফ সেঞ্চুরি গব্বরেরও। কেরিয়ারের ২৭ নম্বর অর্ধ-শতরান শিখর ধাওয়ানের।

8.47am:  হাফ সেঞ্চুরি হিটম্যানের! কেরিয়ারের ৩৮ নম্বর অর্ধ-শতরান রোহিত শর্মার।

8.26am: বে ওভালে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ দেখার জন্য ইতিমধ্যেই কাতারে কাতারে ফ্যানেরা আসতে শুরু করে দিয়েছেন। বে ওভাল ব্যাঙ্কে একটা সময় তিল ধারণেরও জায়গা থাকে না। অতীতে সেই দৃশ্য দেখা গিয়েছে বারবার। নিউজিল্যান্ডের নিসর্গের অন্যতম সুন্দর নিদর্শন এই স্টেডিয়াম। অন্যদিকে ১৪ ওভার শেষে ভারতের স্কোর ৮৬। রোহিত (৪৩) ও ধাওয়ান (৪১) দু’জনেই হাফ-সেঞ্চুরির দোরগোড়ায়। ইতিমধ্যে নিউজিল্যান্ড পাঁচজন (বোল্ট, ব্রেসওয়েল, ফার্গুসন, সোধি ও গ্রান্ডহোম) বোলারকে ব্যবহার করে ফেলেছে। কিন্তু কেউই রোহিতদের পার্টনারশিপ ভাঙতে পারেননি।

8.08am: ৯ ওভার শেষে ভারত তুলে ফেলল ৫১ রান। রোহিত (২৫) ও শিখর (২৪) দু’জনেই রয়েছেন দুরন্ত ছন্দে। সুযোগ পেলেই বাউন্ডারির হাঁকাচ্ছেন হিটম্যান ও গব্বর। কিউয়ি বোলারদের মোটামুটি বুঝে ফেলেছেন তাঁরা। রোহিতদের থেকে বড় রানের প্রত্যাশাই ভারতের।

7.47am: পাঁচ ওভারের শেষে ভারতের ঝুলিতে ২১ রান। অপরাজিত রয়েছেন দুই ওপেনার-রোহিত (১৩) ও শিখর (৬)। দুই ব্যাটসম্যানই কিছুটা সময় নিয়েই সেট হচ্ছেন ধীরে ধীরে। কিন্তু শুরুটা ভালই করেছে ভারত।

7.36am: প্রথম ওভারের প্রথম বলেই ড্রেসিংরুমে ফিরতে পারতেন রোহিত শর্মা। ট্রেন্ট বোল্টের অফস্টাম্পের অনেকটা বাইরের বলে খোঁচা দিতে গিয়ে ল্যাথামের হাতেই ক্যাচ দিয়ে দিচ্ছিলেন তিনি। অন্যদিকে ওভারের শেষ বলেও রোহিত কোনওরকমে ব্যাটে লাগিয়ে রক্ষা করলেন উইকেট। এই ওভারে রোহিতকে বেশ নড়বড়েই দেখাল। এক ওভার শেষে ভারতের স্কোর ৪। ক্রিজে রোহিত (৪) ও ধাওয়ান।

7.23am: নিউজিল্যান্ডে দু’টি পরিবর্তন: মিচেল স্যান্টনার ও টিম সাউদির পরিবর্তে কলিন ডে গ্রান্ডহোম ও ইশ সোধি। প্রথম একাদশে রয়েছেন: মার্টিন গাপটিল, কলিন মুনরো, কেন উইলিয়ামসন (সি), রস টেলর, হেনরি নিকোলস, টম ল্যাথাম (ডব্লিউকে), কলিন ডে গ্রান্ডহোম, ডগ ব্রেসওয়েল, ইশ সোধি, লকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট।

7.20am: অপরিবর্তিত ভারতীয় দল:  রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (সি), এমএস ধোনি (ডব্লিউকে), কেদার যাদব, আম্বাতি রায়াডু, বিজয় শঙ্কর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার ও মহম্মদ শামি।

7.15am: টস জিতে ব্যাট করবে ভারত। কোহলি জানালেন বড় রান করে সেটাকেই ডিফেন্ড করার চ্যালেঞ্জটা নিতে চান তাঁরা।অন্যদিকে উইলিয়ামসন বললেন তাঁরা এই পিচে সানন্দে বল করবে। কোহলি-উইলিয়ামসন দু’জনেরই ইচ্ছাপূরণ হলো।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: New zealand vs india 2nd odi live cricket score updates