মাত্র ৩ রানের জন্য হাতছাড়া হয় সেঞ্চুরি! বিষ্ফোরক পন্থের অভিযোগের আঙুল পূজারার দিকে

সিডনি টেস্টে শতরান থেকে মাত্র তিন রান দূরে আউট হয়ে যান ঋষভ পন্থ। সেই জন্য তিনি দায়ী করছেন চেতেশ্বর পূজারাকে।

মাত্র ৩ রানের জন্য হাতছাড়া হয় সেঞ্চুরি! বিষ্ফোরক পন্থের অভিযোগের আঙুল পূজারার দিকে

কেরিয়ারে ইতিমধ্যেই ৩০টি টেস্ট খেলে ফেলেছেন। এর মধ্যেই দর্শকদের বহু স্মরণীয় ইনিংস উপহার দিয়েছেন তারকা। ২০১৭-য় ইংল্যান্ডের বিরুদ্ধে নটিংহ্যামে টেস্ট অভিষেক ঘটে ঋষভ পন্থের। তারপরে আর ঘুরে তাকাতে হয়নি তারকাকে। একাধিক দুর্ধর্ষ ইনিংসে দর্শকদের মন জয় করে নিয়েছেন।

স্বল্প কেরিয়ারে এখনও পর্যন্ত চারটে সেঞ্চুরি এবং নয়টা হাফসেঞ্চুরি করে ফেলেছেন তিনি। আর নয়টা হাফসেঞ্চুরির মধ্যে পাঁচবারই নয়ের ঘরে আউট হয়েছেন তিনি। এর মধ্যেই অন্যতম সিডনিতে মাত্র তিন রানের জন্য শতরান হাতছাড়া হয়েছিল তারকার। যা নিয়ে এখনও আক্ষেপ যায়নি তাঁর।

২০২০/২১-এ ভারতের অস্ট্রেলিয়া সফরের সময়ের ঘটনা। তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসের ঘটনা। সিডনিতে পন্থ ১১৭ বলে ৯৭ রানের ইনিংসে ম্যাচ জমিয়ে দিয়েছিলেন। একডজন বাউন্ডারি, তিনটে ওভার বাউন্ডারি সমেত মাঠে রাজত্ব করছিলেন তারকা উইকেটকিপার-ব্যাটসম্যান। কেরিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরির একদম দোরগোড়ায় পৌঁছে গিয়েছিলেন তিনি। তবে ল্যান্ডমার্ক শতরানে পৌঁছনোর আগেই নাথান লিয়নের বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরতে হয় তাঁকে।

আরও পড়ুন: একই দলের জার্সিতে ভারত-পাক ক্রিকেটাররা! বিরাট চমকে আগামী বছরেই হাজির নতুন রোমাঞ্চ

সেই সময় পন্থের সঙ্গী ছিলেন চেতেশ্বর পূজারা। এই শতরান মিস করার জন্য এবার পন্থ সরাসরি দায়ী করলেন চেতেশ্বর পূজারাকে। তারকার বক্তব্য অনুযায়ী, পন্থকে তাঁর শতরানের বিষয়ে আগাম অবহিত করেন পূজারা। এতেই অতিরিক্ত চাপে পড়ে আউট হয়ে যান তিনি।

‘বান্দো মে থা দম’ নামক ডকু সিরিজে পন্থকে বলতে শোনা গিয়েছে, “ঋষভ একটু দেখে শুনে খেল। সিঙ্গলস এবং ডাবলসে নিয়েও এগোতে পারো। বাউন্ডারির দরকার নেই- এরকম মানসিক দ্বন্দ্বে ফেলে দেওয়ার জন্য বেশ কিছুটা রেগে যাই। কারণ নিজের পরিকল্পনার বিষয়ে স্বচ্ছ ধারণা নিয়ে ব্যাট করতে ভালোবাসি। সেই সময় ভালো ছন্দও পেয়ে গিয়েছিলাম। সেই সময় আমার মাথার মধ্যে ঘুরপাক খাচ্ছিল, ‘আরে এটা কী ঘটল? যদি একশো করতাম, সেটা কেরিয়ারের অন্যতম সেরা হত।”

আরও পড়ুন: বারবার বাদ টিম ইন্ডিয়ায়! নির্বাচকদের ইশারা করে সাই বাবাকে টানলেন পৃথ্বী

সেই সিরিজে কোহলি প্ৰথম টেস্ট খেলে দেশে ফিরে এসেছিলেন। অজিঙ্কা রাহানে তারপর শেষ তিন টেস্টে জাতীয় দলকে নেতৃত্ব দেন। অজিঙ্কা রাহানেও পরে বলেন, পন্থ নিজের পরিকল্পনা মাফিক খেলতে না পেরে সুট হয়ে যাওয়ায় ডাগ আউটে ফিরে ব্যাপক ক্রুদ্ধ হয়েছিলেন।

রাহানে বলেছিলেন, “অন্য প্রান্ত থেকে পূজারা পন্থকে ধীর গতিতে ব্যাটিং করার পরামর্শ দিচ্ছিল। পরের দিকে রান তোলার গতি বাড়ানোর কথা বলে পূজারা। ওঁর মত একজন অভিজ্ঞ তারকা যখন বলে, ‘চেজ একটু ধৈর্য্য ধরে খেলো। ৯৭ রানে ব্যাট করছ। বুদ্ধিমানের মত ব্যাট করতে হবে। এখুনি একশো হয়ে যাবে’। পূজারা আসলে ওঁকে ব্যাক করার চেষ্টা করছিল। তবে দুর্ভাগ্যজনকভাবে ও আউট হয়ে যায়।”

“আউট হয়ে ফিরে আসার পর পন্থ রীতিমত হতাশ এবং ক্ষুব্ধ হয়ে পড়েছিল। বারবার বলছিল, ‘পূজারা ভাই বারবার আমাকে মনে করিয়ে দিচ্ছিল আমি ৯৭-এ রয়েছি। আমার রানের বিষয়ে কোনও খেয়ালই ছিল না। ও যদি আমাকে সতর্ক না করে দিত, আমি নির্ঘাত একশো করে ফেলতাম।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Rishabh pant could have scored 100 in sydney test had cheteshwar pujara not told him

Next Story
বারবার বাদ টিম ইন্ডিয়ায়! নির্বাচকদের ইশারা করে সাই বাবাকে টানলেন পৃথ্বী