জোড়া রেকর্ড: কোহলির দ্রুততম হাজার, ধোনির উত্তরসূরী পেল ভারত

অভিজ্ঞ ঋদ্ধিমান সাহার পরিবর্তে বিদেশের মাটিতে কত’টা সফল হতে পারবেন তরুণ ঋষভ পন্থ! অনেকেই এ ব্যাপারে ছিলেন সন্দিহান। কিন্তু পন্থ নির্বাচকদের আস্থার পুরো মর্যাদা রাখলেন। লিখলেন নয়া ইতিহাস।

By: Updated: Dec 8, 2018, 7:50:47 PM

মহেন্দ্র সিং ধোনি টেস্ট দল থেকে অবসর নেওয়ার পর থেকে উইকেটে পিছনে নিজের নামটা খোদাই করে নিয়েছিলেন ঋদ্ধিমান সাহা। বঙ্গজ এই উইকেটকিপার-ব্যাটসম্যান ছিলেন ক্যাপ্টেন বিরাট কোহলিরও এক নম্বর পছন্দের। কিন্তু চোটের জন্য ঋদ্ধির ধরা হয়নি অস্ট্রেলিয়ার বিমান। অভিজ্ঞ ঋদ্ধির পরিবর্তে বিদেশের মাটিতে কত’টা সফল হতে পারবেন তরুণ ঋষভ পন্থ! অনেকেই এ ব্যাপারে ছিলেন সন্দিহান। কিন্তু পন্থ নির্বাচকদের আস্থার পুরো মর্যাদা রাখলেন।

শনিবার গ্লাভস হাতে বাইশ গজে নয়া নজির গড়লেন তিনি। ছুঁয়ে ফেললেন তাঁরই উত্তরসূরী ধোনিকে। রুরকির বছর একুশের ক্রিকেটার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টের এক ইনিংসে নিলেন ছ’টি ক্যাচ। পন্থের তালুবন্দি হলেন মিচেল স্টার্ক, ট্র্যাভিস হেড, জোশ হ্যাজেলউড, উসমান খোয়াজা, পিটার হ্যান্ডসকম্ব ও অঝি অধিনায়ক টিম পেইন। ধোনি ২০০৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়েলিংটনে এই নজির গড়েছিলেন। ধোনির পর দ্বিতীয় ভারতীয় হিসেবে পন্থ এই রেকর্ড করলেন।

আরও পড়ুন: দেখুন ফিল্ডিংয়ের ফাঁকে কীভাবে নাচলেন কোহলি!

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টের এক ইনিংসে হাফ ডজন ক্যাচ নেওয়ার রেকর্ড রয়েছে দক্ষিণ আফ্রিকার ডেনিস লিন্ডসের। ইংল্যান্ডের চার উইকেটকিপার- জ্যাক রাসেল, অ্যালেক স্টুয়ার্ট, ক্রিস রিড ও ম্যাট প্রায়রও এই তালিকায় সামিল। এই তালিকায় সবার ওপরে থাকবেন ওয়েস্ট ইন্ডিজের রিডলি জ্যাকবস। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ২০০০ সালে তিনি এক ইনিংসে নেন সাতটি ক্যাচ। এছাড়াও টেস্টের এক ইনিংসে সাতটি ক্যাচ নেওয়ার নজির রয়েছে আরও কয়েকজন উইকেটকিপারের। পাকিস্তানের ওয়াসিম বারি, ইংল্যান্ডের বব টেলর, নিউজিল্যান্ডের ইয়ান স্মিথ এবং অবশ্যই রিডলি জ্যাকবসও।

অন্যদিকে  টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন বিরাট কোহলিও ছুঁয়ে ফেললেন প্রত্যাশিত মাইলস্টোন। চতুর্থ ভারতীয় হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে ১০০০ রান পূর্ণ করলেন তিনি। অ্যাডিলেডে নামার আগে কোহলির ঝুলিতে ছিল ৯৯২ রান। কিন্তু প্রথম ইনিংসে তিন রানে আউট হয়ে যাওয়ায় এই রেকর্ড তাঁর অধরাই থেকে যায়।

শনিবার দ্বিতীয় ইনিংসে পাঁচ রান করার সঙ্গেই শচীন তেন্ডুলকর (১৮০৯ রান), ভিভিএস লক্ষ্মণ (১২৩৬ রান) ও রাহুল দ্রাবিড়ের (১১৪৩) ক্লাবে চলে আসলেন কোহলি। মাত্র ১৮ ইনিংসে এই নজির গড়লেন কোহলি। ভারতীয় মধ্যে দ্রুততম হিসেবে ক্যাঙ্গারুর দেশে টেস্টে হাজার রানের গণ্ডী টপকান কোহলি। একই সঙ্গে অধিনায়ক হিসেবেও দু’হাজার টেস্ট রান চলে আসল কোহলির। ঘটনাচক্রে বীরেন্দ্র শেহওয়াগেরও অস্ট্রেলিয়ার মাটিতে ১০০০ টেস্ট রান রয়েছে। যদিও এর মধ্যে ৮৩ রান তিনি করেছেন আইসিসি বিশ্ব একাদশের হয়ে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook


Title: Rishabh Pant equals MS Dhoni:জোড়া রেকর্ড: কোহলির দ্রুততম হাজার, ধোনির উত্তরসূরী পেল ভারত

Advertisement

ট্রেন্ডিং