scorecardresearch

বড় খবর

আরপি সিংয়ের ছেলে এবার খেলবেন ইংল্যান্ডের হয়ে! ভারত ছেড়ে বিলেতেই থিতু হলেন হ্যারি

রুদ্রপ্রতাপ সিংয়ের ছেলে এবার খেলবেন ইংল্যান্ডের যুব দলের হয়ে। বড় খবর ইংরেজদের ক্রিকেটে।

আরপি সিংয়ের ছেলে এবার খেলবেন ইংল্যান্ডের হয়ে! ভারত ছেড়ে বিলেতেই থিতু হলেন হ্যারি

জাতীয় দলের প্রাক্তন পেসার রুদ্রপ্রতাপ সিংয়ের পুত্র হ্যারি সিং এবার ইংল্যান্ডের যুব দলের হয়ে খেলার সুযোগ পেলেন। ইংল্যান্ডের অনুর্দ্ধ-১৯ দল খুব শীঘ্রই হোম সিরিজে খেলতে নামছে শ্রীলঙ্কার যুব দলের বিপক্ষে।

আরপি সিনিয়র জাতীয় দলের হয়ে ১৯৮৬-তে দুটো ওয়ানডে খেলেছিলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। নব্বইয়ের শেষের দিকে ইংল্যান্ডে চলে যান পাকাপাকিভাবে। ল্যাংকাশায়ারের কাউন্টি এবং ইসিবির হয়ে কোচিং জীবন শুরু করেন। ল্যাংকাশায়ারের দ্বিতীয় একাদশের হয়ে নিয়মিত ওপেনিং করে থাকেন। আরপি সিং ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, “কয়েকদিন আগে ইসিবির তরফে একটা ফোন কল পেয়েছিলাম। যেখানে আমাদের জানানো হয় হ্যারিকে অনুর্দ্ধ-১৯ দলের জন্য নির্বাচিত করা হয়েছে। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলবে হ্যারি।”

আরও পড়ুন: টি২০ বিশ্বকাপ থেকে বাদ শামি! চরম দুঃসংবাদে ছিন্নভিন্ন জাতীয় দলের সুপারস্টার

এর আগে একাধিক দক্ষিণ-পূর্ব এশিয়ান বংশোদ্ভূত ইংল্যান্ডের জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পেয়েছেন। তবে অনেকেই প্রত্যাশা পূরণ করতে পারেননি। আরপি সিং অবশ্য ছেলের উত্তরণ সম্পর্কে আশাবাদী। তিনি জানিয়েছেন, “গোটা জার্নিটা মোটেই সহজ নয়। শীর্ষ পর্যায়ের ক্রিকেটে নিয়মিত রান পাওয়ার জন্য ভাগ্যেরও সহায়তা প্রয়োজন। নব্বইয়ের দশকে এমন অনেক ক্রিকেটারকে দেখেছি যারা ঘরোয়া ক্রিকেটে দুরন্ত সমস্ত পারফরম্যান্স করলেও জাতীয় দলের হয়ে একদম খেলতে পারেনি। হ্যারিকে বড় হয়ে ওঠার সঙ্গে নিজের টেকনিক্যাল দিক আরও উন্নত করতে হবে। যেটা সমস্ত ক্রিকেটারই করে থাকেন।”

৫৭ বছরের ভারতীয় ক্রিকেটারের কন্যাও একসময় ল্যাংকাশায়ার মহিলা দলে খেলতেন। যদিও এখন কেরিয়ার গড়েছেন মেডিসিন নিয়ে।

আট বছর বয়সে হ্যারি ক্রিকেট খেলা শুরু করে। আরপি সিং জানিয়েছেন, ফুটবলে প্ৰথমে ঝোঁক থাকলেও দ্রুতই ক্রিকেটে সেই ভালবাসা বদলে যায়। তারপরেই ঠিক হয় বাবার কোচিংয়ে ক্রিকেটে হাতেখড়ি হবে হ্যারির।

আরপি সিং বলছিলেন, “ও প্ৰথমে জোরে বোলিং করত। তবে আমি জানতাম একইসঙ্গে ফাস্ট বোলিং এবং ব্যাটিংয়ে ওপেনিং করা বেশ ধকলের বিষয়। তাই ঠিক করি, ওঁকে ব্যাটিংয়েই মনোনিবেশ করার কথা বলব। এখন সেই সঙ্গে অফস্পিন বোলিংও করে। এখনও অনেক পথ বাকি রয়েছে। তবে কেরিয়ারে অল্প স্টেপ নিয়েছে ও।”

আরও পড়ুন: কমনওয়েলথে গর্বের পদক ভারতীয় ক্রিকেটে! সোনা জয়ের দিকে টিম ইন্ডিয়া

আরপি সিং ইংল্যান্ড থেকে নিজের ছেলেকে মুম্বইয়ে দিলীপ বেঙ্গসরকার একাডেমিতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন। যেখানে কিংবদন্তি বেঙ্গসরকারের কোচিংয়ে আরও ধারালো হয়ে উঠবেন হ্যারি।

আরপি বলছেন, “ব্যাটিংয়ের সমস্ত কলাকৌশল ওঁকে রপ্ত করতে হবে। ভারতে পৌঁছলেই এটা ও করতে পারবে। এখনকার ক্রিকেট প্রজন্ম ভাগ্যবান। ক্রিকেটে অনেক বদল ঘটে গিয়েছে। আমাদের সময় ক্রিকেটে এত সুযোগ সুবিধা ছিল না। নিজেরাই নিজেদের গুরু ছিলাম। যেটা অবশ্য ভিতর থেকে আমাদের আরও কঠিন করে তুলেছে। আগে ভারতীয় ক্রিকেটাররা ইংল্যান্ডে মাইনর কাউন্টি লিগ খেলতে আসত। এখন গোটা ক্রিকেট বিশ্ব ভারতে পাড়ি দেয়।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Senior pacer rp singhs son harry singh selected to play for englands youth team