বিরাট রান বেশি করলেও সাদা বলের ক্রিকেটে রোহিত বিশ্বসেরা, বললেন গম্ভীর

"কোহলি রোহিতের চেয়ে রান অনেক বেশি করবে, এবং সেরাদের তালিকায় অবশ্যই কোহলি থাকবে, তবে রোহিতের ইমপ্যাক্ট বেশি..."

By: New Delhi  Updated: May 4, 2020, 02:46:01 PM

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীরের মতে, সীমিত ওভারের ক্রিকেটে বিরাট কোহলিকে টেক্কা দিয়ে যান রোহিত শর্মা, যদিও কেরিয়ারে বেশি রান করবেন হয়তো বিরাটই। তাঁর ধারণা, এর কারণ হলো কুড়ি-কুড়ি এবং ৫০ ওভারের ফরম্যাটে রোহিতের ‘ইম্প্যাক্ট’, যার বাংলা অর্থ দাঁড়ায় প্রবল প্রভাব, এবং তাঁর মতে ভারতের বর্তমান ওপেনার ‘এই মুহূর্তে বিশ্বের সেরা সাদা বলের ক্রিকেটার’।

‘স্পোর্টস তক’ সংবাদমাধ্যমের সঙ্গে এক আলাপচারিতায় গম্ভীর বলেছেন, “আমার কাছে সাদা বলের ক্রিকেট পুরোপুরি ইমপ্যাক্ট-এর খেলা। কোহলি রোহিতের চেয়ে রান অনেক বেশি করবে, এবং সেরাদের তালিকায় অবশ্যই কোহলি থাকবে, তবে রোহিতের ইমপ্যাক্ট বেশি হওয়ার কারণে কোহলিকে ও টেক্কা দিয়ে যায়।”

গম্ভীর আরও বলেন, “আমার মতে রোহিত এই মুহূর্তে বিশ্বের সেরা সাদা বলের ক্রিকেটার। সবদিক থেকে সেরা হয়তো নয়, তবে এই মুহূর্তে সেরা। ওই একমাত্র প্লেয়ার যার ঝুলিতে তিনটে ওডিআই ডবল সেঞ্চুরি এবং পাঁচটা বিশ্বকাপ সেঞ্চুরি (একই বিশ্বকাপে) রয়েছে, এবং ওই একমাত্র প্লেয়ার, যে একবার ১০০ রান ছাড়িয়ে গেলে লোকে বলে, ইশ, ডবল সেঞ্চুরিটা মিস হয়ে গেল।”

গম্ভীর আরও বলেন যে কোহলির ব্যাটিং পরিসংখ্যানই বলে দিচ্ছে তিনি কত বড় মাপের ক্রিকেটার।

আরও পড়ুন: রোহিতকে নিয়ে ধোনিকে বিরল প্রশংসা গম্ভীরের

বর্তমানে ৩৩ বছরের রোহিত ২২৪টি ওডিআই খেলে ৯,১১৫ রান করেছেন, ব্যাটিং গড় ৪৯.২৭, স্ট্রাইক রেট ৮৮.৯২, তাঁর নামের পাশে রয়েছে ২৯টি সেঞ্চুরি, ৪৩টি হাফ-সেঞ্চুরি। আন্তর্জাতিক টি-২০ তে ১০৮টি ম্যাচ খেলে রোহিত করেছেন ২,২৭৩ রান, ব্যাটিং গড় ৩২.৬২, স্ট্রাইক রেট ১৩৮.৭৮।

উল্টোদিকে ৩১ বছর বয়সী বিরাট খেলেছেন ২৪৮টি একদিনের ম্যাচ, রানের সংখ্যা ১১,৮৬৭, ব্যাটিং গড় ৫৯.৩৩, স্ট্রাইক রেট ৯৩.২৫, ঝুলিতে রয়েছে ৪৩টি সেঞ্চুরি এবং ৫৮টি হাফ-সেঞ্চুরি। এবং টি-২০ ক্রিকেটে ৮২টি ম্যাচ খেলে তাঁর রান ২,৭৯৪, ব্যাটিং গড় ৫০.৮০, স্ট্রাইক রেট ১৩৮.২৪।

গম্ভীর আরও বলেন যে রোহিত শর্মার বাড়বাড়ন্তের অন্যতম কারণ মহেন্দ্র সিং ধোনির সমর্থন। “আজকে রোহিত যেখানে আছে, সেটা এমএস ধোনির জন্য। এমএস-এর একটা ভালো দিক ছিল, ও সবসময় রোহিতকে আলোচনার মধ্যে রাখত, টিমে না থাকলেও গ্রুপের অংশ ছিল। ওকে কখনও সরে যেতে দেয়নি। আমার মনে হয় না আর কোনও প্লেয়ার এতটা সাপোর্ট পেয়েছে,” বলেন তিনি।

আলাপচারিতায় পরের দিকে নিজের সর্বকালের সেরা ভারতীয় একাদশও বাছেন গম্ভীর। সেই তালিকা এই প্রকার: সুনীল গাভাস্কর, বীরেন্দ্র সেহওয়াগ, রাহুল দ্রাবিড়, শচীন তেনডুলকর, বিরাট কোহলি, কপিল দেব, এমএস ধোনি, হরভজন সিং, অনিল কুম্বলে (অধিনায়ক), জাহির খান, জাভাগাল শ্রীনাথ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rohit sharma better than virat kohli gautam gambhir white ball cricket

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং