কোহলির নেতৃত্ব ছাড়ায় শাপে বর হয়েছে! IPL-এর আগে প্রিয় শিষ্যকে নিয়ে বিরাট মন্তব্য শাস্ত্রীর

দক্ষিণ আফ্রিকায় ১-২ ব্যবধানে সিরিজ হারের পরে কোহলি টেস্টের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন। সেই সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন শাস্ত্রী।

সমস্ত ফরম্যাটের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়ে কোহলি স্মার্ট সিদ্ধান্ত নিয়েছেন। এমনটাই মনে করছেন জাতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। হেড কোচ থাকার সময় ক্যাপ্টেন কোহলির উত্থান কাছ থেকে দেখেছেন তিনি। সেই অভিজ্ঞতা থেকেই তিনি আবার মনে করছেন, টেস্টে অধিনায়ক হিসাবে চালিয়ে যেতে পারতেন কোহলি।

ইএসপিএন ক্রিকইনফো-কে শাস্ত্রী জানিয়েছেন, “অধিনায়ক ছেড়ে দেওয়া কোহলির কাছে শাপে বর হয়ে উঠতে পারে। নেতৃত্বের বোঝা কাঁধ থেকে নেমে যাওয়ার পরে অধিনায়ক হিসেবে যে প্রত্যাশার চাপ থাকে, সত্যি কথা বলতে সেটা আর নেই। এখন ও খোলা মনে চাপমুক্ত হয়ে নামতে পারবে। সেটাই ও করতে চলেছে।”

আরও পড়ুন: KKR-এর দেশি তারকার গায়ে বিদেশি তকমা! প্রবল বিতর্কের মুখে ফুঁসে উঠলেন নাইট তারকা

“নেতৃত্ব ছেড়ে ও স্মার্ট সিদ্ধান্ত নিয়েছে। তবে ও যদি টেস্টে অধিনায়কত্ব চালিয়ে যেতে পারত, সেটা আমার ভাল লাগত। তবে এটা একান্তই ওঁর নিজের ব্যাপার।” আইপিএলে শুরুর আগে গত মরশুমে কোহলি হঠাৎ করেই আরসিবি নেতৃত্ব ছেড়ে সকলকে চমকও দিয়েছিলেন। টি২০ বিশ্বকাপের পরে কুড়ি কুড়ি ফরম্যাট থেকেও জাতীয় দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান।

এরপরে গত দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজের পরে আরও একপ্রস্থ চমক হাজির করে টেস্টের নেতৃত্বকেও আলবিদা জানান। তার আগে বোর্ডের তরফে ওয়ানডে ক্যাপ্টেন হিসাবে সরিয়ে দেওয়া হয় তাঁকে। শাস্ত্রী জানাচ্ছেন, “সবথেকে গুরুত্বপূর্ণ হল, নিজের পারফরম্যান্স নিয়ে ওঁর খুব বেশি উদ্বিগ্ন না হওয়া। কারণ বিশ্ব ক্রিকেটে ও ইতিমধ্যেই নিজেকে প্রমাণ করে বুঝিয়ে দিয়েছে ওঁর মান কোন পর্যায়ের। আপাতত ওঁর উচিত নিজের খেলা উপভোগ করা। এটাই চাবিকাঠি। বিষয়ের আগে মনকে প্রাধান্য দেওয়া। নিজেকে ওঁর বলা উচিত- ‘মাঠে গিয়ে স্রেফ নিজেকে ব্যক্ত করব, উপভোগ করব।”

“ভারতের মত দেশে তিন ফরম্যাটে নেতৃত্ব দেওয়া মোটেই সহজ নয়। এটা সবথেকে চাপের কাজের মধ্যে একটা। একজন ভারতীয় ক্যাপ্টেনকে যে পরিমাণ চাপ নিয়ে খেলতে হয়, সেটা অন্য কোনও দেশে হয়না। কোটি কোটি ক্রিকেট সমর্থকের প্রত্যাশার চাপ থাকে সবসময়। আর বিরাট কোহলি নিজের যে মান ঠিক করে ফেলেছে তাতে সকলেই চায় ভারত সব ম্যাচে জিতবে। তবে সেটা তো সম্ভব নয়। এমনকি বিশ্বের সেরা সেরা দলেরও অফ সিজন থাকে। এমন একটা সময়ে কোনও কিছুই প্ল্যানমাফিক ঘটে না। আর ক্রমাগত চাপ বাড়তেই থাকে।”

কোহলিকে কি আসন্ন আইপিএলে ওপেনার হিসাবে দেখা যেতে পারে, প্রশ্নের জবাবে শাস্ত্রী জানাচ্ছেন, “দলের ভারসাম্যের ওপর সেটা নির্ভর করছে। ওঁদের মিডল অর্ডার কী হতে চলেছে, সেটা জানি না। তবে দলের মিডল অর্ডার যদি শক্তিশালী হয়, তাহলে বিরাট ওপেন করতেই পারে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ravi shastri hails virat kohlis decision to relinquish test captaincy

Next Story
KKR-এর দেশি তারকার গায়ে বিদেশি তকমা! প্রবল বিতর্কের মুখে ফুঁসে উঠলেন নাইট তারকা