লিঙ্গ বৈষম্য়ের অভিযোগ এনে চেয়ার আম্পায়ারকে চোর বললেন সেরেনা

সেরেনার জন্য ফ্লাশিং মিডোতে শুধুই পরাজয় লেখা ছিল না, ছিল বিতর্ক, অভিযোগ ও পাল্টা অভিযোগের পর্বও। নিজের বিরুদ্ধে ওঠে প্রতারণার অভিযোগে সেরেনার পাল্টা, টেনিসে লিঙ্গ বৈষম্য চলে।

By: Updated: September 9, 2018, 02:15:16 PM

সপ্তমবারের জন্য যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন হতে পারেননি সেরেনা উইলিয়ামস। জাপানের তরুণ তুর্কী নাওমি ওসাকার কাছে হেরে সেরেনার ২৪ নম্বর গ্র্যান্ড স্লাম ছুঁয়ে দেখা হয়নি। সেরেনাকে ৬-২ ৬-৪ স্ট্রেইট সেটে হারিয়েছেন নাওমি। টেনিসের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় সেরেনার জন্য শনিবাসরীয় ফ্লাশিং মিডোতে শুধুই পরাজয় লেখা ছিল না, ছিল বিতর্ক, অভিযোগ ও পাল্টা অভিযোগের পর্বও। সেরেনার বিরুদ্ধে ওঠে প্রতারণার অভিযোগও। মার্কিনি পাওয়ার হিটারের পাল্টা দিলেন টেনিসে লিঙ্গ বৈষম্যের অভিযোগ এনে।

জেনে নেওয়া যাক ফাইনালে আর্থার অ্যাশে স্টেডিয়ামে ঠিক কী হয়েছিল সেরেনার সঙ্গে! এদিন চেয়ার আম্পায়ার কার্লোস র‍্যামোস লক্ষ্য করেন যে, দ্বিতীয় সেট চলাকালীন প্লেয়ার বক্স থেকে সেরেনার কোচ প্যাট্রিক মৌরেতাগলৌ কিছু পরামর্শ দেওয়ার জন্য কিছু একটা ইঙ্গিত করছিলেন শিষ্য়াকে। আর এটাই র‍্যামোসের কাছে প্রতারণা। এরপর আরও একটি কারণে ক্ষোভের বশে সেরেনা কোর্টে নিজের র‍্যাকেট ভেঙে ফেলেন। যার জেরে নাওমিকে একটি পয়েন্ট পেনাল্টি হিসেবে দেন চেয়ার আম্পায়ার। খেলার মাঝে সেরেনা-র‍্যামোসের বাকবিতণ্ডা চরমে পৌঁছায়। সেরেনা আম্পায়ারকেই চোর ও মিথ্যাবাদী বলে বসেন। সঙ্গে এও জানিয়ে দেন যে, সেরেনা খেললে তিনি কোনওদিন আম্পায়ারের চেয়ারে বসতে পারবেন না। ডকেট পয়েন্ট কাটাতেই সেরেনা ক্ষোভ উগড়ে দেন। সেরেনার বিরুদ্ধে মৌখিক ভাবে অপমান করার অভিযোগও আনেন র‍্যামোস।

আরও পড়ুন: কে এই নাওমি ওসাকা? নয়া যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়নের সম্বন্ধে কিছু তথ্য়

সেরেনা সাংবাদিক বৈঠকে বলেন, “আমি কখনও প্রতারণা করিনি। আমি অন-কোর্ট কোচিং নিইনি।” ঘটনাচক্রে সেরেনার কোচ স্বীকার করেছেন যে, তিনি সেরেনাকে নির্দেশ দিচ্ছিলেন। এটা সব কোচই করে থাকে বলে তাঁর মত। যদিও বিষয়টি ডব্লিউটিএ ট্যুরে আইনত। কিন্তু গ্র্যান্ড স্লামে এটি নিষিদ্ধ। সেরেনা লিঙ্গ বৈষম্যের অভিযোগ এনে বলেন যে, “আমি এটা দেখেছি যে, ছেলেরা আম্পায়ারকে অনেক কিছু বলে। কিন্তু কখনও তাঁদের থেকে ম্যাচ কাড়তে পারে না। আমি মেয়েদের অধিকার ও সাম্যবাদের লড়াই করি। সেটা জারি থাকবে। আর আমার কাছে চোর অপবাদটা লিঙ্গবাদী। ওনার ক্ষমা চাওয়া উচিৎ।”  অন্যদিকে সেরেনার কোচ প্যাট্রিক টুইট করে র‍্যামোসকে বিঁধেছেন। ম্যাচে প্রভাব খাটানোর অভিযোগ এনেছেন তিনি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Serena williams accuses tennis of sexism

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X