scorecardresearch

বড় খবর

‘এর থেকে খুশির শুরু হতেই পারে না’, চানুর সাফল্যে উচ্ছ্বসিত মোদী! ট্যুইটে অভিনন্দন রাষ্ট্রপতিরও

Mirabai Chanu wins Silver at Tokyo Olympics 2020: টোকিও অলিম্পিকে ৪৯ কেজি বিভাগে রুপো জিতলেন মীরাবাঈ চানু। এর আগে ২০০০ সালে সিডনি অলিম্পিকে কে মালেশ্বরী ব্রোঞ্জ জিতেছিলেন একই বিভাগে।

Tokyo 2020, Mirabai Chanu, Weightlifting

২১ বছরের খরা কাটিয়ে অলিম্পিকে ফের ভারত্তোলনে পদ জয় ভারতের। টোকিও অলিম্পিকে ৪৯ কেজি বিভাগে রুপো জিতলেন মীরাবাঈ চানু। এর আগে ২০০০ সালে সিডনি অলিম্পিকে কে মালেশ্বরী ব্রোঞ্জ জিতেছিলেন একই বিভাগে। চানুর এই পদকজয়ের সঙ্গেই টোকিও পদকতালিকায় খাতা খুলেছে ভারত।

এদিকে, চানুর এই ব্যক্তিগত সাফল্যে তাঁকে ট্যুইট করে অভিননন্দন জানান রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী। দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ লেখেন, ‘ভারত্তোলনে রুপো জিতে পদকতালিকায় ভারতে নাম ঢোকানোর জন্য মীরাবাঈ চানুকে হার্দিক অভিনন্দন।‘ পাশাপাশি চানুর সঙ্গে করমর্দনের সাম্প্রতিক ছবি শেয়ার করে প্রধানমন্ত্রী লেখেন, ‘এর থেকে খুশির শুরু হতেই পারে না। মীরাবাঈ চানুর সাফল্য ভারতকে উজ্জ্বল করেছে। ভারত্তোলকে রুপো জেতার জন্য চানুকে অভিনন্দন। তাঁর সাফল্য সব ভারতীয়কে অনুপ্রাণিত করবে।‘ দেখুন রাষ্ট্রপতির ট্যুইট:

https://platform.twitter.com/widgets.js

এই অলিম্পিকে চানুর অতীত রেকর্ড তাঁকে পদক জয়ের দৌড়ে রেখেছিল। এই বিভাগে এদিন সোনা জিতেছে চিন আর ব্রোঞ্জ জিতেছে ইন্দোনেশিয়া। দেখুন প্রধানমন্ত্রীর ট্যুইট:

https://platform.twitter.com/widgets.js

অপরদিকে, টোকিও অলিম্পিকের দ্বিতীয় দিনেই ইতিহাস গড়লেন ভারোত্তোলক মীরাবাই চানু। ৪৯ কেজি বিভাগে ভারতকে রুপো এনে দিলেন তিনি। ৪৯ কেজি ক্যাটাগরিতে ২৬ বছরের তারকা স্ন্যাচে ৮৭ কেজি এবং ক্লিন এন্ড জার্ক-এ ১১৫ কেজি মিলিয়ে মোট ২০২ কেজি উত্তোলন করেন। এটাই চলতি টোকিও অলিম্পিকে ভারতের প্রথম পদক।

ইভেন্টে সোনা জেতেন চিনের হউ ঝিহুই। ব্রোঞ্জ পদক জেতেন ইন্দোনেশিয়ান প্রতিদ্বন্দ্বী। অলিম্পিকে আসার আগেই চানু দুরন্ত ফর্মে ছিলেন। তাঁর ওপর দেশের পদক প্রত্যাশা ছিলই। চলতি বছরেই এপ্রিলে ক্লিন এন্ড জার্ক-এ নিজের ক্যাটাগরিতে ১১৪ কেজি উত্তোলন করে বিশ্বরেকর্ড গড়েছিলেন।

২১ বছর পর নজির গড়লেন চানু।

ফাইনালে চিনের ঝিহুই স্ন্যাচ ইভেন্টে ৯৪ কেজি উত্তোলন করে অলিম্পিকে রেকর্ড গড়েন। স্ন্যাচ ইভেন্টের শেষে এগিয়ে ছিলেন তিনিই। ক্লিন এন্ড জার্ক ক্যাটাগরিতেও শীর্ষে ছিলেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: President and prime minister congratulate chanu for her success sports