বড় খবর

জেলে গেলেন ব্র্যাডম্যানের বন্ধু, নিলামে উঠল কিংবদন্তির ব্যাগি গ্রিন

ব্র্যাডম্যানকে ১৯২৮-এ ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেকের আগে এই ব্যাগি গ্রিন টুপি উপহার দেওয়া হয়। ১৯৫৯ সালে প্রবাদপ্রতিম এই ক্রিকেট নক্ষত্র নিজের পারিবারিক বন্ধু পিটার ডানহ্যামকে এই টুপি উপহার দেন।

বিক্রি হয়ে গেল স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের টেস্টের ব্যাগি গ্রিন টুপি। একজন অজি ব্যবসায়ী ৪ লক্ষ ৫০ হাজার ডলারে (৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার) কিনে নিলেন দুষ্প্রাপ্য এক ক্রিকেট স্মারক। অজি সেই ব্যবসায়ী হলেন পিটার ফ্রিডম্যান। যিনি কিছুদিন আগেই অন্য এক নিলামে নির্বানার ফ্রন্টম্যান কার্ট কোবেনের গিটার কিনেছিলেন ৯ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার (৬.৮ মিলিয়ন মার্কিন ডলার) খরচ করে।

পিটারের আপাতত প্ল্যানিং ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন টুপির গোটা দেশ জুড়ে প্রদর্শনী ট্যুরের বন্দোবস্ত করা। সর্বকালের সর্বসেরা ক্রিকেটার ব্র্যাডম্যান ২০ বছর জাতীয় দলের প্রতিনিধিত্ব করেছেন। ১৯২৮ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত ৫২ টেস্ট ম্যাচ খেলেছেন। টেস্টে গড় ৯৯.৯৪। প্রবাদপ্রতিম ব্র্যাডম্যানকে ক্রিকেটে তাঁর অবদানের জন্য ১৯৪৯ সালে নাইটহুডও উপাধি দেওয়া হয়।

আরো পড়ুন: ভারতকে হারিয়ে উঠেই আইপিএলে খেলার ইচ্ছাপ্রকাশ অজি তারকার, নিলাম জমে গেল

মঙ্গলবার ব্র্যাডম্যানের টুপি কিনে নেওয়া পিটার ফ্রিডম্যান জানিয়েছেন, “স্যার ডন ব্র্যাডম্যান একজন অজি কিংবদন্তি। শুধুমাত্র অস্ট্রেলিয়া কিংবা বিশ্ব ক্রীড়ার ইতিহাসে সর্বকালের সেরা নন, অস্ট্রেলিয়ান সাহস ও শৌর্য্যের প্রতীক তিনি। ওঁর ব্যাগি গ্রিন নিয়ে আমার বেশ কিছু উত্তেজক পরিকল্পনা রয়েছে। গোটা দেশ জুড়ে ক্রিকেট সম্প্রদায় এবং ফ্যানদের সঙ্গে একটি ট্যুরের আয়োজন করার পরিকল্পনা করছি।”

ঘটনা হল, নিলামের আধিকারিকদের থেকে জানা গিয়েছে, ব্র্যাডম্যানের টেস্ট টুপির মূল্যকে নিলামে পিছনে ফেলে দিয়েছেন কিংবদন্তি অজি লেগস্পিনার শ্যেন ওয়ার্ন। তাঁর টেস্ট ক্যাপ বিক্রি হয়েছে ৭ লক্ষ ৬০ হাজার মার্কিন ডলারে।

যাইহোক, ব্র্যাডম্যানকে ১৯২৮-এ ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেকের আগে এই ব্যাগি গ্রিন টুপি উপহার দেওয়া হয়। ১৯৫৯ সালে প্রবাদপ্রতিম এই ক্রিকেট নক্ষত্র নিজের পারিবারিক বন্ধু পিটার ডানহ্যামকে এই টুপি উপহার দেন। দক্ষিণ অস্ট্রেলিয়ার এডিলেডে ব্র্যাডম্যানের প্রতিবেশী ডানহ্যামের আবার চলতি বছরের শুরুতেই জালিয়াতি করার অভিযোগে হাজতবাস হয়। একাধিক বিনিয়োগকারী সংস্থার থেকে আট বছর ধরে ১ মিলিয়ন ডলার ধার নিয়েছিলেন তিনি।

তবে সেই টাকা পরিশোধ করেননি। উল্টে নিজেকে দেউলিয়া ঘোষণা করে দেন। তারপরেই মে মাসে জেল হয় তাঁর। শেষ পর্যন্ত সেই দেনা মেটাতে ব্র্যাডম্যানের টুপি নিলামে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়। ট্রাস্টির নির্দেশে এই নিলাম পর্ব সম্পন্ন হয়।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sir donald bradmans baggy green cap auction australia

Next Story
ইস্টবেঙ্গলের জেতা ম্যাচ হাতছাড়া শেষ মুহূর্তের গোলে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com