scorecardresearch

বড় খবর

IPL-এ একবার ভাল খেললেই জায়গা নয় জাতীয় দলে! বারবার জঘন্য পারফরম্যান্সে কড়া হুঙ্কার বোর্ডের

টিম ইন্ডিয়ায় খেলতে হলে কী করতে হবে, কড়া সিদ্ধান্ত নিল জয় শাহের বোর্ড

IPL-এ একবার ভাল খেললেই জায়গা নয় জাতীয় দলে! বারবার জঘন্য পারফরম্যান্সে কড়া হুঙ্কার বোর্ডের

পঞ্চাশ ওভারের বিশ্বকাপের জন্য কোমর বেঁধে নামছে ভারতীয় বোর্ড। ইতিমধ্যেই বিশ্বকাপের জন্য কুড়ি জন তারকাকে শর্টলিস্ট করার কথা ঘোষণা করেছে বিসিসিআই। সারা বছর এবং আইপিএল-এ যাতে ওয়ার্কলোড ম্যানেজমেন্টে সমস্যা না হয়, সেদিকে নজর রাখবে এনসিএ। এদিকে, বোর্ডের তরফেও স্পষ্ট ইঙ্গিতে বলা হচ্ছে, এক সিজন আইপিএলে ভালো খেললেই উঠতি তারকারা জাতীয় দলে সুযোগ পাবেন না। ঘরোয়া ক্রিকেটে নিয়মিতভাবে পারফর্ম করতে হবে।

রবিবার বোর্ডের হেড অফিস মুম্বইয়ে বড়সড় রিভিউ মিটিংয়ের নির্যাস বলতে আপাতত এটুকুই বেরিয়ে আসছে। টি২০ বিশ্বকাপে ভারতের হতশ্রী পারফরম্যান্স এবং বাংলাদেশের বিরুদ্ধেও টি২০-তে শোচনীয় ফলাফলের আবহে বোর্ডের রিভিউ মিটিং করলেন উচ্চপদস্থ কর্তা-ব্যক্তিরা। মিটিংয়ে অংশগ্রহণ করেন বোর্ড প্রেসিডেন্ট রজার বিনি, সচিব জয় শাহ, ক্যাপ্টেন রোহিত শর্মা, হেড কোচ রাহুল দ্রাবিড়, এনসিএ প্রধান ভিভিএস লক্ষ্মণ এবং নির্বাচক প্রধান চেতন শর্মা।

আরও পড়ুন: বিশ্বকাপের আগেই ধুন্ধুমার যুদ্ধে বোর্ড বনাম IPL ফ্র্যাঞ্চাইজিরা! নড়ে যাবে পুরো ক্রিকেট-কাঠামোই

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে বসছে একদিনের ক্রিকেট বিশ্বকাপের আসর। হাই প্রোফাইল এই ইভেন্টের জন্য বোর্ডের রোডম্যাপ কষা হয়ে গিয়েছে। সেই মিটিংয়ের পরেই জয় শাহ ঘোষণা করেছিলেন, “বোর্ডের তরফে ২০ জন ক্রিকেটারকে বাছাই করা হয়েছে, যাঁদের রোটেশন প্রথায় সারা বছর ঘুরিয়ে ফিরিয়ে খেলানো হবে।” তবে ঘরোয়া ক্রিকেটে কেউ চূড়ান্ত পর্যায়ে পারফর্ম করলেও তাঁদের জন্যও রাস্তা খোলা থাকছে। বোর্ড সচিব আরও জানান, জাতীয় দলে নির্বাচনের জন্য ক্রিকেটারদের ফিটনেস সংক্রান্ত বিষয়ে শেষ কথা বলবে এনসিএ। সম্প্রতি বোর্ডের বেশ কিছু চুক্তিবদ্ধ ক্রিকেটার জাতীয় দলে যোগ দেওয়ার পরেই ফিটনেস নিয়ে প্ৰশ্ন উঠে গিয়েছিল। সেই বিতর্ক থামাতেই এবার বড়সড় পদক্ষেপ করছে বোর্ড।

বিসিসিআই নিজেদের প্রেস রিলিজে জানিয়েছে, “এফটিপি সূচি মেনে ট্যুর এবং আসন্ন বিশ্বকাপের কথা মাথায় রেখে এনসিএ আইপিএল ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে জাতীয় দলের ক্রিকেটারদের ওয়ার্কলোডের বিষয়টি নজর রাখবে।”

আরও পড়ুন: লিগামেন্ট, কপাল ছিঁড়েখুঁড়ে একাকার, মারাত্মক দুর্ঘটনার পর পন্থের ভয়ঙ্কর আপডেট দিল BCCI

গত কয়েক বছর ধরেই আইসিসি ইভেন্টে জসপ্রীত বুমরা এবং হার্দিক পান্ডিয়ার ফিটনেস নিয়ে কড়া সমালোচনার মুখে পড়েছে বোর্ড। তিন ফরম্যাটেই যে সমস্ত ক্রিকেটাররা নিয়মিত তাঁদের ওয়ার্কলোড ম্যানেজ করতে গিয়ে রীতিমত কালঘাম ছুটছে বোর্ডের। বিসিসিআইয়ের পর্যালোচনা বৈঠকে এই সমস্ত বিষয় নিয়েই বিস্তারিত আলোচনা করা হয়েছে।

বোর্ডের এক সূত্র জানাচ্ছেন, “কিছুদিন আগেও আইপিএলে এক সিজন ভালো খেললেই জাতীয় দলে ডাক পেয়ে যেতেন উঠতি প্রতিভারা। এখন ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্সকে আরও বেশি অগ্রাধিকার দেওয়া হবে।”

আরও পড়ুন: কোচেরা রয়েছে কী জন্য! পৃথ্বীর জন্য দ্রাবিড়কে এবার সপাটে আক্রমণ গম্ভীরের

বোর্ডের অন্যতম বড় সিদ্ধান্তে বলা হল, জাতীয় দলে নির্বাচনের ক্ষেত্রে এবার ইয়ো ইয়ো টেস্ট এবং ডেক্সা ফিটনেস টেস্ট বাধ্যতামূলক। ইয়ো ইয়ো টেস্ট আগে থেকেই রয়েছে নির্বাচনের মাপকাঠি। ক্রিকেটারদের সহনশীলতা মাপা হত। এবার ডেক্সা টেস্টের মাধ্যমে ক্রিকেটারদের বডি ফ্যাট এবং লীন মাস কাউন্ট করা হবে। বোর্ড নিজের বিবৃতিতে জানিয়েছে, “ইয়ো ইয়ো টেস্ট এবং ডেক্সা টেস্ট নির্বাচনের জন্য বাধ্যতামূলক।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: One good season in ipl not enough to get selected for national team bcci stern warning to indian cricketers