scorecardresearch

বড় খবর

দক্ষিণ আফ্রিকা সিরিজে নেই কোহলি-রোহিত! শেষে মুখ খুলতে বাধ্য হলেন কোচ দ্রাবিড়

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি২০ সিরিজে থাকছেন না রোহিত শর্মা এবং বিরাট কোহলি দুজনেই। নেতৃত্ব দেবেন কেএল রাহুল।

৪৮ ঘন্টা পরেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজ খেলতে নামছে ভারত। সেই সিরিজে খেলতে নামার আগে হেড কোচ রাহুল দ্রাবিড় জানিয়ে দিলেন, প্রত্যেক সিরিজেই যে সকলে খেলতে পারবে, এমনটা প্রত্যাশা করাও অনুচিত। টি২০ সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে টিম ইন্ডিয়ার তিন প্রিমিয়ার তারকাকে- বিরাট কোহলি, রোহিত শর্মা এবং জসপ্রীত বুমরা।

এমন আবহে রাহুল দ্রাবিড় সাংবাদিক সম্মেলনে জানিয়ে দিলেন, “রোহিত শর্মা সমস্ত ফরম্যাটের ক্রিকেটার। সকলকে সবসময় পাওয়া যাবে, এমন প্রত্যাশা মোটেই বিজ্ঞতার পরিচয় নয়। কখনও কখনও বড় বড় তারকাদেরও বিশ্রামে পাঠাতে হয়।” সেই সঙ্গে দ্রাবিড় জানাচ্ছেন, আইপিএলের মত বড় টুর্নামেন্টে অধিনায়ক হিসেবে ভারতীয়দের সাফল্য জাতীয় দলেরই উপকার করবে। হার্দিক পান্ডিয়া প্ৰথমবার অধিনায়ক হিসাবে আবির্ভাব ঘটিয়েই আইপিএলে চ্যাম্পিয়ন করেছেন গুজরাট টাইটান্সকে। সঞ্জু স্যামসন, কেএল রাহুল, শ্রেয়স আইয়ারও নেতা হিসেবে প্রশংসিত হয়েছেন।

আরও পড়ুন: IPL মঞ্চে কি নেশাগ্রস্ত চাহাল, নেহরা! গোপন ভিডিও সামনে আসতেই ব্যাপক হৈচৈ, দেখুন

দ্রাবিড়ের বক্তব্য, “একের পর এক ভারতীয় ক্যাপ্টেন আইপিএলে সফল হচ্ছে, এটা সন্তোষজনক বিষয়। হার্দিক এদের মধ্যে অন্যতম। দুরন্ত। কেএল লখনৌয়ে, শ্রেয়স কেকেআরে এবং সঞ্জু রাজস্থান রয়্যালসকে দারুণ নেতৃত্ব দিয়েছে। দলের তরুণ ব্যাটসম্যানরা ক্যাপ্টেন হিসাবে সফল হচ্ছে, এটা দারুণ বিষয়। নিজেরা সিদ্ধান্ত নেওয়ার পারদর্শী হওয়ায় ক্রিকেটার হিসেবেও এতে উন্নতির অবকাশ থাকে। মানুষ হিসাবেও বিকাশ ঘটে।”

যাইহোক, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে স্কোয়াডে একাধিক নতুন মুখকে সুযোগ দেওয়া হয়েছে। এছাড়াও পুরোনো মুখদের মধ্যে জায়গা পেয়েছেন হার্দিক পান্ডিয়া, দীনেশ কার্তিকরা। যাঁরা আইপিএলে নিজেদের ফ্র্যাঞ্চাইজির হয়ে দুর্ধর্ষ পারফর্ম করেছেন।

গত বছর টি২০ বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্সের পর হার্দিক পান্ডিয়া জাতীয় দল থেকে বাদ পড়েছিলেন। তারপর আইপিএলেই প্রতিযোগিতা মূলক টুর্নামেন্টে প্ৰথমবার প্রত্যাবর্তন করেছিলেন তারকা। আর মেগা টুর্নামেন্টে ব্যাটে-বলে অলরাউন্ডার হিসাবে দলকে চ্যাম্পিয়ন করতে মুখ্য ভূমিকা নিয়েছেন। ফিরিয়ে এনেছেন নিজের পুরোনো ফর্মকে।

আরও পড়ুন: বাদ ভেঙ্কটেশ, উমরান কাঁপাবেন গতিতে! ১ম টি২০-তে প্রোটিয়াজ ম্যাচে এই দল সাজাচ্ছে ভারত

হার্দিকের প্রত্যাবর্তন নিয়ে দ্রাবিড় জানাচ্ছেন, “ওঁকে ফিরে পাওয়া দারুণ ব্যাপার। ব্যাটে-বলে সেরা ছন্দে থাকলে ও বরাবরই দুরন্ত। সাদা বলের ক্রিকেটে ওঁর দক্ষতা প্রশ্নাতীত। আইপিএলেও ভালো ফর্মে পাওয়া গিয়েছে ওঁকে।”

যেভাবে প্ৰথমবার অধিনায়ক হয়েই চ্যাম্পিয়নের শিরোপা জিতে নিয়েছেন, তাতে বরোদার তারকা অলরাউন্ডারকে নিয়ে যথেষ্ট প্রভাবিত কোচ রাহুল। তিনি বলেছেন, “আইপিএলে ও অধিনায়ক হিসাবে নিজেকে প্রমাণ করেছে। দারুণ খেলেছে গোটা টুর্নামেন্ট জুড়ে। দলে লিডারশিপ টিমে থাকার জন্য ক্যাপ্টেন হওয়ার প্রয়োজন নেই। আমাদের দৃষ্টিভঙ্গি থেকে সদর্থক বিষয় হল ও আবার বোলিং শুরু করেছে। ক্রিকেটার হিসেবে যাতে ওর কাছ থেকে সেরাটা বের করে আনা যায়, সেটা আমাদের নিশ্চিত করতে হবে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Rahul dravid opens up on unavailability of virat kohli and rohit sharma