পন্থকে ফর্মে ফেরাতে ব্যাটিং অর্ডার পরিবর্তনের পরামর্শ লক্ষ্মণের

"পন্থের উচিত ৫ অথবা ৬ নম্বরে ব্য়াটিং করা, যেখানে আক্রমণাত্মক খেলে নিজেকে প্রকাশ করার সুযোগ থাকবে ওর কাছে। এই মুহূর্তে চার নম্বর পজিশনে কীভাবে রান করতে হয়, সেই বিষয়ে ওর ধারণা নেই।"

By: Bangalore  Published: September 23, 2019, 1:21:46 PM

চার নম্বর নয়, ঋষভ পন্থের জন্য আদর্শ ব্যাটিং অর্ডার হতে পারে ৫ অথবা ৬ নম্বর। এমনটাই মনে করছেন ভিভিএস লক্ষ্মণ। ধোনি যত জাতীয় দলের চৌহদ্দির বাইরে বেরিয়ে যাচ্ছেন, ততই নির্বাচকদের চিন্তা বাড়িয়ে ব্যাটে রানের খরা চলছে ঋষভ পন্থের। বিশ্বকাপে সেভাবে সফল হতে পারেননি। ক্যারিবিয়ান সফরেও ব্যাটে রান ছিল না দিল্লির তরুণ উইকেটকিপার ব্যাটসম্যানের। আর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি টি২০ সিরিজেও রান করতে পারেননি তিনি।

আগামী বছরেই টি২০ বিশ্বকাপ। তার আগে ঋষভকে রীতিমতো পরীক্ষা করে নিতে চাইছেন নির্বাচকরা। তবে সেই পরীক্ষায় ডাঁহা ফেল তিনি। নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ ইতিমধ্যেই পন্থের উপরে চাপ বাড়িয়ে বলে দিয়েছেন, প্ল্যান বি হিসেবে সঞ্জু স্যামসনদের তৈরি রাখা হচ্ছে।

আরও পড়ুন বিরাট হার: দলগত ব্যর্থতার মাশুল দিয়ে হারল ভারত

দ্বিতীয় টি টোয়েন্টিতে ব্যর্থ হওয়ার পরে তৃতীয় ম্যাচেও ম্যানেজমেন্টের ফোকাসে ছিলেন পন্থ। তবে আশঙ্কা বাড়িয়ে মাত্র ১৯ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি। যদিও এখনও পন্থে ভরসা হারাতে নারাজ ভিভিএস লক্ষ্মণ। তিনি বরং পন্থের ব্যাটিং অর্ডার পরিবর্তন করার পরামর্শ দিয়েছেন। প্রাক্তন তারকা বলেছেন, “ঋষভ পন্থের ব্যাটিং স্টাইলটাই আক্রমণাত্মক। দুর্ভাগ্যবশত, চার নম্বর পজিশনে এভাবে ব্যাটিং করে সফল হতে পারবে না ও।”

সম্প্রচারকারী চ্যানেলে পন্থের বিষয়ে লক্ষ্মণ আরও বলেছেন, “পন্থের উচিত ৫ অথবা ৬ নম্বরে ব্য়াটিং করা, যেখানে আক্রমণাত্মক খেলে নিজেকে প্রকাশ করার সুযোগ থাকবে ওর কাছে। এই মুহূর্তে চার নম্বর পজিশনে কীভাবে রান করতে হয়, সেই বিষয়ে ওর ধারণা নেই।” পন্থকে নিয়ে চূড়ান্ত সমালোচনা চললেও উঠতি তারকার পাশেই দাঁড়াচ্ছেন তিনি। বলছেন, “প্রত্যেক ক্রিকেটারকেই খারাপ সময়ের মধ্যে দিয়ে যেতে হয়। ও ফ্রি ফ্লোয়িং খেলতে পছন্দ করে। তবে হঠাৎ করেই আইপিএলের মতো প্রত্যাশিত ফলাফল পাচ্ছে না ও।” পাশাপাশি লক্ষ্মণের সংযোজন, “ও নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করছে। নিজের খেলার চরিত্র পালটে স্ট্রাইক রোটেট করার চেষ্টা করছিল। আগের ম্যাচেই দেখেছি আমরা। তবে দুর্ভাগ্যবশত, ওর শট নির্বাচনে ভুল হচ্ছে।”

পন্থের ক্রমাগত ব্যাটিং ব্যর্থতার জন্য ধোনিরও ‘অবদান’ রয়েছে। এমনটাও মানছেন তিনি। লক্ষ্মণ বলেছেন, “ধোনির মতো একজন ক্রিকেটারের জায়গা নিয়েছে পন্থ। এটা ওঁর মধ্যে চাপ তৈরি করেছে। পন্থের আত্মবিশ্বাস ফেরানোর জন্য় ম্যানেজমেন্টের উচিত ওকে ৫-৬ নম্বর পজিশনে ব্যাট করতে পাঠানো।”

ঋষভকে ব্য়াটিং অর্ডারে নামিয়ে দেওয়ার পরে ৪ নম্বর পজিশনের ধাঁধাও সমাধান করেছেন তিনি। এই পজিশনে তাঁর বাজি হার্দিক পাণ্ডিয়া অথবা শ্রেয়স আইয়ার। লক্ষ্মণের বক্তব্য, “চার নম্বরে ব্যাট করার মতো ব্য়াটসম্যান রয়েছে। হার্দিক পাণ্ডিয়া কিংবা শ্রেয়স আইয়ার যাঁরা অভিজ্ঞ, তাঁরা এই পজিশনে খেলতে পারে।”

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pant should come down the order vvs laxman

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X