scorecardresearch

বড় খবর

ওয়ার্ন মোটেই গ্রেটেস্ট নয়! কিংবদন্তির মৃত্যুর আবহে বিষ্ফোরক মন্তব্যে তীব্র রোষে সানি

গত শুক্রবার আচমকাই শ্যেন ওয়ার্নের মৃত্যুর খবরে ক্রিকেট বিশ্বে শোকের ছায়া নেমে আসে। কিংবদন্তির মৃত্যু কার্যত বাকরুদ্ধ করে দিয়েছে ক্রীড়াবিশ্বকে।

ওয়ার্ন ম্যাজিক ডেলিভারিতে সিদ্ধহস্ত। তা নিয়ে কোনও সন্দেহই নেই। বোলিংয়ের কঠিন বিষয় নখদর্পনে নিয়ে এসে তা শিল্পের পর্যায়ে পৌঁছেও দিয়েছেন। তবুও শ্যেন ওয়ার্ন ‘দ্যা গ্রেটেস্ট’ কিছুতেই নয়। এমনই বিতর্কিত মন্তব্য এবার সুনীল গাভাসকারের। কারণ, ভারতের বিরুদ্ধে পরিসংখ্যান একদমই সাদামাটা।

১৯৯২ সালে অভিষেকের পরে জাতীয় দলের হয়ে ১৪৫ টেস্ট খেলেছেন। উইকেট সংখ্যা ৭০৮। ১৯৪টি ওয়ানডে ম্যাচে ওয়ার্নের উইকেট নিয়েছেন ২৯৩টি। গাভাসকার অবশ্য এখনও ওয়ার্নের শ্রেষ্ঠত্ব নিয়ে সন্দিহান। তিনি বলছেন, ওয়ার্নের থেকে মুথাইয়া মুরলিধরণ অনেক এগিয়ে।

আরও পড়ুন: প্ৰথম ম্যাচেই KKR-এর সামনে CSK, IPL-এ নাইটদের কোন ম্যাচ কবে-কোথায়! জানুন

ইন্ডিয়া টুডে-কে দেওয়া এক সাক্ষাৎকারে সুনীল গাভাসকার জানিয়ে দিয়েছেন, “আমি মোটেই গাভাসকারকে সর্বোত্তম বলব না। ভারতীয় স্পিনাররা, মুথাইয়া মুরলিধরন এগিয়ে থাকবে এই ক্ষেত্রে। কারণ ওয়ার্নের রেকর্ডের দিকে তাকানো হোক। একদমই সাদামাটা। ভারতে একবার-ই ও পাঁচ উইকেট পেয়েছিল, নাগপুরে। তাও জাহির খান বেপরোয়া ব্যাট করেছিল বলে পাঁচ উইকেট শিকার করতে পেরেছিল।”

গত সপ্তাহে তাইল্যান্ডের কোহ সামুইয়ের ছুটি কাটাতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। ক্রিকেট বিশ্বে তারপরেই শোকের ছায়া নেমে এসেছে।

গাভাসকারের যুক্তি, “ভারতীয়রা স্পিন বরাবর ভাল খেলে। তাই ভারতীয়দের বিপক্ষে মোটেই সফল নয়। আমার মতে ও কোনওভাবেই গ্রেটেস্ট নয়। বরং মুথাইয়া মুরলিধরণের ভারতের বিরুদ্ধে অনেক সাফল্য রয়েছে। আমার কাছে মুরলি এগিয়ে থাকবে।”

আরও পড়ুন: কপিলের ঐতিহাসিক ৪৩৪ উইকেটের কীর্তিতে হাত অশ্বিনের! বিশাল রেকর্ডে বিরাট জয়ের পথে ভারত

উইকেটসংখ্যার বিচারেও মুরলিধরন (৮০০) শ্যেন ওয়ার্নের থেকে এগিয়ে। ঘটনা হল, ওয়ার্নের মৃত্যুর আবহে এমন মন্তব্য মোটেই ভালভাবে নিচ্ছে না অজি মিডিয়া।

বিতর্ক এড়াতে ওয়ার্নের প্রশংসায় পঞ্চমুখও হয়েছেন তিনি। বলে দিয়েছেন, “ও এমন একটা শিল্প, রিস্ট স্পিন আয়ত্ত করেছে, যাতে চূড়ান্ত দক্ষতার প্রয়োজন। টেস্টে ৭০০ প্লাস উইকেট এবং ওয়ানডেতেও কয়েকশো উইকেট স্রেফ বলে দেয়, ও কতটা উঁচুমাণের বোলার।”

“সেই তুলনায় বরং ফিঙ্গার স্পিন অনেক সোজা। নিজের ডেলিভারির ওপরে অনেক বেশি নিয়ন্ত্রণ থাকে। তবে রিস্টে লেগ স্পিন অনেক বেশি কঠিন। যেভাবে ও ম্যাজিক ডেলিভারি করে গিয়েছে, তাও আবার নিজের ইচ্ছামত, এই কারণেই গোটা ক্রিকেট বিশ্বে ও সমাদৃত থাকবে, আজীবন।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Shane warne not greatest feels sunil gavaskar