বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

লর্ডসে কি কপিল হতে পারবেন কেন? ইতিহাসের হাতছানি নিউজিল্য়ান্ডের সামনে

World Cup 2019, England vs New Zealand 2019 Live Score Updates: ৩৬ বছর আগে কপিল দেব পেরেছিলেন। আজ কি কেন উইলিয়ামসন পারবেন? এই প্রশ্নটাই ভাসিয়ে দিল আইসিসি।

The only team to successfully defend less than 241 to win a Men's Cricket World Cup final were India in #CWC83
লর্ডসে কি কপিল হতে পারবেন কেন? ইতিহাসের হাতছানি নিউজিল্য়ান্ডের সামনে

World Cup 2019, England vs New Zealand 2019 Live Score Updates: ৩৬ বছর আগে কপিল দেব পেরেছিলেন। আজ কি কেন উইলিয়ামসন পারবেন? এই প্রশ্নটাই ভাসিয়ে দিল আইসিসি। তাঁরা টুইটারে ১৯৮৩ বিশ্বকাপের ট্রফি হাতে কপিল আর মোহিন্দর অমরনাথের ছবি পোস্ট করে এটাই জানতে চাইল।

পাশাপাশি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা এটাও বলে দিল যে, পুরুষদের ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে একমাত্র কপিলের ভারতই পেরেছিল ২৪১-এর কম রান করেও ওয়েস্ট ইন্ডিজকে বেঁধে রাখতে। আর কোনও দলের সেই নজির নেই। কেন যদি পারেন তাহলে কপিলের পর তিনিই সেই কৃতিত্ব দেখাবেন।

১৯৮৩-র ২৫ জুন প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল ভারত। এই লর্ডসের বুকেই ক্লাইভ লয়েডের ‘ইনভিন্সিবল’ ওয়েস্ট  ইন্ডিজকে হারিয়ে ক্রিকেট ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করেছিলেন কপিল অ্যান্ড কোং।

সেদিন টস জিতে লয়েড ব্যাটিং করার আমন্ত্রণ জানিয়েছিলেন কপিলদের। ৬০ ওভারের ম্যাচে মাত্র ১৮৩ রানে অলআউট হয়ে গিয়েছিল ভারত। ওপেন করতে নেমে সুনীল গাভাস্কর অ্যান্ডি রবার্টসের বলে ক্যাচ আউট হয়ে ফিরে যান মাত্র ২ রানে। তাঁর ওপেনিং পার্টনার কৃষ্ণমাচারি শ্রীকান্তের ব্যাট থেকে এসেছিল ৫৭ বলে ৩৮ রান। তিনিই ছিলেন ভারতের ও ফাইনালের সর্বোচ্চ স্কোরার। ভারতীয়দের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রান পান মোহিন্দর অমরনাথ (২৬)।

আরও পড়ুন: রিওয়াইন্ড: ৩৬ বছর আগের সেই মহা বিশ্বকাপ

অ্যান্ডি রবার্টস, জোয়েল গার্নার, ম্যালকম মার্শাল ও মাইকেল হোল্ডিংয়ের বিশ্বত্রাস বোলিং আক্রমণের কাছে ভারতকে আত্মসমর্পণ করতেই হয়েছিল। কিন্তু ভারত যে পাল্টা দেবে, তা ভাবতেও পারেন নি লয়েড অ্যান্ড কোং। মদনলাল এবং অমরনাথের আপাত নির্বিষ বোলিংই ভয়ঙ্কর আকার ধারণ করে ক্যারিবিয়ানদের হাফ ডজন ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে দিয়েছিল। বলবিন্দর সান্ধুও তুলে নিয়েছিলেন দুই উইকেট। ৫২ ওভারেই শেষ হয়ে গিয়েছিল প্রবল পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজ। ভারত ৪৩ রানে জিতে জগতসভায় শ্রেষ্ঠর আসন ছিনিয়ে নিয়েছিল।

কেনের নিউজিল্য়ান্ড গতবছর বিশ্বকাপ ফাইনাল খেলেছিল। কিন্তু ট্রফি ছুঁয়ে দেখার সৌভাগ্য হয়নি। অস্ট্রেলিয়ার কাছেই ট্রফি খোয়াতে হয়েছিল। আজ কেন অ্য়ান্ড কোংয়ের সামনে সুযোগ রয়েছে কিউয়িদের প্রথম বিশ্বকাপ এনে দেওয়ার।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Only india the only team to successfully defend less than 241 to win a mens cricket world cup final121050

Next Story
বল তো নয়, যেন আগুনের গোলা! জানেন কত গতিতে বল করলেন এই ব্রিটিশ পেসার?Mark Wood today has bowled the joint-fastest ball of CWC19
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com