বড় খবর

লিওনার্ড-গুটেনির পায়ে নয়া রেকর্ড লিখল কলকাতা ২৫কে

দুই বিশ্বমানের অ্যাথলিট কেনিয়ার লিওনার্ড বারসোটোন ও ইথিওপিয়ার গুটেনি শোন। রবিবাসরীয় তিলোত্তমায় মাত করলেন টাটা স্টিল কলকাতা ২৫কে (টিএসকে২৫কে)। ইভেন্টের ষষ্ঠ সংস্করণে রেকর্ড ভাঙাগড়ার খেলার মাতলেন তাঁরা। 

Records tumble as Leonard and Guteni write new event record at TSK 25K
জয়ের মুহূর্তে লিওনার্ড বারসোটোন (ছবি-শশী ঘোষ)

দুই বিশ্বমানের অ্যাথলিট কেনিয়ার লিওনার্ড বারসোটোন ও ইথিওপিয়ার গুটেনি শোন। রবিবাসরীয় তিলোত্তমায় মাত করলেন টাটা স্টিল কলকাতা ২৫কে (টিএসকে২৫কে)। ইভেন্টের ষষ্ঠ সংস্করণে রেকর্ড ভাঙাগড়ার খেলার মাতলেন তাঁরা।

টিএসকে২৫কে বিশ্ব অ্য়াথলেটিকসের একমাত্র ‘সিলভার লেবেন অ্যাক্রিডিটেড’ ইভেন্ট। ডিসটান্স রানিংয়ের ক্ষেত্রে অন্য়তম প্রতিদ্বন্দ্বীমূলক প্রতিযোগিতার দিকে বরাররই থাকে আলাদা নজর।

ছবি-শশী ঘোষ

দু’বছর আগে এই ইভেন্ট রাঙিয়ে ছিলেন কেনেনিসা বেকেলে। কলকাতায় টিএসকে২৫কে-র ইভেন্ট রেকর্ড করে দিয়ে গিয়েছিলেন ইথিওপিয়ার ৫০০০ ও ১০,০০০ মিটাররে অলিম্পিক ও বিশ্ব রেকর্ড জয়ী ৩৭ বছরের অ্য়াথলিট।

এবছর ফের একবার বেকেলের নামটা ঘুরে ফিরে এসেছিল বারবার। কারণ কেনেনিসার দেখানে পথে ধরেই তাঁর ভাই তারিকু বেকেলে অংশ নিয়েছিলেন কলকাতা ২৫কে-তে। কিন্তু দাদার নামের সুবিচার করতে পারেননি বেকেলে। ৩০০০ মিটারের বিশ্ব ইন্ডোর চ্য়াম্পিয়ন ও লন্ডন অলিম্পিকসে ১০,০০০ মিটারে ব্রোঞ্জ পদকজয়ী তারিকু।

তাঁর দাদা কেনেনিসা পয়লা নম্বরে রেস শেষ করে ইভেন্ট রেকর্ড করেছিলেন ২০১৭ সালে। সময় নিয়েছিলেন ১:১৩:৪৮। কিন্তু এদিন তারিকু ১০ নম্বরে দৌড় শেষ করলেন। সময় নিলেন ১:১৫: ৫৩।

লিওনার্ড বারসোটোন
লিওনার্ড বারসোটোন

এলিট ক্য়াটাগরিতে বেকেলে ছাড়াও ছিলেন লিওনার্ড। কেনিয়ার লং ডিসটান্স রানার এদিন কেনেনিসা বেকেলের রেকর্ড ভেঙে গুড়িয়ে দিলেন। সময় নিলেন ১:১৩:৪৮। বেকেলের থেকে ৪৩ সেকেন্ড এগিয়েই দৌড় থামালেন তিনি। 

বিশ্ব ক্রস কান্ট্রি চ্য়াম্পিয়নশিপে দু’বার দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন লিওনার্ড। তার মধ্য়ে দেশকে একবার এনে দিয়েছেন রুপোর পদক। আফ্রিকান ক্রস কান্ট্রি চ্য়াম্পিয়নশিপে জোড়া সোনার মালিক রেকর্ড করে উচ্ছ্বসিত। যিনি দু’সপ্তাহ আগেও জানতেন না যে, টিএসকে২৫কে-তে অংশ নেবেন কিনা! ইভেন্টের পর সাংবাদিক বৈঠকে বলছেন, “কেনেনিসা বেকেলের মতো কিংবদন্তির রেকর্ড ভেঙেছি আমি। জয়টা আরও স্পেশাল করে দিয়েছে।”

গুটেনি শোন
গুটেনি শোন (ছবি-শশী ঘোষ)

মহিলাদের গুটেনিও কিন্তু ইভেন্ট রেকর্ড করলেন। ২০১৭ সালে কলকাতায় এসে প্রথম আন্তর্জাতিক রোড রেসে অভিষেক করেই বাজিমাত করেছিলেন ইথিওপিয়ার বছর কুড়ির লং ডিসটান্স রানার ডেগেটু আজিমের। ২৫কে শেষ করতে তিনি সময় নেন ১:২৬:০১। গুটেনি তাঁর রেকর্ড ভেঙেই ইভেন্ট রেকর্ড করলেন। তিনি এদিন সময় নিলেন ১:২২:০৯। প্রায় চার মিনিট আগে শেষ করলেন গুটেনি। বলছেন, “আমি অত্য়ন্ত খুশি হয়েছি জিতে। পাশাপাশি রেকর্ড ভেঙেও তৃপ্ত।

 

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Eee171035

Next Story
লড়াই অব্য়াহত কোহলি-রোহিতের, বিশ্বরেকর্ডের প্রতীক্ষায় বাইশ গজVirat Kohli and Rohit Sharma race for top ODI run-scorer in 2019 heats up
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com