scorecardresearch

মেসি নন, রোনাল্ডোও নন! পেলের চোখে তাঁর বংশধর ছিলেন এমবাপেই, কী কথা হয়েছিল

এমবাপেকেই নিজের যোগ্য উত্তরসূরি মানতেন পেলে

মেসি নন, রোনাল্ডোও নন! পেলের চোখে তাঁর বংশধর ছিলেন এমবাপেই, কী কথা হয়েছিল

বিশ্বকাপে মাথা ঘুরিয়ে দেওয়ার মত পারফরম্যান্স করেছেন। বর্তমানে বিশ্বের সেরা তিন ফুটবলারের মধ্যে যে তিনি একজন, তা নিয়ে কোনও সংশয়ই নেই। নতুন প্রজন্মের মধ্যে হয়ত তিনিই সেরা। কিন্তু অতীতের তারকাদের সঙ্গে তুলনায় তিনি কোথায় দাঁড়িয়ে?

পেলে গতবছরেই মেসি কিংবা রোনাল্ডো নন, নিজের উত্তরসূরি বেছে নিয়েছিলেন এমবাপেকেই। লা গেজেত্তা দে লা স্পোর্টস-কে পেলে বলে দিয়েছিলেন, “এমবাপে আমার উত্তরসূরি হতে পারে। মোটেই মজা করে এরকম বলছি না। ওঁর মত দ্রুতগতিতে খেলার মধ্যে নিজেকে খুঁজে পাই। ও এমন একজন স্ট্রাইকার যে খুব দ্রুত প্ল্যানিং করে নিতে পারে। বল পেলেই ও বুঝে যায় কী করবে। ও দ্রুত মাথার মধ্যে ছকে নিতে পারে ম্যাচে কীভাবে খেলবে, কীভাবে প্রভাব ফেলবে। বর্তমান খেলার এটাই বৈশিষ্ট্য। কিলিয়ানও আমার মত দ্রুতগতিতে খেলতে পারে, ড্রিবল করতে পারে।”

আরও পড়ুন: জানুয়ারিতেই মাঠে মেসি বনাম রোনাল্ডো! আরবের ক্লাবে CR7 সই করতেই এল বিরাট আপডেট

দুজনের সাক্ষাৎ হয়েছিল এক প্রমোশনাল ইভেন্টে। সেখানে কিংবদন্তির সান্নিধ্য পেয়ে কার্যত বাকরুদ্ধ হয়ে যান এমবাপে। ফরাসি সুপারস্টার জানিয়েছিলেন, “পেলের সঙ্গে সাক্ষাতের আগের রাতে ঘুমোতে পারিনি। নিজেকে অনেক প্রশ্ন করছিলাম। ওঁর সামনে নিজেকে নির্বোধ প্রমাণ করতে চাইনি।”

“উনি একজন সাক্ষাৎ সৌধ। নিজেকে মনে হচ্ছিল সেই সৌধের একদম নীচে দাঁড়িয়ে থাকা এক ব্যক্তি। যে কীভাবে উপরে উঠবে, তা জানত না। আর ইভেন্টে যখন সাংবাদিকদের জ্বলজ্বলে চোখ নজরে পড়ল, আমি নিশ্চিত হলাম, আমি একাই নয় যে পেলেকে দেখে মোহিত হয়েছিলাম।”

আরও পড়ুন: হালান্ড এখনও আমার লেভেলে আসেনি! এমবাপের তীব্র অপমানের জবাবে এবার পাল্টা Man City তারকার

সেই অনুষ্ঠানে পেলে এমবাপেকে কী বলেছিলেন, সেই বিষয়ে পরে সোনার বুটের মালিক বলেন, “উনি হাসিমুখে আমাকে স্বাগত জানিয়েছিলেন। সারাজীবন এই ঘটনা মনে থাকবে। যখন আমরা মুখোমুখি হয়েছিলাম উনি বারবার বলছিলেন, আমাকে দেখে ওঁর তরুণ বয়সের কথা মনে পড়ে যাচ্ছিল। উনি আমার দিকে তাকিয়ে ছিলেন। যেন আমার মধ্যে উনি নিজেকে দেখতে পাচ্ছেন।”

২০১৮-র ওয়ার্ল্ড কাপের পরে পেলে এমবাপেকে একটি সই করা জার্সি উপহার দিয়েছিলেন। যেই জার্সিতে লেখা ছিল, “সবসময় নম্র থেকো। পরিশ্রম করো। আমি নিশ্চিত তুমি এই উপদেশ মেনে চলবে। আমার বিশ্বাস তোমার মধ্যে বিশেষ কিছু রয়েছে।”

গত মাসে পেলে যখন অসুস্থ ছিলেন, সেই সময়ে কাতার থেকেই এমবাপে টুইট করেন, “সম্রাটের জন্য সবাই প্রার্থনা করুন।” এতে যারপরনাই উচ্ছ্বসিত পেলে এমবাপেকে লেখেন, “তোমাকে ধন্যবাদ বন্ধু। আমার নতুন রেকর্ড ভেঙে ফেলতে দেখে আনন্দিত হলাম।”

আর পেলের মৃত্যুর পর এমবাপে পেলের সঙ্গে নিজের ছবি পোস্ট করে লেখেন, “ফুটবলের সম্রাট আমাদের ছেড়ে চলে গিয়েছেন। তবে ওঁর লিগ্যাসি অম্লান থাকবে। শান্তিতে ঘুমিও কিং।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Pele death not lionel messi or cristiano ronaldo legend considered kylian mbappe his heir