ICC World Cup 2019, Pakistan vs Bangladesh highlights: সেমি দূর অস্ত, তবে ৯৪ রানে জয়ী পাকিস্তান

ICC World Cup 2019, Pakistan vs Bangladesh: পাক বোলারদের দৃঢ়প্রতিজ্ঞ মনোভাবের কাছে পরাজয় স্বীকার করে নিল বাংলাদেশ। একা শাকিব আল হাসান দাঁড়ালেন দেওয়াল হয়ে।

By: London  Jul 5, 2019, 11:22:04 PM

ICC World Cup 2019, Pakistan vs Bangladesh: পাকিস্তানের ৩১৫ রানের জবাবে বাংলাদেশ মুড়িয়ে গেল ২২১ রানে। ম্যাচ শেষে শাকিব আল হাসানকে ‘সরি’ বললেন অধিনায়ক মাশরাফে মোর্তাজা। বলাটা সঙ্গত, কারণ শাকিবের লড়াকু হাফ সেঞ্চুরির মান রাখতে পারল না তাঁর দল। শুধু এই হাফ সেঞ্চুরি নয়, এই বিশ্বকাপেই শাকিবের পারফরম্যান্স অবিস্মরণীয় হয়ে থাকবে, বাংলাদেশের নয়।

আজ অবশ্য বলার মতো আরও একটি ঘটনা ঘটেছে – মুস্তাফিজুর রহমানের পাঁচ উইকেট। তা সত্ত্বেও পাকিস্তানের ৩১৫ রান আটকানো যায় নি, সৌজন্যে ইমাম-উল-হক এবং বাবর আজমের সেঞ্চুরি। সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে ৭ অথবা তার কম রানের মধ্যে আউট করতে হতো পাক বোলারদের। এই হাস্যকর হিসেব বাদ দিলেও বাংলাদেশের এই ম্যাচ জেতার আশা ক্ষীণ ছিল প্রথম থেকেই। সেটা বুঝেই যেন বিশেষ চেষ্টাও করলেন না শাকিবের সতীর্থরা।

Pakistan vs Bangladesh 2019 World Cup 2019

এর আগে বাংলাদেশি বোলারদের হয়ে মুস্তাফিজুর রহমানের পাঁচ উইকেটের পাশাপাশি ৩ উইকেট দখল করেন মহম্মদ সাইফুদ্দিন। শেষ দিকে মারমুখী ইমাদ ওয়াসিমের ব্যাট থেকে ৪৬ রান না এলে ৩০০-ও পেরোতে পারত না পাকিস্তান। খেলা শুরু হওয়ার আগে দু তরফের অধিনায়কই অবশ্য বলেছিলেন, সম্মান রক্ষার জন্য আজ মাঠে নামছে দুই দল। কিন্তু খেলা যত শেষের দিকে গড়ায়, তত বোঝা যায় সম্মান নয়, খেলাটা নেহাতই নিয়ম রক্ষার।

Live Blog

22:54 (IST)05 Jul 19
খেল খতম

৯.১ ওভার, ৩৫ রান, ৬ উইকেট - এই হলো দিনের শেষে শাহিন খান আফ্রিদির পরিসংখ্যান। পুরুষদের বিশ্বকাপে আজ পর্যন্ত পাকিস্তানের সেরা বোলিং পারফরম্যান্সের মালিক তিনি। মূলত তাঁর দাপটেই ২২১ রানে অল আউট বাংলাদেশ, ৯৪ রানের বিপুল ব্যবধানে পরাজিত টাইগার্স। তবে এও ঠিক, মোটিভেশনের দিক থেকেও আজ যেন অনেকটাই পিছিয়ে ছিল বাংলাদেশ, যার আভাস কিছুটা পাওয়া গেল মাশরাফের ম্যাচ শেষের বার্তায়। ওদিকে খেলার শেষে পাকিস্তান টিম তাঁর শেষ বিশ্বকাপে আবেগময় বিদায় জানাল ৩৭ বছর বয়সী প্রাক্তন অধিনায়ক শোয়েব মালিককে।

22:29 (IST)05 Jul 19
ওদের মুস্তাফিজুর, এদের শাহিন

মুস্তাফিজুর রহমানের পাঁচ উইকেটের শোধবোধ করে দিলেন শাহিন আফ্রিদি। এবং যেহেতু এখনও দুই উইকেট হাতে আছে বাংলাদেশের, শাহিন নিজের সংগ্রহ আরও বাড়াতেই পারেন। শাকিবের আউটের পরই শেষকৃত্য শুরু হয়েছিল। ক্রিজে আপাতত অধিনায়ক মাশরাফে মোর্তাজা, যিনি চরম প্রতিকূলতার মধ্যেও পরপর দুটি বিশাল ছক্কা হাঁকালেন। কিন্তু যেখানে প্রয়োজনীয় রান রেট ১৪ রানের বেশি, সেখানে খুব একটা কিছু তফাৎ তিনি গড়তে পারবেন বলে মনে হয় না। ৪৩ ওভারের শেষে স্কোর ২১৪-৮, এখন শুধু সময়ের অপেক্ষা। 

21:45 (IST)05 Jul 19
শাকিব আউট!

অবশেষে খেলা শেষ শাকিবের। শিকারি সেই শাহিন আফ্রিদি। তুমুল জয়ধ্বনি দিয়ে শাকিবকে বিদায় জানালেন বাংলাদেশী ফ্যানেরা। এই বিশ্বকাপে সাতটি পরপর হাফ সেঞ্চুরি করে নিজের দলের খামতিগুলি যেন আরও প্রকট করে দিয়ে গেলেন বিশ্বের সেরা অল রাউন্ডার। বিশ্বকাপ শেষ করলেন ৬০৬ রান নিজের ঝুলিতে পুরে, পুরুষদের বিশ্বকাপে যা তৃতীয় সর্বোচ্চ (এবং সবচেয়ে কম সংখ্যক ম্যাচ খেলে)। তালিকায় তাঁর চেয়ে রানের নিরিখে এগিয়ে স্রেফ শচিন তেন্ডুলকর এবং ম্যাথু হেডেন। ৩৪ ওভারের শেষে বাংলাদেশের স্কোর ১৬৪-৫

21:33 (IST)05 Jul 19
একা শাকিবের লড়াই

এটা বলতেই হবে, পাকিস্তানি বোলারদের দেখলে মনে হচ্ছে তাঁরা ম্যাচটা জিততে চান। অপরদিকে শাকিব আল হাসান বাদে আর কারোর মধ্যেই এই সদিচ্ছা দেখা যায় নি এখন পর্যন্ত। যেভাবে শাহিন আফ্রিদির স্লোয়ার বলে কভারে সহজতম ক্যাচ দিয়ে ফিরে গেলেন লিটন দাস, তাতে মনেই হলো না দলের সম্মান রক্ষার্থে খেলতে নেমেছেন। বাংলাদেশের স্কোর ৩২ ওভারের শেষে ১৫৪-৪

21:11 (IST)05 Jul 19
বিশ্বসেরা অল রাউন্ডারের পাঁচ নম্বর ৫০
21:00 (IST)05 Jul 19
বাংলাদেশের ১০০

স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই 'চালিয়ে' খেলছেন লিটন দাস। ইতিমধ্যে ওয়াহাব রিয়াজের আগুনে পেসের শিকার হয়েছেন মুশফিকুর রহিম। লিটনের সাহচর্যে একটু আধটু হাত খুলছেন শাকিব আল হাসানও। যার ফলে ২৩ ওভারের শেষে বাংলাদেশের স্কোর ১০৫-৩। শাকিবের ব্যক্তিগত স্কোর ৪১ (৫৪), এবং লিটনের ১৭ (২৩) 

20:27 (IST)05 Jul 19
ইকবালের ইতি
20:25 (IST)05 Jul 19
নিয়মরক্ষার খেলা

স্রেফ অঙ্কের হিসেব মেলানোর এই ম্যাচে ১৫ ওভার প্রায় শেষ। বাংলাদেশের স্কোর ৭১-২, যদিও তাতে বিশেষ কিছু আসে যায় না আর। একাদশ ওভারে বোল্ড আউট হন তামিম ইকবাল, ষষ্ঠ ওভারে নিজের উইকেট ছুড়ে দিয়ে ফিরে গেলেন সৌম্য সরকার। বাংলাদেশের শুরুটা ছিল নড়বড়ে, এখনও উন্নতির আশায় রয়েছেন ফ্যানেরা।

19:08 (IST)05 Jul 19
সেমি-সমীকরণ

পাকিস্তান এখনও সেমিফাইনালে যেতে পারে। তবে সেজন্য তাদের কার্যত অসাধ্য সাধন করতে হবে। বাংলাদেশকে যদি ৭ বা তার কম রানে আউট করতে পারে পাকিস্তানি বোলাররা, তাহলে সরাসরি নিউজিল্যান্ডকে টপকে চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে পৌঁছে যাবে তাঁরা।Pakistan set Bangladesh 316 to win. Who will win this one?#PAKvBAN | #CWC19— Cricket World Cup (@cricketworldcup) July 5, 2019

