scorecardresearch

বড় খবর

পৃথিবী ছড়িয়ে মহাকাশেও এবার মার্টিনেজ! বিরাট কীর্তিতে সেলাম আর্জেন্টিনার গোল্ডেন গ্লাভসজয়ী কিপারকে

বিশ্বকাপের সেরার সেরা কিপার এবার মহাকাশেও

পৃথিবী ছড়িয়ে মহাকাশেও এবার মার্টিনেজ! বিরাট কীর্তিতে সেলাম আর্জেন্টিনার গোল্ডেন গ্লাভসজয়ী কিপারকে

এলন মাস্কের স্পেসএক্স সংস্থা এবার এমি মার্টিনেজের নামে উপগ্রহের নাম রাখল। চলতি সপ্তাহের শুরুতেই আর্জেন্টিনীয় উপগ্রহ নির্মাণ সংস্থা ইনোভা স্পেস ঘোষণা করেছিল, ২০২৩-এ জানুয়ারিতে দুটো পিকো-স্যাটেলাইট লঞ্চ করা হবে। গত বছর জানুয়ারিতে নিম্ন-কক্ষবৃত্তের যে স্যাটেলাইট ছাড়া হয়েছিল, তাঁর নামকরণ করা হয়েছিল জেনারেল সান মার্টিনের নাম অনুসারে। এবার যে দুটো স্যাটেলাইট ছাড়া হবে তাদের নামকরণ করা হচ্ছে যথাক্রমে দিবু মার্টিনেজ এবং হুয়ানা আহুরদুয়েকে সম্মান জানাতে।

ইনোভা স্পেস সংস্থার সিইও আলেহান্দ্র কর্ডেরো জানিয়েছেন, প্রাথমিকভাবে ভেনেজুয়েলার সামরিক নেতা সাইমন বলিভারের নামে পিকো-স্যাটেলাইটের বিষয়ে নামকরণ করা হবে ভাবা হয়েছিল। তবে আপাতত মার ডেল প্লাতার ওয়ার্ল্ড কাপ চ্যাম্পিয়ন গোলকিপারের নামে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আলেহান্দ্র কর্ডেরো জানিয়েছেন, “বিশ্বকাপ দেখিয়ে দিয়েছে, কোনওকিছুই অসম্ভব নয়। ইনোভা স্পেস স্বপ্নকে সার্থক করতে চলেছে। এখন মার ডেল প্লাতার আমাদের নিজস্ব গোলকিপার প্রমাণ করে দিয়েছেন, কাজের প্রতি নিষ্ঠা এবং প্যাশন থাকলে যে কোনওকিছুই সম্ভব। দিবু সহ গোটা আর্জেন্টিনীয় দল ৩৬ বছর পর কাপ এনে দিয়েছেন। দল প্রমাণ করে দিয়েছে, হাল না ছাড়লে চ্যাম্পিয়ন হওয়া সম্ভব।”

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের অন্যতম হিরো এমিলিয়ানো দিবু মার্টিনেজ। খেলার একদম শেষলগ্নে কোলো মুয়ানির নিশ্চিত গোল বাঁচানো তো বটেই টাইব্রেকার শ্যুট আউটেও বাজিমাত করে যান আস্টন ভিলায় খেলা সুপারস্টার।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Satellite named after world cup winning golden gloves argentine goalkeeper emiliano martinez