আমার মতো ভুল কোরো না, রোহিতকে পরামর্শ লক্ষ্মণের

লক্ষ্মণ নিজের কেরিয়ারের সঙ্গে রোহিতের সাদৃশ্য অনেকটাই খুঁজে পাচ্ছেন। কেরিয়ারের শুরুর দিকেই লক্ষ্মণ ওপেনার ছিলেন।১৯৯৬-৯৮ সাল নাগাদ লক্ষ্মণ ওপেন করতেন। যে পজিশনে খেলতে তিনি কোনওদিন স্বাচ্ছন্দ্যবোধ করেননি।

By: Mumbai  Updated: September 28, 2019, 03:34:43 PM

সীমিত ওভারের ক্রিকেটে ওপেনার। টেস্টে নিয়মিত নয়। আবার সুযোগ পেলেই খেলানো হয়েছে মিডল অর্ডারে। তবে আসন্ন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন টেস্টের সিরিজে রোহিত শর্মাকে ওপেনার হিসেবেই খেলতে হবে। ব্যাটিং অর্ডারের পরিবর্তন ঘটলেও রোহিত যেন নিজের স্বভাবজাত ক্রিকেট থেকে না সরে আসেন, সেই বার্তাই এবার দিলেন ‘ভেরি ভেরি স্পেশ্যাল’ লক্ষ্মণ। নিজের কেরিয়ারের উদাহরণ এনে রোহিতকে প্রাক্তন তারকা ব্যাটসম্যান বলছেন, “রোহিতের সবথেকে বড় সুবিধা হল, ওর অভিজ্ঞতা প্রচুর। যেটা আমার ছিল না। চারটে টেস্ট ম্যাচ খেলার পরেই আমাকে ওপেন করতে পাঠানো হয়েছিল। আর রোহিত তো সেখানে ১২ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। পরিণতিবোধ এবং অভিজ্ঞতার জোরেই রোহিত সাফল্যের মুখ দেখবে। পাশাপাশি রোহিত বেশ ফর্মেও রয়েছে।”

লক্ষ্মণ নিজের কেরিয়ারের সঙ্গে রোহিতের সাদৃশ্য অনেকটাই খুঁজে পাচ্ছেন। কেরিয়ারের শুরুর দিকেই লক্ষ্মণকে ওপেন করতে পাঠানো হয়েছিল। ১৯৯৬-৯৮ সাল নাগাদ লক্ষ্মণ ওপেন করতেন। যে পজিশনে খেলতে তিনি কোনওদিন স্বাচ্ছন্দ্যবোধ করেননি। সেকথা বলছেন প্রকাশ্যেই। “ওপেন করার সময় আমি নিজের মানসিকতাই বদলে ফেলেছিলাম। মিডল অর্ডারে ৩ অথবা ৪ নম্বরে খেলার সময়ে যে মানসিকতা নিয়ে ব্যাট করতে নামতাম, তা পাল্টে ফেলেছিলাম ইনিংসের শুরুতে ব্যাটিং করতে এসে। আশা করি রোহিত সেই একই ভুল করবে না।”

আরও পড়ুন রোহিত টেস্ট একাদশের বাইরে, ভাবতেই খারাপ লাগছে: রাহানে

ওপেনার হিসেবে ব্য়র্থ হওয়ার পরে লক্ষ্মণের ঠাঁই হয় মিডল অর্ডারে। তারপর আর ফিরে তাকাতে হয়নি হায়দরাবাদি তারকাকে। ১৩৪ টেস্টে জাতীয় দলের জার্সিতে খেলে করেছেন ৮৭৮১ রান। লক্ষ্মণ বলছেন, “দলের সিনিয়র এবং কোচেদের সঙ্গে কথা বলে ওপেনিংয়ে খেলতে এসে নিজের টেকনিকেও পরিবর্তন করেছিলাম। মিডল অর্ডার ব্যাটসম্য়ান হিসেবে ফ্রন্ট প্রেসে স্টান্স নিতাম। তারপরে বলের দিকে যেতাম। ৯৭-এর অ্যাওয়ে সিরিজে আমাকে কার্টলে অ্যামব্রোজের মোকাবিলা করতে হয়েছিল। লেংথ বলেও দারুণ বাউন্স আদায় করে নিতে পারত অ্যামব্রোজ। এই পরিবর্তনেই আমার ব্যাটিংয়ে প্রভাব ফেলেছিল। রোহিতের এমন করা উচিত হবে না।”

আরও পড়ুন নভদীপকে ম্যাচের মাঝেই মাথা খাটানোর পরামর্শ রোহিতের, দেখুন ভিডিও

পাশাপাশি রোহিতকে নিজের স্বাভাবিক খেলাও ধরে রাখার পরামর্শ দিয়ে তারকা বলছেন, “রোহিত এমন একজন যে রিদমে ব্য়াট করতে পছন্দ করে। যদি ওর টাচ খেলা হারিয়ে যায়, তাহলে সমস্যা হবে।” তবে ওপেনিংয়ে ব্য়াট করতে নামলে রোহিতের ভারতীয় কন্ডিশনে সুবিধাই হবে, জানাচ্ছেন লক্ষ্মণ। তাঁর বক্তব্য, “ভারতীয় পিচে শুরুর দিকে তাজা উইকেটে বাউন্সের হেরফের হবে না। খেলতে সুবিধাই হবে। তবে খেলা যত গড়াবে ততই অসমান বাউন্স দেখা যেতে পারে। এটা রোহিতকে সাহায্যই করবে।”

Read the full story in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rohit sharma must capitalize his opportunity after being promoted to batting order vvs laxman

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

BIG NEWS
X