18:54 (IST)05 Jul 19
পাকিস্তান ৩১৫

ইমাদ ওয়াসিমের দুরন্ত ইনিংসে ভর করে পাকিস্তান নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে তুলল ৩১৫। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৩১৬ রান। শেষ ওভারের চতুর্থ বলে মুস্তাফিজুরের বলে আউট হয়ে গেলেও তার আগে ২৬ বলে ৪৩ রানের কার্যকরী ইনিংস খেলে গেলেন। অন্যপ্রান্তে উইকেট পতন অব্যাহত থাকলেও ইমাদ অবিচল ছিলেন। এদিকে, মুস্তফিজুর শেষ ওভারে পরপর ইমাদ ও আমিরকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভবনা জাগিয়ে তুলেছিলেন। তবে তা আর হয়নি। যাইহোক, ভারত ম্যাচের মতো এদিনই ৫ উইকেট দখল করলেন মুস্তাফিজুর। চলতি বিশ্বকাপে এই নিয়ে দু-নম্বর।

18:45 (IST)05 Jul 19
তিনশো পেরোল পাকিস্তান
18:37 (IST)05 Jul 19
দুর্ধর্ষ ক্যাচ ফিজের

শাদাব খানকে ক্রিজে আসতে না আসতেই প্যাভিলিয়নের রাস্তা দেখিয়ে দিলেন মুস্তাফিজুর রহমান। নিজের ফলো আপ অ্যাকশনে দুর্ধর্ষ রিফ্লেক্সে ফিরতে ক্যাচ তালুবন্দি করলেন তিনি। 

18:34 (IST)05 Jul 19
সরফরাজের পরিবর্তে কে?

ফিট হয়েছেন সরফরাজ, এমন কোনও খবর নেই পাক শিবিরে। ফিল্ডিংয়ের সময়ে কে কিপিং করবেন, তা-ও বোঝা যাচ্ছে না। বেশ সমস্যায় পড়ে গিয়েছে পাকিস্তান। 

18:33 (IST)05 Jul 19
ওয়াহাব বোল্ড

ওয়াহাব রিয়াজের স্ট্যাম্প উপরে দিলেন মহম্মদ সাইফুদ্দিন। ইমাদ ওয়াসিম অন্যপ্রান্তে সাবলীল ব্যাটিং করছেন (১৬ বলে ২৬)। তবে ৪ বলে ২ রানের বেশি টিকতে পারলেন না ওয়াহাব রিয়াজ। ক্রিজে এলেন শাদাব খান। ৪৭ ওভারে পাকিস্তান ৬ উইকেট হারিয়ে ২৮৯।

18:26 (IST)05 Jul 19
রিটায়ার্ড হার্ট সরফরাজ

বড় ধাক্কার সামনে পাকিস্তান। চোট পেয়ে মাঠ ছাড়লেন অধিনায়ক সরফরাজ আহমেদ। মাঠ ছাড়ার সময় ২ রানে ব্যাটিং করছিলেন তিনি। ক্রিজের অন্যপ্রান্তে ব্যাটিং করছেন ইমাদ ওয়াসিম (১৩ বলে ১৯)। ক্রিজে ব্য়াট করতে এলেন ওয়াহাব রিয়াজ (১)। ৪৬ ওভারে পাকিস্তান ২৭৯ । শেষ দিকে, ক্রমশ পিছিয়ে পড়ছে পাকিস্তান।

18:11 (IST)05 Jul 19
ফিজের একশো শিকার

রানের গতি বাড়ানোর জন্য পাঁচ নম্বরে নামানো হয়েছিল হ্যারিস সোহেলকে। তবে তিনি পারলেন না। ব্যাক লেংথের বল কাট করেছিলেন। ডিপ এক্সট্রা কভারে সোহেলের ক্যাচ নিলেন সৌম্য সরকার। ৬ বলে ৬ রান করে আউট হলেন তিনি। ৪৪ ওভার শেষে পাকিস্তান ২৫৬। পরপর উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে গেল পাকিস্তান। মুস্তাফিজুর রহমান হ্যারিস সোহেলকে ফিরিয়ে নিজের একশোতম শিকারও পূর্ণ করে নিলেন সেই সঙ্গে।

