scorecardresearch

বড় খবর

টেস্ট দলে থেকে সরাসরি বাদ বিহারি! দল ঘোষণার দিনেই প্রকাশ্যে জানা গেল কারণ

নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে বাদ পড়েছেন হনুমা বিহারি। কেন বাদ পড়লেন তারকা, জানা গেল অবশেষে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজের দল ঘোষণা করেছে বিসিসিআই। তবে সকলকে আশ্চর্য করে হনুমা বিহারিকে টেস্ট স্কোয়াডে রাখা হয়নি। শেষবার সিডনি টেস্টে হনুমাকে জাতীয় দলের জার্সিতে দেখা গিয়েছিল। সেই টেস্টে আহত হয়েও মাঠ ছাড়েননি হনুমা। দলকে নিরাপদ স্থানে পৌঁছে দিয়েই বাইশ গজ ছেড়েছিলেন।

ঐতিহাসিক অস্ট্রেলিয়া সফরের পরে ইংল্যান্ড সফরেও জাতীয় দলের স্কোয়াডে ছিলেন বিহারি। তবে একটি টেস্টেও প্ৰথম একাদশে খেলার সুযোগ পাননি। এরপরে শুক্রবার নির্বাচকদের তরফে যে ১৬ জনের যে স্কোয়াড ঘোষণা করা হল, সেই স্কোয়াড থেকেই বাদ পড়েছেন হনুমা বিহারি।

আরও পড়ুন: ক্যাচ মিসেই ম্যাচ মিস! পাকিস্তান হারতেই ‘হামলা’র মুখে হাসান আলি

নেটিজেনরা অনেকেই হনুমা বিহারির বাদ পড়া নিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিয়েছেন। জানা গিয়েছে, ফিট হওয়া সত্ত্বেও নির্বাচকরা কার্যত ব্রাত্য করেছেন তারকাকে। বিরাট কোহলি প্ৰথম টেস্টে নেই। রোহিত শর্মা পুরো টেস্ট সিরিজ চলাকালীন বিশ্রামে থাকছেন। বিরাট-রোহিতের অনুপস্থিতিতে হনুমা বিহারি টেস্ট স্কোয়াডে অটোমেটিক চয়েস ছিলেন। তা সত্ত্বেও কেন রাখা হল না তারকাকে, তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

সূত্রের খবর, বিহারিকে কিউয়িদের বিপক্ষে টেস্ট সিরিজে না রাখা হলেও ভারতীয়-এ দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকা সফরে পাঠানো হতে পারে। কয়েকদিন আগেই দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারতীয়-এ দলের স্কোয়াড ঘোষণা করা হয়েছে। সেই স্কোয়াডে বিহারীর নাম না থাকলেও, দ্রুতই তারকার নাম সংযোজন করা হবে।

সংবাদসংস্থা পিটিআই-কে বোর্ডের এক কর্তা বলেছেন, “বিহারিকে এ দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকা সফরে পাঠানো হবে। ওঁর পারফরম্যান্স খুঁটিয়ে দেখা হবে প্রোটিয়াজ-এ দলের বিপক্ষে।”

আরও পড়ুন: ওয়েড সুনামিতে ভেসে গেল পাকিস্তান! বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড

কেন বাদ পড়লেন তারকা? বলা হচ্ছে, হনুমা বিহারির আল্ট্রা ডিফেন্সিভ ব্যাটিং টিম ম্যানেজমেন্টের পছন্দ নয়। একই ধরণের চরম রক্ষণাত্মক ব্যাটিং করেন চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানে। তাই একই ধাঁচের হওয়ায় বিহারিকে বাইরে রেখে শ্রেয়স আইয়ারকে দলে নেওয়া হয়েছে, যিনি প্রয়োজনে কাউন্টার এটাকিং খেলতে পারেন।

ওয়ারউইকশায়ারের হয়ে কাউন্টিতে শেষ ছয় ইনিংসে বিহারির রান যথাক্রমে ৩২, ৫২, ৮, ০, ২৪ এবং ৪৩ নট আউট। কাউন্টিতে সেভাবে সফল না হওয়ার পরে সৈয়দ মুস্তাক আলিতেও বিহারি জ্বলে উঠতে পারেননি। করেছেন যথাক্রমে ২৬, ৭, ৫৭, ৪।

জাতীয় দলের টেস্ট স্কোয়াডে বহুদিন রয়েছেন বিহারি। তবে সেভাবে নিজের প্রতিভার প্রতি সুবিচার করতে পারেননি তিনি। ১২ টেস্টে ২১ ইনিংসে বিহারি ৩২.৮৪ গড়ে ৬২৪ রান করেছেন। শুধু বিহারিই নন, পৃথ্বী শ, সূর্যকুমার যাদবকেও ইংল্যান্ড সফরের সময় ডেকে নেওয়া হয়েছিল। তাঁদেরকেও বিবেচনা করা হয়নি। সূর্যকুমার যাদব টি২০-তে থাকলেও, পৃথ্বী শ সীমিত ওভারের ফরম্যাট থেকেও বাদ পড়েছেন।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের টেস্ট স্কোয়াড:
কেএল রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, শুভমান গিল, শ্রেয়স আইয়ার, ঋদ্ধিমান সাহা, কেএস ভরত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মহম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃষ্ণ, জয়ন্ত যাদব

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Reason behind hanuma vihari dropped from team india test squad against new zealand series