scorecardresearch

বড় খবর

রোনাল্ডোকে বিশ্বকাপে বাদ দেওয়া স্যান্তোস এবার দুর্ধর্ষ দেশের কোচ, সামলাবেন মেসির প্রবল প্রতিপক্ষকে

রোনাল্ডোকে বিশ্বকাপ বিপর্যয় উপহার দেওয়া কোচ এবার ইউরোপের দুর্ধর্ষ দলের হেড কোচ

রোনাল্ডোকে বিশ্বকাপে বাদ দেওয়া স্যান্তোস এবার দুর্ধর্ষ দেশের কোচ, সামলাবেন মেসির প্রবল প্রতিপক্ষকে

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে জাতীয় দলে কোচিং করিয়েছেন। এবার পর্তুগালের প্রাক্তন কোচ ফার্নান্দো স্যান্তোস এবার সামলাবেন লেওয়ানডস্কিকে। পোল্যান্ডের জাতীয় দলের হেড কোচ নিযুক্ত হলেন তিনি। বিশ্বকাপের পরেই পর্তুগালের কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন স্যান্তোস। তারপর মঙ্গলবার তাঁকে দেখা গেল ওয়ারশ-তে। পোল্যান্ডের জাতীয় দলের কোচ হিসেবে আত্মপ্রকাশ করলেন তিনি।

এই নিয়ে পোল্যান্ড তাঁদের ফুটবল ইতিহাসে তৃতীয় বিদেশি কোচকে জাতীয় দলে নিয়োগ করল। স্যান্তোসের আগে পোল্যান্ডে বিদেশি হিসাবে কোচিং করিয়ে গিয়েছেন লিও বেনহাক্কার এবং পাওলো সোসা।

আরও পড়ুন: মেসির জন্য হিংসায় লুচির মত ফুলতেন রোনাল্ডো! স্পেন থেকে বিষ্ফোরক রিপোর্ট ফাঁস

রোনাল্ডোকে বিশ্বকাপে বেঞ্চে বসিয়ে রেখে প্রবল সমালোচিত হয়েছিলেন। এখন স্যান্তোস কোচিং করাবেন বিশ্ব ফুটবলের অন্যতম সেরা নক্ষত্র লেওয়ানডস্কিকে। ৩৪ বছরের লেওয়ানডস্কি কেরিয়ারের সায়াহ্নে। সম্ভবত শেষবারের মত ২০২৪-এ ইউরো এবং ২০২৬-এ বিশ্বকাপে খেলবেন।

দলে একাধিক তারকা থাকা সত্ত্বেও পোল্যান্ড বরাবররের মত আন্ডার পারফর্মার। ১৯৮৬-র পর থেকে পোল্যান্ড ইউরো (২০১৬) এবং বিশ্বকাপে (২০২২) মাত্র একবার করে গ্রুপ পর্বের বাধা পেরোতে পেরেছে। পর্তুগালকে ইউরো এবং নেশনস লিগ জেতানোর অভিজ্ঞতা নিয়ে তিনি পোল্যান্ডকে কোচিং করাতে আসছেন।

আরও পড়ুন: ইতালিতে কুকীর্তি! চরম শাস্তির মুখে বিশ্বফুটবলে নিষিদ্ধ হওয়ার মুখে রোনাল্ডো

২০১২-য় গ্রিসের কোচ হিসেবে দলকে তিনি কোয়ার্টার ফাইনালে তুলেছিলেন। পোল্যান্ডকে ৩৬ বছর পর বিশ্বকাপের মূলপর্বে তুললেও লেওয়ানডস্কিদের প্রাক্তন কোচ মিচনিউইজের সঙ্গে চুক্তি শেষ হওয়ার পরে আর বাড়ানোর পথে হাঁটেনি পোলিশ ফুটবল সংস্থা।

পর্তুগাল এবং দক্ষিণ কোরিয়ার প্রাক্তন কোচ পাওলো বেনতো এবং আস্টন ভিলাতে কোচের চাকরি খোঁয়ানো স্টিভেন জেরার্ডও পোল্যান্ডের জাতীয় দলের কোচ হওয়ার দৌড়ে ছিলেন। তবে অভিজ্ঞতার জেরেই জেরার্ড এবং পাওলো বেনতোকে শেষ পর্যন্ত টেক্কা দিয়ে যান।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Portugal ex manager fernando santos joins poland as head coach