কলকাতায় প্রো কাবাডির ইতিহাস প্রদীপের, ইন্ডোরে আসছেন হাজার-হাজার মানুষ

কাবাডিকে ঘিরে মানুষের উন্মাদনা কিন্তু চোখে পড়ার মতো। শহর ও জেলার বিভিন্ন প্রান্ত থেকেই কাবাডির সমর্থনে স্টেডিয়াম ভরাচ্ছেন কাবাডিপ্রেমিরা।

By: Kolkata  Published: September 10, 2019, 3:21:14 PM

সোমবার রাতে কলকাতায় ইতিহাস লিখলেন প্রদীপ নরওয়াল। প্রো কাবাডি লিগে পাটনা পাইরেটেসের হয়ে এই রেকর্ড করলেন হরিয়ানার বছর বাইশরে খেলোয়াড়। লিগের প্রথম খেলোয়াড় হিসাবে ১০০০ কেরিয়ার রেইড পয়েন্ট পেলেন তিনি। এদিন নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে প্রদীপের পাটনা ৫১-২৫ ব্য়বধানে গুঁড়িয়ে দিয়েছে তামিল থালাইভাসকে। এই ম্য়াচেই ২৬ পয়েন্টের সৌজন্য়ে প্রদীপ প্রো-কাবাডিতে ‘রেকর্ড-ব্রেকার’ হয়ে গেলেন। প্রদীপ নরওয়াল।

অ্যাকশনে প্রদীপ নরওয়াল (ছবি-প্রো কাবাডি)

আরও পড়ুন: ইরানিয়ান অলরাউন্ডারে শক্তিশালী বেঙ্গল ওয়ারিয়র্স, রেডারদের জন্য় গর্ব কোচের

প্রদীপ কিন্তু শুধু পাটনারই স্টার প্লেয়ার নন, সোনপাতের বাসিন্দা ভারতের জাতীয় কাবাডি দলেরও তারকা। ডুবকি কিং নামেই পরিচিত প্রদীপ। পাঁচ ফুট ১০ ইঞ্চির এই রেডার শেষ চার বছরে দেশকে তিনবার সোনা জিতিয়েছেন। যা নিঃসন্দেহে তারিফ যোগ্য়। তাঁর সৌজন্য়ে ভারত ২০১৬-তে আহমেদাবাদে অনুষ্ঠিত কাবাডি বিশ্বকাপে চ্য়াম্পিয়ন হয়। এর পরের বছর গোরগানে অনুষ্ঠিত এশিয়ান কাবাডি চ্য়াম্পিয়নশিপেও ভারত বাজিমাত করে। প্রদীপের সোনার ফর্ম অব্য়াহত থাকে ২০১৮ সালেও। জাকার্তায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে ভারতকে ব্রোঞ্জ জেতান তিনি। সেবছরই প্রদীপের সৌজন্য়ে দুবাই কাবাডি মাস্টার্সেও ভারত শ্রেষ্ঠত্বের শিরোপা ছিনিয়ে নেয়।

গত শনিবার থেকে ফের শহরে বসছে প্রো-কাবাডির আসর। ইন্ডোরে চলছে কাবাডির ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক লিগের সপ্তম সংস্করণের কলকাতা চ্যাপ্টার। চলবে আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত। কাবাডিকে ঘিরে মানুষের উন্মাদনা কিন্তু চোখে পড়ার মতো। শহর ও জেলার বিভিন্ন প্রান্ত থেকেই কাবাডির সমর্থনে স্টেডিয়াম ভরাচ্ছেন কাবাডিপ্রেমিরা। আয়োজক সূত্রে খবর শেষ তিন দিন গড়ে আড়াই থেকে তিন হাজার করে মানুষ আসছেন খেলা দেখতে।

পয়েন্ট টেবিল

বাংলার দল বেঙ্গল ওয়ারিয়র্সও রয়েছে দুরন্ত ছন্দে। নয়া অধিনায়ক মনিন্দর সিংয়ের নেতৃত্বে দল এগিয়ে চলেছে। হোম লেগ শুরুর আগে বাংলার টিম ছিল লিগ তালিকায় চার নম্বরে। ৬ ম্য়াচে তাদের ঝুলিতে ছিল ৪০ পয়েন্ট। ঘরের ম্য়াটে এখনও পর্যন্ত তারা দু’ম্য়াচ খেলেছে এই মরসুমে। গত শনিবার প্রথম ম্য়াচে তারা ফরচুন জায়ান্টসের সঙ্গে ড্র করেছে (২৫-২৫) করেছে। তারপরের দিন পুনেরি পল্টনদের বিরুদ্ধে দুরন্ত জয় ছিনিয়ে নিয়েছে। নেক-টু-নেক ফাইটে ৪২-৩৯ ব্য়বধানে ম্য়াচ ছিনিয়ে নেয় বিসি রমেশের শিষ্য়রা। আগামিকাল ইউ মুম্বার বিরুদ্ধে তাদের তৃতীয় ম্য়াচ। এই মুহূর্তে বেঙ্গল ওয়ারিয়র্স ৪৮ পয়েন্টের সুবাদে চলে এসেছে দু’নম্বরে। তাদের সামনে শুধুই দাবাং দিল্লি (৫৯ পয়েন্ট)

বেঙ্গল ওয়ারিয়র্সের খেলা দেখতে এসেছিলেন প্রাক্তন জাতীয় কাবাডি খেলোয়াড় বিদেশ বিশ্বাস। কাবাডির মানোন্নয়ন ও পরিকাঠামো দেখে তিনি মুগ্ধ। বলছেন, তাঁর সময় মাঠেই খেলা হতো, এখন ম্য়াটে হচ্ছে। ভবিষ্য়তে কাবাডির উজ্জ্বল ভবিষ্য়ত বলেই মন্তব্য় তাঁর। বিদেশবাবুর মতে এবার বেঙ্গল ওয়ারিয়র্সের চ্য়াম্পিয়ন হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। বাংলার রেডাররাই দলকে চ্য়াম্পিয়ন করবে বলে মত।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pardeep narwal becomes first player in pro kabaddi league to cross 1000

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং