ক্যাপ্টেন হিসেবে সৌরভের ধারেপাশে নেই কোহলি! বিতর্ক উস্কে খুল্লামখুল্লা বললেন শেওয়াগ

Sehwag on Kohli Sourav: সৌরভ নেতা হিসেবে অনেকটাই এগিয়ে কোহলির তুলনায়। এমনটাই জানিয়ে দিলেন বীরেন্দ্র শেওয়াগ।

সৌরভ গঙ্গোপাধ্যায় ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্যাপ্টেন। তা নিয়ে দ্বিমত নেই। যুবরাজ সিং, হরভজন সিং, জাহির খান থেকে আশিস নেহরা- একের পর এক তারকা দেশকে উপহার।দিয়েছেন মহারাজ। জাহির-যুবরাজরা এখনও কৃতজ্ঞ চিত্তে প্রিয় দাদির কথা জানান। বীরেন্দ্র শেওয়াগ তো একাধিকবার বলেছেন, সৌরভ না থাকলে তিনি এমন কিংবদন্তি সুলভ স্ট্যাটাস পেতেন না।

কোহলির সঙ্গে সৌরভের সঙ্গে সরাসরি তুলনা টেনে শেওয়াগ এবার বলে দিলেন, সৌরভ সকলের পাশে দাঁড়িয়ে শক্তিশালী দল গড়তে সাহায্য করেছিলেন। তবে কোহলি এমনটা করতে পেরেছিলেন কিনা, তা নিয়ে তাঁর যথেষ্ট সংশয় রয়েছে।

আরও পড়ুন: সৌরভের সেরা একাদশে বাদ কোহলি! দ্বন্দ্বের ইঙ্গিত কি আগে থেকেই, দেখুন ভিডিও

নেতা হিসেবে কোহলি টেস্টের সফলতম, অন্তত পরিসংখ্যানের বিচারে। দেশে-বিদেশে অজস্র টেস্ট জিতেছে কোহলির টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার মাটিতে দু-বার সিরিজ হয় হোক ইংল্যান্ডে গিয়ে ইংল্যান্ডকে হারানো, একের পর এক মাইলফলক গড়েছে কোহলি-শাস্ত্রী জুটি।

শেওয়াগ অবশ্য কোহলির থেকে সৌরভকেই এগিয়ে রাখছেন। স্পোর্টস-১৮’কে তিমি বলে দিয়েছেন, “সৌরভ নতুন একটা দল তৈরি করেছিলেন। নতুন মুখদের সুযোগ দিয়ে তাঁদের পাশে সবসময় দাঁড়িয়েছিলেন।”

এরপরেই শেওয়াগ বলছেন, কোহলি অধিনায়ক হিসাবে নতুন নতুন শৃঙ্গ অর্জন করলেও সৌরভের মত দৃষ্টান্ত স্থাপন করতে পারেননি। শেওয়াগ বিতর্ক উস্কে দিয়ে বলে দিলেন, নেতা হিসেবে কোহলি বেশ কিছু ক্রিকেটারকে ব্যাক করেছেন, তেমন অনেকের পাশেই আবার দাঁড়াননি। তাঁর বক্তব্য, “একনম্বর ক্যাপ্টেন সেই যে একটা দল গড়ে তুলতে পারবেন। এমন প্রত্যেক ক্রিকেটারকে আত্মবিশ্বাস জোগাবেন। কোহলি অনেককে ব্যাক করেছিল। আবার অনেকের ক্ষেত্রে পাশে থাকেনি।”

আরও পড়ুন: সেরা একাদশে নাকি বাদ ধোনি-কোহলি, প্রিয় সৌরভ ক্যাপ্টেন! আসল সত্যি জানালেন শচীন

প্রসঙ্গত, তিন ফরম্যাটেই আপাতত জাতীয় দলের ক্যাপ্টেন নন কোহলি। ওয়ানডের অধিনায়কত্ব থেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে টেস্ট এবং টি২০-র নেতৃত্ব তিনি নিজেই ছেড়েছেন। তবে তিন ফরম্যাটের ক্রিকেটে কোহলি এখনও টিম ইন্ডিয়ার অপরিহার্য অংশ।

বর্তমানে ব্যাট হাতেও দীর্ঘদিন ফর্মে নেই সুপারস্টার। কেরিয়ারের সবথেকে নিকৃষ্টতম আইপিএল কাটিয়েছেন এবারই। একইভাবে রান খরায় ভুগছেন রোহিতও। তবে সৌরভ আশাবাদী দুজনেই শীঘ্র ফর্মে ফিরবেন। সম্প্রতি মিড ডে-কে সৌরভ বলেছেন, “রোহিত এবং বিরাটের ফর্ম নিয়ে বিন্দুমাত্র চিন্তিত নই। ওঁরা অনেক বড়মাপের ক্রিকেটার। ওয়ার্ল্ড কাপ এখনও অনেক দূর। বিশ্বকাপের বাকি থাকতেই ওঁরা নিজেদের ফর্মে ফিরে আসবে। এই বিষয়ে আমি রীতিমতো আশাবাদী।”,

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Sourav ganguly far better than virat kohli as team india skipper thinks virender sehwag

Next Story
নো বলে কি আউট হতে হয় রিঙ্কুকে! রিপ্লে ফুটেজ দেখে নয়া বিতর্ক শুরু IPL-এ, দেখুন