বড় খবর

অভিষেকেই বিরল কীর্তি ‘বুড়ো’ পাক বোলারের, ভাঙলেন ৭১ বছরের পুরোনো রেকর্ড

টানা দেড় দশক ধরে জাতীয় দলে খেলার স্বপ্ন নিয়ে ক্রিকেট চালিয়ে গিয়েছেন। শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই সুযোগ মিলেছিল তাঁর।

পাকিস্তান গত কয়েক দশকে অনেক বিশ্বমানের বোলার উপহার দিয়েছে। শুক্রবার সেই তালিকায় আরো একটি নাম জুড়ল। জাতীয় দলের হয়ে অভিষেক ঘটানো নৌমান আলির বয়স ছিল ৩৪ বছর। আর অভিষেকেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ উইকেট নিয়ে নজির গড়লেন তিনি।

৩৪ বছর ১৪৬ দিনে নৌমান আলি বিশ্বের বয়স্কতম ক্রিকেটার হিসেবে অভিষেকেই পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন। এর আগে নিউজিল্যান্ডের ফেন ক্রেসওয়েল ইংল্যান্ডের বিরুদ্ধে যখন অভিষেকে পাঁচ উইকেট নেন ১৯৪৯ সালে সেই সময় তাঁর বয়স ছিল ৩৪ বছর ১১৪ দিন।

আরো পড়ুন: ২২.৯ থেকে কমে হাতে মাত্র ১৯.৯ কোটি! নিলামের আগে ঘুম উড়ল সিএসকের

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তানের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন নৌমান। তাঁর শিকারের তালিকায় পরপর নাম লিখিয়েছেন ওপেনার আইডেন মারক্রাম (৭৪), তেম্বা বাভুমা (৪০), জর্জে লিন্দে (১১), কাগিসো রাবাদা (১) এবং এনরিখ নর্তজে (০)।

সিন্ধ প্রদেশের খিপ্র শহর থেকে উঠে এসেছেন নৌমান আলি। এমন প্রত্যন্ত এলাকা থেকে দেশের সর্বোচ্চ স্তরে পৌঁছে ক্রিকেট খেলার ঘটনা মোটেই সাধারণ ব্যাপার নয়। হায়দরাবাদের একটি ফ্যাক্টরিতে কেরানীর চাকরি করেন নৌমানের বাবা।

টানা দেড় দশক ধরে জাতীয় দলে খেলার স্বপ্ন নিয়ে ক্রিকেট চালিয়ে গিয়েছেন। শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই সুযোগ মিলেছিল তাঁর। আর প্রথম সুযোগেই বাজিমাত। প্রোটিয়াজদের ধরাশায়ী করে নায়ক নৌমান।

প্রথম টেস্টে নামার আগেই তিনি বলেছিলেন, “প্রথম শ্রেণির ক্রিকেটে গত দুই মরশুম ধরে নিয়মিত পারফরম্যান্স করার পরে জাতীয় দলে সুযোগ পাওয়ার বিষয়ে আমি আশাবাদী ছিলাম। আমার ক্রিকেটীয় জার্নি অনেকটা দীর্ঘ ছিল। খিপ্র-য় জন্ম এবং পড়াশুনা। তবে পরে হায়দরাবাদ চলে আসি ক্রিকেটকে পেশা হিসেবে বেছে নেওয়ার পর।”

প্রথম ইনিংসে নৌমান দুটো শিকার করেছিলেন। সবমিলিয়ে ম্যাচের পরে তাঁর নামের পাশে সাত উইকেট। করাচিতে তাঁর এই পারফরম্যান্স পাকিস্তানের উঠতি ক্রিকেটারদের অনুপ্রেরণা হয়ে থাকবে। একথা বলাই যায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nouman ali creates history by becoming oldest cricketer to take fifer in debut

Next Story
মহারাজের ছুটি নিয়ে বড় ঘোষণা, সৌরভ ভক্তদের জন্য সুখবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com