scorecardresearch

বড় খবর

পেলের মৃত্যু ঘোচাল সমস্ত শত্রুতা! কান্নায় ভেসে গেলেন মেসি-রোনাল্ডো-নেইমার-এমবাপে

পেলের মৃত্যু ঘুচিয়ে দিল সব ভেদাভেদ

পেলের মৃত্যু ঘোচাল সমস্ত শত্রুতা! কান্নায় ভেসে গেলেন মেসি-রোনাল্ডো-নেইমার-এমবাপে

একমাত্র ফুটবলার হিসাবে তিনটে বিশ্বকাপ জয়। সর্বকালের সর্বশ্রেষ্ঠ কিংবদন্তি পেলের প্রয়াণ ঘটেছে শুক্রবার রাতে। তারপর থেকেই শোকের পাথরে চাপা পড়ে গিয়েছে ফুটবল দুনিয়া।

বিশ্বকাপ সবেমাত্র শেষ হয়েছে। তারপরেই নতুন বছর শুরুর আগে এমন দুসংবাদের ঢেউ কাটিয়ে উঠতে পারছে না কেউই। নেইমার যেন পিতৃহারা। শুক্রবার রাতেই সেলেকাও সুপারস্টার ইনস্টাগ্রামে লিখে দিয়েছিলেন, “পেলের আগমনের আগে ১০ নিছকই একটা সংখ্যা ছিল। জীবনের কোনও একটা পর্বে এরকম একটা প্রবাদ শুনেছিলাম। এই প্রবাদ শুধু সুন্দরই নয়, অপরিপূর্ণও বটে। আমি তো বলব, পেলে আসার আগে ফুটবল নিছক একটা খেলা ছিল। উনি খেলাকে শিল্পে, বিনোদনে পরিণত করেছিলেন। পেলে খেলাটাকেই বদলে দিয়েছিলেন। উনি দরিদ্রদের বিশেষ করে কালোদের মুখে ভাষা জুগিয়েছিলেন। বিশ্বের দরবারে ব্রাজিলকে তুলে ধরেছিলেন। ধন্যবাদ কিং। উনি চলে গেলেন তবে ম্যাজিক চিরকালীন থাকবে। পেলে অবিনশ্বর।”

হৃদয় নিংড়ে বার্তা লিখেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও, “এই মুহূর্তে গোটা ফুটবল দুনিয়া যেভাবে শোকের সাগরে ডুবে রয়েছে, তাতে সাধারণ একটা গুড-বাই কখনই তীব্র যন্ত্রণা ফুটিয়ে তুলতে পারবে না। লাখো লাখো জনতার কাছে অনুপ্রেরণা, অতীতের রেফারেন্স বর্তমান এবং আগামী দিনেও উনি একইভাবে প্রাসঙ্গিক থাকবেন। যে স্নেহ উনি দেখিয়েছেন পরস্পরের সঙ্গে সাক্ষাতে, তা দূরত্ব সত্ত্বেও বজায় ছিল। উনি কখনই বিস্মৃত হবেন না। আমার মত লক্ষ লক্ষ ফুটবল প্রেমীর কাছে উনি জ্বলজ্বল করবেন সবসময়। শান্তিতে ঘুমিও, সম্রাট।”

৯৭০-এ পেলের বিশ্বকাপজয়ী ব্রাজিলীয় সতীর্থ রবার্তো রিভেলিনহো বলে দিয়েছেন, “ঈশ্বরের সঙ্গেই তোমার অধিষ্ঠান। আমার চিরকালীন সম্রাট। শান্তিতে থেকো।” ব্রাজিলের স্যান্টোস ক্লাবে পেলের আর্জেন্টাইন সতীর্থ কিংবদন্তি সিজার লুই মেনোত্তী বলেছেন, “অন্য পেলে পাওয়া কঠিন। একজন প্লেয়ারের যা যা প্রয়োজন তার সমস্ত গুণ ছিল ওঁর। ক্ষিপ্রতা, ওঁর মত কেউ জাম্প করতে পারত না। দুই পায়েই শট নিতে পারতেন। শারীরিকভাবে বেশ শক্তপোক্ত এবং সাহসী। পেলের মত কেউ ছিল না।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Pele death tributes pour in from lionel messi kylian mbappe cristiano ronaldo neymar football fraternity