বড় খবর

ডেল বস্কি-বেনিতেজের ‘বন্ধু’, ভিয়া-সিলভাদের কোচকে সহকারী বাছল ইস্টবেঙ্গল

মানোলো দিয়াজের সহকারী হিসাবে ইস্টবেঙ্গলে যোগ দিচ্ছেন এঞ্জেল পুয়েবলা গার্সিয়া। সেই সঙ্গে স্ট্রেন্থ এবং ফিটনেস কোচের ভূমিকাও পালন করবেন তিনি।

বিদেশি বাছাই ঝড়ের গতিতে শেষ করেছে ইস্টবেঙ্গল। বিদেশি কোচও ঘোষণা করা হয়েছে। সহকারী কোচের পদও বেশিদিন ফাঁকা রাখল না ইস্টবেঙ্গল। হেড কোচ মানোলো দিয়াজের সহকারী হিসাবে লাল হলুদ তাঁবুতে পা রাখবেন এঞ্জেল পুয়েবলা গার্সিয়া। মানোলোর মতই যিনি রিয়াল মাদ্রিদের প্রাক্তন কোচ। শুক্রবার সহকারী কোচ ঘোষণার সঙ্গেই ক্লাবের তরফে জানিয়ে দেওয়া হল দলের স্ট্রেন্থ এবং ফিটনেসের বিষয়ও সামলাবেন তিনি।

পুয়েবলা গার্সিয়ার প্রোফাইল চোখ ধাঁধানো। রিয়াল মাদ্রিদে (১৯৯৩-৯৪) মরশুমে যেমন দেল বস্কের সঙ্গে কাজ করেছেন। তেমনই রাফা বেনিতেজের সহকারী হিসাবে কাজ করেছেন রিয়াল মাদ্রিদ এবং ভ্যালোদ্যালিদে (১৯৯৪-১৯৯৬ মরশুমে)। তারকা কোচের যেমন উয়েফা প্রো কোচিংয়ের ডিগ্রি রয়েছে, তেমনই স্পোর্টস সায়েন্স, ফিটনেস এবং কন্ডিশনিং কোচ হিসেবেও একাধিক ডিগ্রি রয়েছে। নক্ষত্রখচিত প্রোফাইলের এই স্প্যানিশ দাভিদ ভিয়া, দাবিদ সিলভার মত তারকাকে কোচিংও করিয়েছেন।

আরও পড়ুন: লুকা মদ্রিচের সতীর্থ এবার ইস্টবেঙ্গলে! শেষ বিদেশি বাছাইয়ে বড় চমক লাল হলুদের

এছাড়াও রাউল, ফার্নান্দো মরিয়েন্টেস, এমিলিও বুত্রাগুয়েনো, রাফায়েল ভাসকুয়েজ, ইভান জামোরানো, ম্যাক্সি রদ্রিগেজদের কোচিং করিয়েছেন। সঙ্গে স্পেনের একাধিক নক্ষত্র যেমন দাবিদ ভিয়া, দাভিদ সিলভা, আলভারো আরবিলোয়া, কার্লোস মার্চানা, রাউল আলবিওলদের ট্রেনিং করানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। জর্জিয়া জাতীয় দলের এই প্রাক্তন কোচকে সহকারী ঘোষণা করে কার্যত বড়সড় চমক দিল ইস্টবেঙ্গল।

আরও পড়ুন: সমর্থকদের জন্যই মাঠে নামব! ইস্টবেঙ্গলে সই করেই বার্তা ক্লোজে-বিগিলার ‘বন্ধু’র

তারকা খচিত প্রোফাইলের মালিক গার্সিয়া ইস্টবেঙ্গলে সহকারী হওয়ার পরই ক্লাবের ওয়েবসাইটকে বলে দিয়েছেন, “ইস্টবেঙ্গলের মত বড় ক্লাবের অংশ হতে পেরে ভাল লাগছে। বিশ্ব ফুটবলের বেশ কিছু সেরা কোচের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে আমার। জয়ের জন্য কীরকম মানসিকতা প্রয়োজন, সেই বিষয়ে সম্যক ধারণা রয়েছে। সেটাই এখানে নিয়ে আসার চেষ্টা করব। ভারতে এই চ্যালেঞ্জ নেওয়ার জন্য মুখিয়ে রয়েছি। ক্লাবে যাওয়ার জন্য তর সইছে না।”

আরও পড়ুন: রোনাল্ডোর কোচ সোলজায়ারের ছাত্র এবার ইস্টবেঙ্গলে! সেরার সেরা স্ট্রাইকার লাল হলুদে

রিয়াল ভ্যালোদ্যালিদ একাডেমির প্রধান কার্যনির্বাহীর দায়িত্ব সামলেছেন। অস্ট্রেলিয়ার ব্রিসবেনে কিমবার্লির কলেজ ফুটবল একাডেমির সঙ্গে যুক্ত ছিলেন বেশ কয়েক বছর। গার্সিয়ার শেষ এসাইনমেন্ট ছিল আর্জেন্টিনার নিওয়েল ওল্ড বয়সে। যেখানে তিনি প্রধান কোচ জার্মান বুরহোসের সহকারীর দায়িত্ব পালন করেছেন।

আরও পড়ুন: হৃদয় দিয়ে ইস্টবেঙ্গলের রক্ষণ সামলাবো! সই করেই বললেন টমিস্লাভ

দুবাইয়ের আল ওয়াইসিতে যেমন কোচিং করিয়েছেন, তেমনই চিনের এভারগ্রান্ডে ফুটবল স্কুলে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছেন স্প্যানিশ তারকা কোচের। বিশ্ব পর্যটক পুয়েবলা তুরস্কে এফসি ওর্দুস্পর এফসি, রেসিং দে সান্তানদর, এরিস এফসিতে কোচিংয়ের সময় হেক্টর কুপারের সহকারী ছিলেন।

আরও পড়ুন: মান্দুকিচের দেশের অজি তারকা এবার ইস্টবেঙ্গলে, বিদেশি বাছাই চূড়ান্ত লাল হলুদে

এদিকে ইস্টবেঙ্গলের দেশীয় সহকারী হিসাবে থাকছেন রেনেডি সিং-ই। ফাউলারের আমলেও প্রাক্তন এই তারকা যুক্ত ছিলেন লাল হলুদে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc east bengal sign angel puebla garcia as assistant coach for upcoming season

Next Story
আইপিএল ফের কাশ্মীরি ক্রিকেটার! মাঝপথে বড়সড় ঘোষণা সানরাইজার্সের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com