শাকিবের নির্বাসন প্রভাব ফেলবে: ডমিঙ্গো

ফিরোজ শাহ কোটলায় অনুশীলনের পরে ডমিঙ্গো আরও জানালেন, "এটা এমন একটা বিষয় যা আমাদের নিয়ন্ত্রণের বাইরে। অবশ্যই এটা দলের পারফরম্যান্সে প্রভাব ফেলবে। তবে আমরা এই সিরিজ এবং টি২০ বিশ্বকাপে ফোকাস করছি।"

By: New Delhi  Published: November 1, 2019, 6:26:03 PM

শাকিবের নির্বাসন ঘিরে আপাতত উত্তাল বাংলাদেশ ক্রিকেট। শাকিবকে বাইরে রেখেই ভারতের বিপক্ষে প্রথম টি২০ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। শাকিবের না থাকা অবশ্য বাংলাদেশের পারফরম্যান্সে প্রভাব ফেলবে। এমনটাই মনে করছেন কিছুদিন আগেই বাংলাদেশের কোচ নিযুক্ত হওয়া রাসেল ডমিঙ্গো। তিনি অবশ্য আশাবাদী, শাকিবের অনুপস্থিতির চ্যালেঞ্জ বাকিরা দারুণভাবে সামলে দিতে সক্ষম হবে।

ভারতে রওনা হওয়ার ঠিক আগের দিনই শাকিবকে আইসিসির তরফে দু-বছরে নির্বাসনে পাঠানো হয়েছে। ভারতীয় বুকির কাছে গড়াপেটার প্রস্তাব পাওয়ার পরেও আইসিসি-কে অবহিত না করার অপরাধেই শাস্তি দেওয়া হয়েছে শাকিবকে।

রবিবারে প্রথম টি২০ ম্যাচে নামার আগে রাসেল ডমিঙ্গো এই বিষয়ে সাংবাদিকদের সামনে কথা বললেন। তিনি সাফ জানিয়ে দিলেন, বাংলাদেশ ড্রেসিংরুম এখনও শাকিবকে হারানোর শক কাটিয়ে উঠতে পারেনি। বাংলাদেশের দক্ষিণ আফ্রিকান কোচ সাংবাদিক সম্মেলনে জানিয়ে দিলেন, “বাংলাদেশের অন্যতম বড় ক্রিকেটার শাকিব। জাতীয় দলের অনেক ক্রিকেটারেরও ঘনিষ্ঠ ও। তাই অবশ্যই এটা একটা প্রভাব ফেলেছে। অবশ্যই ও একটা ভুল করে ফেলেছে। এবং এরজন্য শাস্তিও ভোগ করতে হচ্ছে।”

 

আরও পড়ুন হাসিনাকে জানানো উচিত ছিল শাকিবের, সাফ জানাচ্ছেন বাংলাদেশের মন্ত্রী

ফিরোজ শাহ কোটলায় অনুশীলনের পরে ডমিঙ্গো আরও জানালেন, “এটা এমন একটা বিষয় যা আমাদের নিয়ন্ত্রণের বাইরে। অবশ্যই এটা দলের পারফরম্যান্সে প্রভাব ফেলবে। তবে আমরা এই সিরিজ এবং টি২০ বিশ্বকাপে ফোকাস করছি।”

মাসখানেক আগে বাংলাদেশের জাতীয় দলের দায়িত্ব নিয়েছেন তিনি। সেই কারণে শাকিবের সঙ্গে বেশিক্ষণ কাটাতে পারেননি তিনি। তবে এর মধ্যেই বুঝে গিয়েছেন, বিশ্বের একনম্বর অলরাউন্ডারের প্রভাব বাংলাদেশি ড্রেসিংরুমে কতটা। “ব্যক্তিগতভাবে ওকে জানার সুযোগ হয়নি। তবে বাকি ক্রিকেটারদের ওর উপরে দারুণ শ্রদ্ধা রয়েছে। তিন নম্বরে ব্যাট করতে নামে ও। অনেক সময়ে বোলিংয়েও ওপেন করে। কখনও বা প্রথম পরিবর্ত বোলার হিসেবে বোলিং প্রান্তে আসে। প্রত্যেক ম্যাচে বাধ্যতামূলক চার ওভার বোলিংটাও করে। তাই আমাকে ভাবতে হচ্ছে, ব্যাটসম্যান শাকিব নাকি বোলার শাকিব- কার পরিবর্ত আমার প্রয়োজন।”

তিন ফর্ম্যাটের ক্রিকেটে ১১ হাজারেরও বেশি আন্তর্জাতিক রান রয়েছে। ৫০০ উইকেটও রয়েছে পকেটে। তাই ডমিঙ্গো বুঝে গিয়েছেন অলরাউন্ডার শাকিব বাংলাদেশের জন্য কতটা অপরিহার্য। তাঁর সংযোজন, “দুই বিভাগেই শাকিবের বিকল্প পাওয়া সম্ভব নয়। কারণ, এই মানের ক্রিকেটার পাওয়া দুষ্কর। তাই এমন একজন কাউকে খুঁজতে হবে যে কোনও বিভাগে অল্প দুর্বল। অন্য বিভাগে বেশি শক্তিশালী।”

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Shakib al hasans suspension will affect bangladesh confesses coach russell domingo

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

রাশিফল
X