শচীনের ওপর অন্যায় হয়েছে, দ্রাবিড়কে নিশানা করে বিষ ঢাললেন যুবরাজ

যুবরাজ সিংয়ের বক্তব্য আর দু-ওভার হলেই দ্বিশতরান পূর্ণ করে ফেলতে পারতেন শচীন।

ভারতীয় ক্রিকেটে অন্যতম বিতর্কিত ঘটনা হিসাবে চিহ্নিত হয়ে রয়েছে সেই ঘটনা। ২০০৪ সাল, মুলতান টেস্ট। সেই টেস্টেই শচীনকে দ্বিশতরানের সুযোগ না দিয়ে বিতর্কের ঢেউ বইয়ে দিয়েছিলেন তৎকালীন ক্যাপ্টেন রাহুল দ্রাবিড়। পাকিস্তানের বিরুদ্ধে পাকিস্তানের মাটিতেই ডাবল সেঞ্চুরি হাঁকানোর কীর্তির মালিক হতে পারেননি শচীন, মাত্র ৬ রানের জন্য। এই ঘটনা নিয়ে এখনও আলোচনা হয়।

সেই বিষয়েই এবার মুখ খুললেন যুবরাজ সিং স্বয়ং। দ্রাবিড়কে কাঠগড়ায় দাঁড় করিয়ে যুবরাজ বলে দিলেন, শচীনকে ডাবল সেঞ্চুরি করার সুযোগ দেওয়া উচিত ছিল। জানিয়ে দিলেন, আর দু-ওভার শচীনের জন্য বরাদ্দ করা হলে, ম্যাচের ফলাফলে খুব একটা তারতম্য হত না। শচীন সেই সময় ১৯৪ রানে ব্যাটিং করছিলেন। সেই সময়েই আচমকা ইনিংস ডিক্লেয়ার করে ইতি টেনে দেন দ্রাবিড়।

আরও পড়ুন: প্লে অফের জন্য কোন দলের সামনে কী অঙ্ক, হিসাব নিকেশ মিলিয়ে নিন

যুবরাজ স্পোর্টস-১৮’এর হোম অফ হিরোজ-এ জানিয়েছেন, “ব্যাট করার সময়ে আমাদের ড্রেসিংরুম থেকে বার্তা পাঠানো হয়েছিল যে দ্রুত খেলতে হবে। আমরা ডিক্লেয়ার করতে চলেছি।”

সেই ম্যাচে যুবরাজ ফিফটি করেন। তারকা ব্যাটসম্যান পুরোনো ঘটনা শেয়ার করে জানাচ্ছেন, তিনি হাফসেঞ্চুরি পূর্ণ করার পরেই দ্রাবিড় ডিক্লেয়ার ঘোষণা করে দেন। “শচীন আর একটা ওভার ব্যাট করলেই ৬ রান করে ফেলতে পারত। ইনিংস ডিক্লেয়ার করার পরে সেদিন আমরা ৮-১০ ওভার বলও করি।” বলছেন যুবি।

আরও পড়ুন: গতি বিষ্ফোরণ আইপিএলে! ১৫৭ কিমির আগুনে ইতিহাস উমরানের, দেখুন বারুদ ভিডিও

তিনি আরও জানাচ্ছেন, “টেস্টের তৃতীয় অথবা চতুর্থ দিন হলে দলকে আগে প্রাধান্য দিতেই হবে। কেউ দেড়শো করলেই ডিক্লেয়ার ঘোষণা করা যেতে পারে। তবে মতের ফারাক থাকবেই। আমার মতে শচীন ডাবল হান্ড্রেড করার পরেই ইনিংসে ইতি টানা যেতে পারত।”

এমন অপ্রীতিকর ঘটনা নিয়ে এর আগে একাধিকবার প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে দ্রাবিড়কে। যে বিষয়ে তিনি বলেছেন, মুলতান নিয়ে প্রত্যেক প্রশ্নের জন্য জন্য এক টাকা করে ধার্য করতাম, তাহলে এখন লক্ষ লক্ষ টাকার মালিক হয়ে যেতে পারতাম। ১৬ বছর আন্তর্জাতিক ক্রিকেটে খেলার সময়ে মতের মিল-অমিল থাকবেই।”

সেই মুলতান টেস্টে প্ৰথম ভারতীয় ব্যাটার হিসাবে বীরেন্দ্র শেওয়াগ ত্রিশতরান হাঁকিয়ে গিয়েছিলেন। তবে শেওয়াগের কীর্তি ছাপিয়ে এখনও আলোচনার শীর্ষে উঠে আসে দ্রাবিড়ের বিতর্কিত ডিক্লেয়ারেশন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Sachin tendulkar should have been allowed to score double hundred by rahul dravid opines yuvraj singh

Next Story
ব্যাটে ওঠে চার-ছক্কার ঢেউ, ২১ বছরের এই বিস্ফোরক ব্যাটারকে নিল মুম্বই