scorecardresearch

বড় খবর

এশিয়ান গেমসের রুপো জয়ী হরিয়ানার রাস্তায় কুলফি বিক্রি করছেন

দীনেশ কিন্তু খেলা থেকে সরে যাননি। এই মুহূর্তে তিনি বাচ্চাদের বক্সিংয়ের কোচিং দেন। বিনা পয়সায় এই কাজ করছেন তিনি। এবং তাঁর অনেক ছাত্রই আজ আন্তর্জাতিক মঞ্চে প্রতিনিধিত্ব করছে।

এশিয়ান গেমসের রুপো জয়ী হরিয়ানার রাস্তায় কুলফি বিক্রি করছেন
দীনেশ কুমার (ছবি টুইটার)

এশিয়ান গেমসে দেশকে রুপো এনে দিয়েছিলেন হরিয়ানার বক্সার দীনেশ কুমার। আর আজ দিনগুজরান করতে রাস্তায় নেমেছেন ভিওয়ানির বছর তিরিশের বাসিন্দা। বিক্রি করছেন কুলফি। এ ছবি ভারতে আর নতুন কিছু নয়। প্রায়শই শিরোনামে আসে স্পোর্টসপার্সনদের বদলে যাওয়া জীবনের কঠোর বাস্তবের ছবি।

দেশের পরবর্তী বক্সিং স্টার হওয়ার যাবতীয় সম্ভাবনা থাকা সত্বেও, দীনেশের স্বপ্নভঙ্গ হয় ২০১৪ সালে। সামানায় ট্রাকের সঙ্গে  গাড়ির সংঘর্ষে বদলে যায় জীবনের মোড়। দেশ-বিদেশ মিলিয়ে বিভিন্ন প্রতিযোগিতা থেকে ১৭টি সোনার পদক পাওয়া দীনেশ আজ দেনার দায় জর্জরিত। তাঁর বাবা বিভিন্ন জায়গা থেকে ধার করে ছেলেকে বিদেশের মাটিতে প্রতিযোগিতাগুলোতে পাঠাতেন। আর এই ধার মেটাতেই দীনেশ পথে নেমে কুলফি বিক্রেতার জীবন বেছে নিয়েছেন।

আরও পড়ুন: সরকার মুখ ফেরালে আদালতে যাওয়ার হুঙ্কার বজরঙের

.দীনেশের বড় ভাই সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, “আমার ভাই দেশের জন্য অনেক সম্মান নিয়ে এসেছে সারা পৃথিবী থেকে। আমাদের বাবা টাকা  ধার নিয়ে ওকে ইংল্যান্ড ও অনান্য দেশে পাঠাত। এখন আমরা দেনায় ডুবে আছি। সরকার থেকেও কোনও সাহায্য় পাইনি। কেউ জানতেও চায় না আমরা কেমন আছি।” দীনেশ সরকারির সাহায্যের আশা ছেড়ে দিয়েছেন। বললেন, “সরকারের থেকে আর কোনও আশা নেই আমার। টাকা-পয়সা বা চাকরি-বাকরি কিছুই পাব বলে মনে হয় না। এমনকি ক্ষমতাসীন কোনও রাজনৈতিক দলও আমার পাশে এসে দাঁড়ায়নি। দেনা মিটিয়ে পরিবারকে সাহায্য করতে চাই আমি। আমি আবার রিংয়ে ফিরতে চাই।” 

দীনেশ কিন্তু খেলা থেকে সরে যাননি। এই মুহূর্তে তিনি বাচ্চাদের বক্সিংয়ের কোচিং দেন। বিনা পয়সায় এই কাজ করছেন তিনি। এবং তাঁর অনেক ছাত্রই আজ আন্তর্জাতিক মঞ্চে প্রতিনিধিত্ব করছে। দীনেশের প্রাক্তন কোচ বিষ্ণুু ভগবানও সরকারের কাছে আবেদন করেছেন শিষ্য়র পাশে দাঁড়ানোর জন্য। দীনেশ যে ফের রিংয়ে ফিরতে পারেন সেই ইঙ্গিতও দিয়েছেন তাঁর কোচ। 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Once indias pride at asian games boxer sells kulfi on haryana streets