বড় খবর

আমাদের কেউ সেভাবে চেনে না, মাঠেই দেখা হবে! হুঙ্কার ডার্বি মাস্টারের

কোভিড অতিমারী। ডার্বির ইতিহাসে এই প্রথমবার ভাইরাসের সংক্রমণের আশঙ্কায় দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হবে। প্রিয় সমর্থকদের উদ্দেশে লিভারপুল কিংবদন্তির বার্তা দিয়েছেন ইস্টবেঙ্গল কোচ রবি ফাউলার।

ডার্বি রক্তে। ফুটবল জীবনে ডাকা হত মাস্টার অফ ডার্বি নামে। এখন ভারতে কোচিংয়ের অভিষেকেও রবি ফাউলারের সঙ্গী হচ্ছে ডার্বি। সেই চিরকালীন ইস্ট-মোহন দ্বৈরথ।

ডার্বির আগের রাতে তাই রবি ফাউলার বলে দিচ্ছেন, “ডার্বি বড় ম্যাচ। সমর্থকদের কাছে ডার্বির মাহাত্ম্যই আলাদা। সেই সঙ্গে ফুটবলারদের কাছে ডার্বি মানেই অনেককিছু। তবে সবথেকে গুরুত্বপূর্ণ হল এসব বিষয় মাথা থেকে ঝেড়ে ফেলে খেলার জন্য প্রস্তুত হওয়া। এই ধরনের ম্যাচে আবেগ গ্রাস করে। তাই সহজেই কেউ ট্যাকল করে ফেলে। সব বিষয়েই বাড়তি উৎসাহ দেখায় সবাই। তাই মগজ দিয়ে ফুটবলটা খেলতে হবে।”

আরো পড়ুন: মারাদোনার সঙ্গে একটাও ছবি নেই! আক্ষেপ নিয়েই কফিনবন্দি দিয়েগোর ‘শিক্ষক’

ফাউলারের কেরিয়ারে ডার্বির ঘনঘটা। সে লিভারপুল বনাম এভার্টনের মার্সেইসে সাইড ডার্বিতে গোল করা হোক বা ম্যাঞ্চেস্টার ডার্বিতে ম্যান সিটির হয়ে একের পর এক গোল করে যাওয়া। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বনাম লিডস ইউনাইটেডের বিরুদ্ধে পেনিনেস ডার্বিতে গোল রয়েছে লাল হলুদের ব্রিটিশ কোচের।

ডার্বি অভিজ্ঞতা যার নখদর্পণে সেই ফাউলার জানিয়ে দিচ্ছেন, “শুধু ডার্বির জন্যই নয়, এই ম্যাচ অন্য কারণেই গুরুত্বপূর্ণ। ভুললে চলবে না, এটাই আমাদের টুর্নামেন্টের প্ৰথম ম্যাচ। এটা ভারতের অন্যতম বড় ম্যাচ। সমর্থকদের কাছে এই গুরুত্বই আলাদা। এর পাশাপাশি আমাদের দেখাতে হবে আমরা কেমন দল। অনুশীলনে আমরা কতটা অনুশীলন করি, সেই বিষয় সকলকে দেখানোর মোক্ষম সুযোগ এই ডার্বি।”

ইস্টবেঙ্গলের সীমাবদ্ধতা সম্পর্কে পুরোপুরি ওয়াকিবহাল তিনি। তাই তিনি বলছেন, “শুরুর ম্যাচ টাই আমাদের কাছে ভীষন কঠিন হতে চলেছে। প্রস্তুতি অনুযায়ী আমরা সব দলের থেকেই পিছিয়ে। খেলার দিক থেকেও একই অবস্থা। এটিকেএমবি ইতিমধ্যেই এই টুর্নামেন্টে খেলে ফেলেছে। সেই হিসাবে আমরা একদমই নতুন। তবে কেউই জানে না, আমরা কেমন দল, কীভাবে খেলি। এখন এটা আমাদের দায়িত্ব মাঠে নেমে প্রথম ম্যাচেই ছাপ ফেলা। এটা আমরা করতেই পারি। কারণ দলের স্পিরিট তুঙ্গে। প্রত্যেকেই মানসিকভাবে দারুণ জায়গায় রয়েছে। শুরুর জন্য এখন আমাদের তর সইছে না।”

কোভিড অতিমারী। ডার্বির ইতিহাসে এই প্রথমবার ভাইরাসের সংক্রমণের আশঙ্কায় দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হবে। প্রিয় সমর্থকদের উদ্দেশে লিভারপুল কিংবদন্তির বার্তা, “আমরা জানি কীভাবে দর্শকরা আমাদের চিয়ার করে এসেছে এতদিন। কেউই গ্যালারিতে থাকতে পারবেন না। তবে আমরা জানি দূর থেকেই সবাই আমাদের জন্য কেমন সমর্থক করবে। তাই ১২০ শতাংশ স্পিরিট নিয়ে খেলতে নামব। যেভাবে ওরা আমাদের সমর্থন জানিয়ে এসেছে, তাতে আমরা কৃতজ্ঞ।”

কেরিয়ারে একাধিক ডার্বিতে দলকে জিতিয়ে মাঠ জিতিয়েছেন। এবার চ্যালেঞ্জ কোচ হিসেবে ডার্বি স্মরণীয় করে রাখা। ফাউলার জানাচ্ছেন, এই ডার্বি জিতে তিনি নিজের প্রোফাইলে সাফল্য সংযোজন করতে বদ্ধপরিকর।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Robbie fowler wants to add another derby success to his kitty

Next Story
EXCLUSIVE: মারাদোনার সঙ্গে একটাও ছবি নেই! আক্ষেপ নিয়েই কফিনবন্দি দিয়েগোর ‘শিক্ষক’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com