আফগানিস্তানের প্রথম টেস্ট-শতরান রহমত শাহের, বাংলাদেশের বিপক্ষে নজির

চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে প্রথম দিনের শেষে আফগানিস্তান ৫ উইকেট খুইয়ে স্কোরবোর্ডে ২৭১ তুলে ফেলেছে। আর আফগানদের রান তোলার সিংহভাগ কৃতিত্ব রহমত শাহের।

By: Dhaka  September 5, 2019, 7:46:16 PM

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট খেলতে নেমেই ইতিহাসে আফগানিস্তানের রহমত শাহ। প্রথম কোনও আফগান ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটের ইতিহাসে শতরান করে ফেললেন তিনি। তিনি থামলেন ১০২ রানে। তা সত্ত্বেও তাঁকে নিয়ে চর্চা অব্যাহত। আয়ারল্যান্ডের বিরুদ্ধে আগের টেস্টেই শতরান করে ফেলতে পারতেন তিনি। দুই ইনিংসে ফিফটি করেছিলেন। এর মধ্যে এক ইনিংসে মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া হয়েছিল রহমত শাহের। সেই আক্ষেপ তিনি মিটিয়ে ফেললেন বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নেমে। টেস্ট ইতিহাসে নিজের নাম স্মরণীয় করে রাখলেন প্রথম আফগান ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করে।

চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে প্রথম দিনের শেষে আফগানিস্তান ৫ উইকেট খুইয়ে স্কোরবোর্ডে ২৭১ তুলে ফেলেছে। আর আফগানদের রান তোলার সিংহভাগ কৃতিত্ব রহমত শাহের। তৃতীয় সেশনে নাঈম হাসানকে বাউন্ডারি হাকিয়ে ১৮৬ বলে প্রথমবার টেস্টে তিন অঙ্কের রানে পৌঁছোন তিনি। নিজের ইনিংসে ১০টি বাউন্ডারি সমেত জোড়া ওভার বাউন্ডারিও হাকিয়েছেন তিনি।

আরও পড়ুন ধাওয়ানের ফিফটিতেও ম্যাচ হারল ভারতীয়-এ দল

বাংলাদেশের অভিজ্ঞ বোলারদের বিরুদ্ধে কোনও তাড়াহুড়ো নয়। শট নির্বাচনে মুন্সিয়ানা দেখিয়েছেন। আবার দর্শনীয় শটে মন কেড়ে নিয়েছেন আফগান ব্যাটসম্যান। দলকে পেরিয়ে দিয়েছেন বিপদসীমার বাইরে।

টসে জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে আফগানিস্তান ৭৭ রানেই ৩ উইকেট খুইয়ে ফেলেছিল। সেখান থেকে চতুর্থ উইকেটে রহমত শাহ-আসগর আফগান জুটিতে আফগানিস্তান স্কোরবোর্ডে যোগ করে ১২২ রান। রহমত শাহ পরে নাঈম হাসানের বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ তুলে বিদায় নিলেও এখনও ক্রিজে অপরাজিত আসগর আফগান। ৮৮ রানে ক্রিজে ব্যাটিং করছেন তিনি। তার সঙ্গে রয়েছেন আফসর জাজাই (৩৫ ব্যাটিং)। রান পাননি মহম্মদ নবি।

বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় টেস্ট খেলছে আফগানিস্তান। ভারতের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে টেস্টে আত্মপ্রকাশ ঘটে আফগানদের। সেখানে কিছু না করতে পারলেও আয়ারল্যান্ডের বিরুদ্ধে ভাল পারফরম্যান্স মেলে ধরেছেন আফগান ক্রিকেটাররা। আইরিশদের বিপক্ষেই রহমত শাহ দুই ইনিংসে করেছিলেন ৯৮ ও ৭৬। এবার বাংলাদেশের বিরুদ্ধে ১০২ রান করে শিরোনামে তিনি।

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rahmat shah becomes first afghan cricketer to score century for his country

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X