বিশ্বের দ্বিতীয় কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টার হল ১২-বছর বয়সী দাবাড়ু আর প্রজ্ঞানানন্দ

দাবা কিংবদন্তী বিশ্বনাথন আনন্দ এই প্রসঙ্গে বলেন, "ওর খেলা দেখে আমি মুগ্ধ। টুর্নামেন্টের প্রতিটা রাউন্ড ও যে পরিমাণ ধৈর্যের সঙ্গে খেলেছে তাতে আমি নিশ্চিত যে ও বহুদূর যাবে।"

By: Kolkata  Updated: June 25, 2018, 06:04:23 PM

মাত্র ১২ বছর ১০ মাস ১৩ দিনেই  দাবার গ্র্যান্ডমাস্টার হলেন আর প্রজ্ঞানানন্দ। ইতালির গ্রেডিন ওপেনের শেষতম রাউন্ডটি জিতে তিনি ভারতের কনিষ্ঠতম এবং বিশ্বের দ্বিতীয় কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টারের শিরোপা পেলেন। মাত্র তিন মাস বয়স বেশি হবার জন্য বিশ্বের কনিষ্ঠতম গ্রান্ডমাস্টার হওয়ার রেকর্ড অধরা রয়ে গেল প্রজ্ঞানানন্দের।

সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টারের শিরোপাটি ইউক্রেনের সের্গেই কার্জাকিনের দখলে রয়েছে ২০০২ থেকে। সেসময় সের্গেইয়ের বয়স ছিল মাত্র ১২ বছর ৭ মাস। প্রসঙ্গত, চতুর্থ কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টারের খেতাবটি রয়েছে এদেশেরই পরিমার্জন নেগীর দখলে। খেতাব পাবার সময় পরিমার্জনের বয়স ছিল ১৩ বছর ৪ মাস ২২ দিন।

প্রজ্ঞানানন্দ অষ্ঠম রাউন্ডে মোরোনি লুকা জুনিয়রকে হারাবার পর ফাইনাল রাউন্ড খেলে জিএম প্রুগসার্স রোল্যান্ডের বিরুদ্ধে। দাবা কিংবদন্তী বিশ্বনাথন আনন্দ এই প্রসঙ্গে ইএসপিএন ইন্ডিয়াকে বলেন, “ওর খেলা দেখে আমি মুগ্ধ। টুর্নামেন্টের প্রতিটা রাউন্ড ও যে পরিমাণ ধৈর্যের সঙ্গে খেলেছে তাতে আমি নিশ্চিত যে ও বহুদূর যাবে।”

আরও পড়ুন- মাথা ঢেকে খেলবেন না, ইরানে দাবা প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহার সৌম্যর

গ্র্যান্ডমাস্টার খেতাব পেতে একজন দাবাড়ুকে অন্তত তিনটি নর্ম জেতার পাশাপাশি অন্ততপক্ষে ২৫০০ এলো রেটিং পেতে হয়। প্রজ্ঞানানন্দ ২০১৭ সালে ইতালির ওয়ার্ল্ড জুনিয়র চ্যাম্পিয়নশিপে তার প্রথম গ্র্যান্ডমাস্টার নর্মটি জেতে। এরপর এই বছরের এপ্রিল মাসে গ্রীসে আয়োজিত হার্কালিওন ফিশার মেমোরিয়ালে প্রজ্ঞানানন্দ জেতে তার দ্বিতীয় গ্র্যান্ডমাস্টার নর্ম। এবং গ্রেডিন ওপেনের অষ্ঠম রাউন্ডে মোট ৬.৫ পয়েন্ট পেয়ে যুগ্মভাবে জয়ী হয় আর প্রজ্ঞানানন্দ।

উল্লেখ্য, দাবায় ভারতের প্রথম গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দ এই খেতাব পান ১৮ বছর বয়সে।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

R praggnanandhaa becomes second youngest grandmaster ever

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X