scorecardresearch

বড় খবর

ICC-র বর্ষসেরা ODI দলে নেই কোনও ভারতীয়! পারফরম্যান্স নয়, নেপথ্যে অন্য কারণ

একদিনের ক্রিকেটে বর্ষসেরা দলে ঠাঁই হল না কোনও ভারতীয় ক্রিকেটারের। ক্যাপ্টেন করা হয়েছে বাবর আজমকে।

টি২০ ওয়ার্ল্ড কাপে বিপর্যয় ঘটার পরে আইসিসির বর্ষসেরা টি২০ দলে জায়গা হয়নি কোনও ভারতীয়র। এবার আইসিসির বছরের সেরা একদিনের দলেও নেই কোনও ভারতীয় তারকা। আয়ারল্যান্ডের মত দেশের ক্রিকেটারকে এই দলে রাখা হয়নি ভারতীয়রা জায়গাই পেলেন না। ঘটনাচক্রে, আইসিসির বর্ষসেরা দলে নেই কোনও ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড অথবা ওয়েস্ট ইন্ডিজের মত তারকা খচিত দলের ক্রিকেটারও।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলের ক্যাপ্টেন বাছা হয়েছে পাকিস্তানের বাবর আজমকে। বাবর ছাড়াও এই স্কোয়াডে রয়েছেন আরও এক পাকিস্তানি- ফখর জামান। দক্ষিণ আফ্রিকা থেকে রয়েছেন রাসি ভ্যান ডার ডুসেন। বাংলাদেশ থেকে রয়েছেন তিনজন- সাকিব আল হাসান, মুশফিকুর রহিম এবং মুস্তাফিজুর রহমান। শ্রীলঙ্কার প্রতিনিধি দুজন- দুষ্মন্ত চামিরা এবং ওয়ানিন্দু হাসারাঙ্গা। এছাড়াও রয়েছেন আইরিশম্যান পল স্টার্লিং এবং সিমি সিং।

আরও পড়ুন: অবিশ্বাস্য রিফ্লেক্সে যেন সাক্ষাৎ ধোনি! পন্থকে স্ট্যাম্প করে কিংবদন্তির স্মৃতি ফেরালেন ডিকক, দেখুন ভিডিও

২০২১-এ ভারত ছয়টা ওয়ানডে খেলেছিল। এর মধ্যে দুটো ম্যাচে হারলেও কোহলিরা জিতেছেন চার ম্যাচে। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ভারত জয়লাভ করেছিল ২-১ ব্যবধানে। শ্রীলঙ্কায় ভারত একই ফলাফলে জিতেছিল সিরিজ।

জোড়া সিরিজ জয় সত্ত্বেও কেন একজনও নেই ভারতীয়? বলা হচ্ছে, খারাপ ফর্ম নয়, বরং বেশি সংখ্যক ওয়ানডে ম্যাচ না খেলার জন্যই জায়গা করে নিতে পারেননি ভারতীয়রা। গোটা বছরে ছয়টা ওয়ানডে ম্যাচের সবকটি ম্যাচেই খেলেছিলেন একমাত্র শিখর ধাওয়ান। হাফডজন ম্যাচে ধাওয়ানের রান ২৯৭।

আরও পড়ুন: নেতা নন, তবু এখনও গনগনে আগ্রাসন! প্রোটিয়াজ নেতাকে মাঠেই তুলোধোনা কোহলির, দেখুন ভিডিও

বিরাট কোহলি, কেএল রাহুল, রোহিত শর্মাদের মত তারকারা মাত্র তিনটি একদিনের ম্যাচে খেলেছেন গোটা বছরে। একই অবস্থা বোলারদের ক্ষেত্রেও। সবথেকে বেশি ওয়ানডে ম্যাচে অংশ নিয়েছেন ভুবনেশ্বর কুমার, ৫টি। তবে তাঁর উইকেটসংখ্যা (৯) দুই অংকের ঘরে পৌঁছয়নি।

সেরা একাদশে জায়গা পাওয়ার জন্য যথেষ্ট সংখ্যক ম্যাচ খেলার পাশাপাশি দুরন্ত পারফরম্যান্সও প্রয়োজন। যা মোটেই ভারতীয়দের ঝুলিতে নেই। যেমন আয়ারল্যান্ডের পল স্টার্লিং ১৪ ম্যাচে ৭৯.৬৬ গড়ে করেছেন ৭০৫ রান। যাতে তিনি যে অটোমেটিক চয়েস, তাতে কোনও সন্দেহ নেই।

দক্ষিণ আফ্রিকার ওপেনার জানেমান মালান ৮ ম্যাচে ৮৫ গড়ে করেছেন ৫০৯ রান। একাদশে যাঁরা জায়গা পেয়েছেন তাঁদের মধ্যে সবথেকে কম ম্যাচ খেলেছেন বাবর আজম। তিনিও ৬ ম্যাচে ৪০৫ রান করেছেন জোড়া সেঞ্চুরি সমেত। অন্য পাক তারকা ফখর জামান ৩৬৯ রান করেছেন।

আরও পড়ুন: প্ৰথম ODI-তে হারের জের, বড়সড় রদবদল টিম ইন্ডিয়ায়, ফেরানো হচ্ছে তারকাকে

মিডল অর্ডারে ২০২১-এ ভ্যান ডার ডুসেনের ব্যাটিং গড় ৫৭। ৮ ম্যাচে করেছেন ৩৪২ রান। বাংলাদেশের সাকিব আল হাসান আবার ৮ ম্যাচে অংশ নিয়ে ২৭৭ রান করার পাশাপাশি ১৭ উইকেটও নিয়েছেন। উইকেটকিপার হিসাবে জায়গা পেয়েছেন মুশফিকুর রহিম। যাঁর নামের পাশে ৪০০ প্লাস রান, সেই সঙ্গে স্ট্যাম্প এবং ক্যাচের নজির তো রয়েইছে।

অন্য অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা আবার ৩৫৬ রান করেছেন, সঙ্গে নিয়েছেন ১২ উইকেট। দুই পেসার মুস্তাফিজুর রহমান এবং দুষ্মন্ত চামিরার গোটা বছরে যথাক্রমে ১৮ এবং ২০ উইকেট নিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের সিমি সিংয়ের দখলে রয়েছে ১৯ উইকেট।

আইসিসির বর্ষসেরা একদিনের একাদশ:
বাবর আজম, জানেমান মালান, ফখর জামান, পল স্টার্লিং, রাসি ভ্যান ডার ডুসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দুষ্মন্ত চামিরা, মুস্তাফিজুর রহমান, সিমি সিং

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: No indian cricketer in icc odi team of the year babar azam named captain