বড় খবর

ম্যাচ শেষের আগেই রুটকে হারিয়ে চ্যাম্পিয়ন পন্থ, দারুণ সম্মানে সম্মানিত সুপারস্টার

অস্ট্রেলিয়া সফরে ব্যাট হাতে দুরন্ত পারফরম্যান্স মেলে ধরেছিলেন ঋষভ পন্থ। সিডনির পর ব্রিসবেনেও ধামাকা দেখিয়েছিলেন তিনি।

চেন্নাই টেস্ট এখনো শেষ হয়নি। তার আগেই আইসিসি চ্যাম্পিয়নের শিরোপা দিয়ে দিল ঋষভ পন্থকে। জো রুট নন, আইসিসির জানুয়ারি মাসের সেরা ক্রিকেটার ঋষভ পন্থ।

অস্ট্রেলিয়া সফরে ব্যাট হাতে দাদাগিরি দেখিয়ে ভারতকে ঐতিহাসিক সম্মান এনে দিয়েছিলেন তরুণ এই উইকেটকিপার। সিডনিতে ৯৭ করার পর ব্রিসবেনের গাব্বাতেও পন্থের ব্যাট থেকে বেরিয়েছিল ঝকঝকে ৮৯। তারপরেই আইসিসির চালু হওয়ার পর প্রথমবার মাসের সেরা ক্রিকেটারদের মনোনয়ন পেয়েছিলেন পন্থ। লড়াইয়ে ছিলেন জো রুট এবং আয়ারল্যান্ড তারকা পল স্টার্লিংও। তবে ইংরেজ এবং আইরিশ ক্রিকেটারদের হারিয়ে সেরার শিরোপা ভারতীয়র গলায়।

আরো পড়ুন: দুরন্ত পারফরম্যান্স করেও ইংল্যান্ড সিরিজে বাদ! অবশেষে মুখ খুললেন নটরাজন

এমন সম্মান পাওয়ার পর পন্থ আইসিসিকে বলে দিয়েছেন, “একজন ক্রীড়াবিদের ক্ষেত্রে দলগত জয়ে অবদান রাখার থেকে বড় আর কিছুই হতে পারে না। এমন পুরস্কার আমার মত তরুণদের আরো ভালো খেলতে অনুপ্রাণিত করে। অস্ট্রেলিয়ায় দলের জয়ে আমার গোটা দল অবদান রেখেছে। ওদের সবাইকে এই পুরস্কার উৎসর্গ করলাম।”

অস্ট্রেলিয়ার পরে ইংল্যান্ড সিরিজেও নিজের ব্যাটের অনবদ্য পারফরম্যান্স ধরে রেখেছেন। কঠিন সময়ে ব্যাট করতে নেমে পন্থ চেন্নাইয়ে ৯১ করেছেন।

জো রুট মনোনয়ন পেয়েছিলেন শ্রীলঙ্কা সিরিজে দুরন্ত পারফরম্যান্স করে। লঙ্কানদের ২-০ ক্লিন সুইপ করে ইংল্যান্ড। আর জো রুট করে যান ২২৮ এবং ১৮৬।

আইসিসির ভোটিং প্রক্রিয়ার অন্যতম সদস্য পাকিস্তানের তারকা রামিজ রাজা বলেছেন, “সিডনি এবং গাব্বায় প্রবল চাপের মুখে ছিল পন্থ দুই ধরণের ইনিংস খেলেছিলেন- একটিতে ড্র করার জন্য, দ্বিতীয়টি জয়ের জন্য। ওঁর টেম্পারমেন্টের জন্যই এই পুরস্কার দেওয়া হচ্ছে।”

দক্ষিণ আফ্রিকায় শবনম ইসমাইল আইসিসির মাসের সেরা মহিলা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। পাকিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা মহিলা দলের মধ্যে তিনটি ওডিআই এবং দুটো টি২০ ম্যাচ হয়েছে কিছুদিন আগেই। সেই সিরিজেই সাত উইকেট নিয়ে দলকে জেতানোর প্রধান কারিগর ইসমাইল। দ্বিতীয় টি২০ ম্যাচে তিনি একাই নিয়েছেন পাঁচ উইকেট।

এই মনোনয়নের মধ্যে সেরা বেছে নেওয়া হয়েছে ভোটিং পদ্ধতির মাধ্যমে। প্রাক্তন ক্রিকেটার, সিনিয়র সাংবাদিক, আইসিসি হল অফ ফেম-এর ক্রিকেটার, সম্প্রচারকারী চ্যানেলের ভোটে বিজয়ী নির্ধারিত হয়েছেন পন্থ এবং শবনম ইসমাইল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Rishabh pant becomes icc player of the month first ever pips through joe root

Next Story
১১৪ বছরের রেকর্ড ভেঙে চুরমার করলেন অশ্বিন, সৌরভকে ছুঁলেন সুন্দরও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com