18:03 (IST)05 Jul 19
ফিরলেন হাফিজ

মহম্মদ হাফিজকে ফেরালেন মেহদি হাসান মিরাজ। ফুল লেংথের বল সুইপ করে মিড অনের উপর দিয়ে ছক্কা হাঁকাতে গিয়েছিলেন। তবে বাউন্ডারি পেরোনোর আগেই ক্যাচ তালুবন্দি করলেন শাকিব আল হাসান। পরপর দু-উইকেটের পতনে রান তোলার গতি ধাক্কা খেল। ৪৩ ওভারে পাকিস্তান ২৪৮।

18:00 (IST)05 Jul 19
ইমামের নবাবিয়ানা

বিশ্বকাপের প্রথম শতরান হাঁকিয়েছিলেন এদিনই। তারপরের পা লাগিয়ে আউট হয়ে যান অদ্ভূতভাবে। তবে পাকিস্তানের সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে শতরান গড়াকর নজির ইমামেরই।

17:56 (IST)05 Jul 19
শতরান করেই আউট ইমাম

বাবর শতরান থেকে মাত্র ৪ রান দূরে ফিরে গিয়েছেন। ইমাম উল হক আবার শতরান করেই ফিরে গেলেন অদ্ভূতভাবে। মুস্তাফিজুরের বল ব্যাটে মিড অনে ঠিকঠাক প্লেস করলেও পা স্ট্রেচ করে উইকেট স্পর্শ করে বসেন। বেল পড়ে যাওয়ায় আউট ঘোষণা করে দেওয়া হয় তাঁকে। তবে তিনি  আর হাফিজ বেশ ভাল জায়গায় পৌঁছে নিয়ে গিয়েছেন। ৪২ ওভারে পাকিস্তান স্কোরবোর্ডে ৩ উইকেট হারিয়ে ২৪৬।

17:41 (IST)05 Jul 19
পাকিস্তানের ২০০

বাবর আজম আউট হওয়ার পরে হাফিজ ও ইমাম পাকিস্তানকে টানছেন। স্কোরবোর্ডে ২০০ উঠে গেল। ৩৯ ওভারে পাকিস্তান ২ উইকেট হারিয়ে ২২৫। 

17:23 (IST)05 Jul 19
আউট বাবর

সেঞ্চুরি হল না। তার আগেই বাবর আজমকে ফেরালেন মহম্মদ সাইফুদ্দিন। ৯৬ রানে লেগ বিফোর হয়ে প্যাভিলিয়নে ফিরতে হল তারকা ব্যাটসম্যানকে। যতক্ষণ ক্রিজে ছিলেন বাংলাদেশি বোলারদের নাভিশ্বাস তুলে দিচ্ছিলেন। তবে দলকে স্বস্তি এনে দিলেন সাইফুদ্দিন। ইমাম-বাবরের ১৫৭ রানের পার্টনারশিপ ভাঙলেন তিনি। সাইফুদ্দিনের  ইয়র্কার সরাসরি তাঁর প্যাডে আছড়ে পড়েছিল। আম্পায়ার আউট দিতে দ্বিধা বোধ করেননি। রিভিউ নেন বাবর। তবে তাতেও বাঁচতে পারেননি। ক্রিজে এলেন মহম্মদ হাফিজ (২)। অন্যপ্রান্তে ৭৮ রানে ব্য়াটিং করছেন ইমাম উল হক। ৩৫ ওভারে পাকিস্তান ২ উইকেট হারিয়ে ১৯৭।

17:00 (IST)05 Jul 19
জুটিতে লুটি
17:00 (IST)05 Jul 19
বিশ্বকাপে সেরা পাকিস্তানি

এক বিশ্বকাপে কোনও পাকিস্তানি ব্যাটসম্যানের করা সর্বোচ্চ রান ছিল ৪৩৭ রান। ১৯৯২ সালের বিশ্বকাপে ব্যাট হাতে টুর্নামেন্ট জুড়ে এই রান করেছিলেন জাভেদ মিঁয়াদাদ। তবে এবার প্রাক্তন তারকাকে পেরিয়ে গেলেন বাবর আজম। তিনি ৮৬ রানে ব্যাটিং করছেন আপাতত। প্রথম পাকিস্তানি হিসেবে ৫০০ করতে পারবেন?

