বড় খবর

চাকরি যেতেই শাস্ত্রীকে ফোন চ্যাপেলের! বিস্ফোরক খোলসা রবির সহকারীর

রবি শাস্ত্রী বিশ্বকাপের পরে টিম ইন্ডিয়ার কোচিংয়ের পদ থেকে সরে দাঁড়িয়েছেন মেয়াদ শেষ হয়ে যাওয়ায়। এর মধ্যেই বড় খবর সামনে এল।

কয়েকদিন আগেই গ্রেগ চ্যাপেলের ফোন করেছিলেন স্বয়ং রবি শাস্ত্রীকে। চাঞ্চল্যকর এমন ঘটনাই এবার সামনে আনলেন শাস্ত্রীর কোচিং স্টাফের ফিল্ডিং কোচ আর শ্রীধর। হার থেকে যেভাবে ভারত একের পর এক ম্যাচে ঘুরে দাঁড়িয়েছে শাস্ত্রীয় জমানায়। এতেই নাকি মুগ্ধ হয়েছেন গ্রেগ।

সংবাদসংস্থার সঙ্গে এক সাক্ষাৎকারে শ্রীধর জানিয়েছেন, “খুব সম্প্রতি গ্রেগ চ্যাপেলের কাছ থেকে ফোন পান শাস্ত্রী। গ্রেগ জানতে চাইছিলেন কীভাবে তাঁর জমানায় একের পর এক ম্যাচে ভারত হার থেকে ঘুরে দাঁড়িয়েছে। এই দলের এটাই বেঞ্চমার্ক হয়ে গিয়েছে। প্রত্যেকটা খারাপ দিন সোনার খনির মত নতুন করে খুঁড়তে উদ্বুদ্ধ করত।”

শ্রীধর জানিয়েছেন, জাতীয় দলের খারাপ দিনে কোচিংয়ে নতুন করে শেখার পন্থা বাতলে দিত। সেখান থেকে শিক্ষা নিয়ে দলকে সাহায্য করেছেন তিনি। “খারাপ দিনগুলোই আসল শিক্ষার সুযোগ এনে দেয়। কোচ হিসেবে এই দিনগুলোয় নতুন করে শেখার উপায় পেয়েছি। ভাল দিন নয়, খারাপ দিন শেখার রাস্তা বলে দেয়।”

আরও পড়ুন: অবসরের ভাবনা হার্দিকের! সুপারস্টারকে হারাতে চলেছে ভারতীয় ক্রিকেট

“কোচিংয়ের সুযোগ মানে আমার কাছে সেই ব্যক্তিকে ভালভাবে জানা, সমস্ত প্লেয়ারদের সঙ্গে দারুণ সম্পর্ক গড়ে তোলা, টেকনিক্যাল বিষয় তো বটেই প্রয়োজন হলে মানসিকভাবে সমর্থন জোগানো। কোচিংয়ের সময় ক্রিকেটারদের সঙ্গে, দলের পরিবেশ সম্পর্কে জানার সুযোগ হয়। খারাপ দিনে দলের আসল মাহাত্ম্য বোঝা যায়। প্রতিরোধ ক্ষমতা বিচার্য হলে, এই দল দারুণ পারফর্ম করেছে।”

কোচ শাস্ত্রীর প্রশংসাতেও পঞ্চমুখ হয়েছেন শ্রীধর। ৫১ বছরের শাস্ত্রীকে ‘প্লেয়ার-ম্যান’ বলে দাগিয়ে দিয়েছেন তিনি, যিনি ক্রিকেটারদের কাছ থেকে সেরাটা বের করতে আনতে সমর্থ হতেন।

“লিডারশিপ স্কিল তো বটেই ম্যান ম্যানেজমেন্ট স্কিলেও শাস্ত্রী অনবদ্য। উনি ছিলেন প্লেয়ার-ম্যান! ক্রিকেটাররা কী চাইছে, এটা দারুণ বুঝতে পারতেন। সেই স্পেস বরাবর দিতেন। দারুণ নেতা, সেই সঙ্গে তুখোড় ম্যান ম্যানেজার।”

ভারতীয় দলে শাস্ত্রীর জমানার গোটাটাই শ্রীধর থেকেছেন বোলিং কোচ ভরত অরুণের সঙ্গে। ত্রিমূর্তির কোচিং মেয়াদ শেষ হয় টি২০ বিশ্বকাপের পরে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ravi shastri got a call from greg chappell reveals r sridhar

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com