ইংল্যান্ড ফের নিশানায়, বর্ণবৈষম্যের অভিযোগ এবার ক্যারিবিয়ান কোচের

ফিল সিমন্সের কোচিংয়ে ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ডে সিরিজ খেলবে জুলাইয়ের ৮ তারিখ থেকে। সেই সিরিজেই ক্যারিবিয়ান ক্রিকেটাররা সেই আন্দোলনকে প্রকাশ্যে সমর্থন জানাবেন।

By:
Edited By: Subhasish Hazra London  Updated: June 23, 2020, 03:45:14 PM

কিছুদিন আগেই আকাশ চোপড়া জানিয়েছিলেন, কীভাবে ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটে খেলার সময় বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন তিনি। একইভাবে এবার ইংল্যান্ডে বর্ণবিদ্বেষের অভিজ্ঞতা ভাগ করে নিলেন ওয়েস্ট ইন্ডিজের কোচ ফিল সিমন্স। তিনি জানান, ইংল্যান্ডে লিগ ক্রিকেটে খেলার সময় তিনি বৈষম্যের শিকার হন। যদিও তিনি জানাননি, কোন লিগে তাকে হেনস্থা করা হয়।

ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি বেশ বর্ণবৈষম্যের শিকার হয়েছিলাম লিগ ক্রিকেটে। কাউন্টি ক্রিকেটে সেভাবে কিছু হয়নি। তবে লিগ ক্রিকেটে হয়েছিল। এমন বিদ্বেষের মোকাবিলা করা মোটেই সহজ নয় যখন আমরা নিজেদের মধ্যেই থাকি। এই ঘটনা আমার স্ত্রীকেও প্রভাবিত করেছিল। ইংল্যান্ডে তিন-চার ধরণের লিগ ক্রিকেট খেলি। নর্থ ইস্টের একটা লিগেই এমন কাণ্ড ঘটে।”

মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার পর থেকেই গর্জে উঠেছে বিশ্ব। প্রতিবাদে সরব হয়েছে একাধিক দেশ। বাকি ক্রীড়াবিশ্বের মত প্রতিবাদে সোচ্চার হয়েছে ক্রিকেট জগৎ ও। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনকে সমর্থন করে নিজেদের অভিজ্ঞতা জানিয়েছেন ক্রিস গেইল থেকে ড্যারেন স্যামি।

ফিল সিমন্সের কোচিংয়ে ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ডে সিরিজ খেলবে জুলাইয়ের ৮ তারিখ থেকে। সেই সিরিজেই ক্যারিবিয়ান ক্রিকেটাররা সেই আন্দোলনকে প্রকাশ্যে সমর্থন জানাবেন। এমনটাই জানালেন তিনি।

সিমন্স জানান, “এই আন্দোলনের পাশে দাঁড়ানোর জন্য আমরা চিন্তা ভাবনা করছি। আমাদের ঐক্যবদ্ধভাবে একে অন্যের পাশে দাঁড়াতে হবে। ইংল্যান্ড ক্রিকেট দলের সঙ্গেও এই নিয়ে আমাদের একপ্রস্থ আলোচনা হয়েছে। এই সপ্তাহের শেষেই বোঝা যাবে কীভাবে আমরা পাশে দাঁড়াতে পারছি।”

করোনা সংক্রমণের পর মার্চ থেকেই আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ। বায়ো নিরাপত্তার মধ্যে এই টুর্নামেন্টের মাধ্যমেই ক্রিকেট খেলা শুরু হবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Phil simmons racially abused in england

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X