16:57 (IST)05 Jul 19
ফিফটি ইমামের

বাবরের সঙ্গে যোগ্য সঙ্গত দিয়ে চলেছেন ইমাম উল হাসান। তিনিও ফিফটি করে দলকে টানছেন। ৫৬ বলে ৫৫ রান করে ফেলেছেন তিনি। ২৯ ওভার শেষে পাকিস্তান ১৪৮। ১ উইকেট হারিয়ে। রান রেট ৫-এর উপরে উঠে এসেছে। বাবর আজম-ইমামের একশো রানের পার্টনারশিপও হয়ে গিয়েছে। বেশ ভাল পজিশনে পাকিস্তান।

16:34 (IST)05 Jul 19
পাকিস্তানকে টানছেন বাবর
16:29 (IST)05 Jul 19
হাফসেঞ্চুরি বাবরের

পাকিস্তানকে টানছেন বাবর আজম (৫৩ ব্যাটিং)। মাত্র ৪৯ বলে হাফসেঞ্চুরি করে ফেলেছেন তিনি। অন্যপ্রান্তে ইমাম উল হকও ৩৭ রান করে অন্যপ্রান্তে ব্যাটিং করছেন। ২১.৩ ওভারে তিন অঙ্কের রানে পৌঁছে গেল পাকিস্তান। ২৩ ওভার শেষে পাকিস্তান ১০৮।

15:55 (IST)05 Jul 19
হাফসেঞ্চুরি পাকিস্তানের

মন্থর ব্যাটিয়ে স্কোরবোর্ডে হাফসেঞ্চুরি করতে ১২.১ ওভার লেগে গেল পাকিস্তানের। ১৩ ওভার শেষে পাকিস্তান আপাতত ১ উইকেট হারিয়ে ৫৩। ২৬ বলে ২৫ রান করে ব্যাট করছেন বাবর আজম। ক্রিজের অন্যপ্রান্তে ২১ বলে ১৫ রানে অপরাজিত ইমাম উল হাসান। 

15:31 (IST)05 Jul 19
আউট ফখর

স্কোরবোর্ডে ২৩ রান উঠতে না উঠতেই প্রথম উইকেটের পতন পাকিস্তানের। সাইফুদ্দিনের বলে আউট ফখর জামান। বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ে পাকিস্তানের ওপেনাররা রান তুলতে গলদঘর্ম হচ্ছিলেন। রানের গতি বাড়াতে গিয়ে কাট করতে গিয়ে পয়েন্টে মেহদি হাসান মিরাজের হাতে ক্যাচ তুলে বিদায় নিলেন ফখর জামান। ৮ ওভার শেষে পাকিস্তান ২৮। ক্রিজে এলেন বাবর আজম।

15:20 (IST)05 Jul 19
মন্থর শুরু পাকিস্তানের

স্কোরবোর্ডে বড় রান তুলতেই হবে পাকিস্তানকে 'বেঁচে' থাকতে হলে। সেখানে বেশ ধীর গতিতে শুরু করেছেন দুই পাক ওপেনার ইমাম উল হাসান এবং ফখর জামান। ৫ ওভার শেষে স্কোরবোর্ডে মাত্র ১৭ রান। ১১ রানে ব্যাটিং করছেন ফখর।

14:51 (IST)05 Jul 19
প্রথম একাদশ

পাকিস্তানের প্রথম একাদশ অপরিবর্তিত থাকছে। 

14:50 (IST)05 Jul 19
প্রথম একাদশ

ভারতের বিরুদ্ধে বাংলাদেশের যে প্রথম একাদশ ছিল, সেই একাদশে জোড়া পরিবর্তন। মেহদি হাসান মিরাজ ও মাহমুদ্দুল্লা খেলছেন। বাদ পড়ছেন সাব্বির রহমান ও রুবেল হাসান। 

14:42 (IST)05 Jul 19
টস আপডেট

টসে হেরে ফিল্ডিং করতে হলেই পাকিস্তান ম্যাচ শুরুর আগেই ছিটকে যেত বিশ্বকাপ থেকে। তবে তা হল না, টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেন পাক অধিনায়ক সরফরাজ। আর কোনও অপশনই যে ছিল না। ফিল্ডিং করবে পাকিস্তান। এখনও খাতায়-কলমে বেঁচে পাকিস্তানের শেষ চারে ওঠার আশা। 

14:29 (IST)05 Jul 19
হৃদয়ে থাকবে বাংলাদেশ
14:28 (IST)05 Jul 19
জয়ে নজর সরফরাজের

জয় ছাড়া কিছু নেই সরফরাজের মনে 

বৃহস্পতিবার আফগানিস্তান বনাম ওয়েস্ট ইন্ডিজের নিয়মরক্ষার ম্যাচে জয়ী হয়েছে ক্যারিবিয়ানরা।

Web Title:

Pakistan vs bangladesh live cricket score updates in bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
করোনা আপডেট
X