scorecardresearch

বড় খবর

ব্রিজ ভূষণের পদত্যাগের দাবি, দু’পক্ষই অনড়, আজ ফের ক্রীড়ামন্ত্রীর সঙ্গে বৈঠক

শুক্রবার দুপুর ১২টায় একটি সংবাদ সম্মেলন করবেন WFI সভাপতি। সেই বৈঠকের দিকেই এখন নজর সকলের।

ব্রিজ ভূষণের পদত্যাগের দাবি, দু’পক্ষই অনড়, আজ ফের ক্রীড়ামন্ত্রীর সঙ্গে বৈঠক

WFI প্রধানের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ, উত্তাল রাজপথে প্রতিবাদে সামিল ভিনেশ-সহ-৩১। রেসলিং অ্যাসোসিয়েশন এবং কুস্তিগীরদের মধ্যে বিরোধ নিয়ে আজ ক্রীড়ামন্ত্রী এবং কুস্তিগীরদের মধ্যে আরও এক বৈঠক অনুষ্ঠিত হবেই বলে জানা গিয়েছে। গতকাল রাতেও ক্রীড়ামন্ত্রী এবং কুস্তিগীরদের মধ্যে একটি বৈঠক অনুষ্টিত হয়। প্রায় চারঘন্টা ধরে চলা বৈঠকে কোনও সুনির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি দু’পক্ষই। এরপরেই আজ ফের বৈঠকের ডাক দেওয়া হয়েছে।

সাক্ষী মালিক, বজরং পুনিয়া, ভিনেশ ফোগাট, রবি দাহিয়া সহ অনেক কুস্তিগীর বৃহস্পতিবার কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে তাঁর বাসভবনে দেখা করেন। ভারতের রেসলিং ফেডারেশনের বিরুদ্ধে একাধিক অভিযোগ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর কাছে সরব হন তাঁরা। সকলেই WFI সভাপতি ব্রিজ ভূষণ সিং-য়ের পদত্যাগের দাবি করেন। অন্যদিকে, শুক্রবার দুপুর ১২টায় একটি সংবাদ সম্মেলন করবেন WFI সভাপতি। সেই বৈঠকের দিকেই এখন নজর সকলের।

এপ্রসঙ্গে আইওএ সভাপতি পিটি ঊষা বলেছেন, “আমরা ক্রীড়াবিদদের এগিয়ে আসার এবং তাদের সমস্যাগুলি আমাদের সামনে তুলে ধরার জন্য অনুরোধ করছি। আমরা ন্যায়বিচারের পক্ষে। পুঙ্খানুপুঙ্খ তদন্ত আমরা নিশ্চিত করব। ভবিষ্যতে এই ধরণের পরিস্থিতি আটকাতে আমরা একটি বিশেষ কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছি। যাতে এই ধরণের ঘটনা ঘটলেও দ্রুত ব্যবস্থা নেওয়া যায়।”

এদিকে WFI সভাপতি ব্রিজ ব্রিজভূষণ শরণ সিং বলেছেন, তিনি পদত্যাগ করবেন কি করবেন না… সেই বিষয়ে আগামী ২২ জানুয়ারি কমিটির সঙ্গে কথা বলার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তিনি বলেন, তার জন্য দেশ সবার আগে। একটি বেসরকারি নিউজ চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ব্রিজ ভূষণ শরণ সিং বলেছেন ‘১৫ দিন আগে পর্যন্ত কুস্তিগীররা তাঁকে ভগবান বলে ডাকত। হঠাৎ এই কুস্তিগীররা তাকে ‘ভিলেন’ বানিয়ে ফেলেছেন। ব্রিজভূষণ শরণ সিং এই ঘটনার পিছনে ‘রাজনৈতিক ষড়যন্ত্রের তত্ত্ব খাঁড়া করেছেন।

দিল্লির যন্তর মন্তরে ভারতীয় রেসলিং ফেডারেশনের বিরুদ্ধে প্রতিবাদ করছেন ভারতীয় কুস্তিগীররা। মোট ৩০ জন কুস্তিগীর এই প্রদর্শনের সঙ্গে জড়িত রয়েছেন। কুস্তিগীররা প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করারও দাবি জানিয়েছেন। বিক্ষোভে জড়িত রেসলার ভিনেশ ফোগাট কুস্তি সমিতির সভাপতি ও কোচের বিরুদ্ধে মহিলাদের যৌন হয়রানি করার অভিযোগ তুলেছেন। একইসঙ্গে ব্রিজভূষণ শরণ সিং তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগকে ভিত্তিহীন বলে মন্তব্য করেছেন।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ভিনেশ ফোগাট বলেন, “জাতীয় শিবিরে অনেক কোচ এবং WFI সভাপতি ব্রিজভূষণ শরণ মহিলা কুস্তিগীরদের যৌন হয়রানি করে চলেছেন। প্রতিদিন এই ধরণের ঘটনা ঘটছে। কেন লখনউতে শিবিরের আয়োজন করা হয়েছে? আমরা প্রধানমন্ত্রী ও ক্রীড়ামন্ত্রীকে জিজ্ঞাসা করেছি। প্রতিদিন মেয়েরা শোষণের শিকার হচ্ছেন। আমাদের অনেক হয়রানি সহ্য করতে হয়েছে। আমাদের ব্যক্তিগত জীবন এবং সম্পর্কের মধ্যে এসে সবকিছু খুঁটিয়ে জানতে চায় ওরা। ওদের লালসার শিকারে মেয়েদের পরিণত হতে হচ্ছে।”

রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রধান ব্রিজভূষণ সিং বলেছেন, “আমার বিরুদ্ধে কুস্তিগীরদের অভিযোগের কোনও সত্যতা নেই, যৌন হয়রানির একটি মামলাও প্রমাণিত হলে আমি ফাঁসির মঞ্চে যেতে প্রস্তুত… আমি WFI-এর পদ ছাড়ব না। আমি তদন্তে সব রকম ভাবে সাহায্য করব। আমার বিরুদ্ধে এই ষড়যন্ত্রের পিছনে একজন শিল্পপতি রয়েছে”। প্রাণনাশের হুমকি পেয়েও ভিনেশ কেন পুলিশের কাছে যাননি সেই প্রশ্ন তুলেছেন ব্রিজভূষণ।

ক্রীড়া মন্ত্রক ভারতের রেসলিং ফেডারেশনের এই ঘটনায় রীতিমত ক্ষুব্ধ। ক্রিড়া মন্ত্রকের তরফে WFI এর গোটা ঘটনার ব্যাখ্যা চাওয়া হয়েছে এবং ৭২ ঘন্টার মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ক্রিড়া মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে যেহেতু বিষয়টি ক্রীড়াবিদদের কল্যাণের সঙ্গে সম্পর্কিত তাই মন্ত্রক বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Sexual harassment allegations wrestling federation chief must go