scorecardresearch

বড় খবর

প্রাক্তনদের জন্যও সৌরভদের খরচ কোটি কোটি টাকা! পেনশন নিয়ে বিরাট ঘোষণা BCCI-এর

ধনীতম ক্রিকেট বোর্ড এবার প্রাক্তন ক্রিকেটারদের পাশে দাঁড়াল। এক লাফ পেনশন অনেকটাই বাড়ানো হল।

প্রাক্তনদের জন্যও সৌরভদের খরচ কোটি কোটি টাকা! পেনশন নিয়ে বিরাট ঘোষণা BCCI-এর

আইপিএলের মিডিয়া স্বত্ত্ব নিয়ে তুল্যমূল্য লড়াই চলছে। পরপর দু-দিনেও আইপিএলের মিডিয়া স্বত্ত্ব কোন সংস্থার হাতে, তা এখনও চূড়ান্ত হয়নি। তবে প্রত্যেক ম্যাচ পিছু আইপিএলের মিডিয়া স্বত্ত্ব থেকে বোর্ডের ১০০ কোটির বেশি টাকা উপার্জন নিশ্চিত হয়ে গিয়েছে।

বিশ্বের দ্বিতীয় ধনীতম ক্রীড়া লিগের মর্যাদা পাওয়ার দিনেই বোর্ডের তরফে আরও একটি ঘোষণা করে দেওয়া হল সোমবার। জানিয়ে দেওয়া হল, প্রাক্তন ক্রিকেটার এবং আম্পায়ারদের পেনশনের অঙ্ক আরও বাড়ানো হবে।

আরও পড়ুন: IPL-এর গর্বে বেফাঁস মন্তব্য সৌরভের! ছিঃ ছিঃ করে উঠল ক্রিকেট মহল

বর্তমানে পাঁচ স্লটে প্রাক্তন ক্রিকেটার এবং আম্পায়ারদের পেনশন দেওয়ার বন্দোবস্ত রয়েছে। সেই স্লট অনুযায়ী ১৫০০০, ২২৫০০, ৩০০০০, ৩৭৫০০ এবং ৫০০০০ পেনশন প্রাপকদের নতুন বেতন কাঠামো অনুযায়ী পেনশনের হার হবে যথাক্রমে ৩০০০০, ৪৫০০০, ৫২৫০০, ৬০০০০ এবং ৭০০০০।

বিশাল অঙ্কের পেনশন বাড়ানোর পরে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় বোর্ডের প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, “প্রাক্তন ক্রিকেটারদের আর্থিকভাবে দেখভালের দায়িত্ব আমাদের কাছে ভীষণই গুরুত্বপূর্ণ বিষয়। প্লেয়াররা বরাবর বোর্ডের কাছে লাইফলাইন। তাঁদের খেলোয়াড়ি কেরিয়ার খতম হয়ে যাওয়ার পরে ওঁদের পাশে দাঁড়ানো আমাদের কর্তব্য। আম্পায়াররা অলিখিত হিরো। ওঁদের অবদান বিসিসিআই বরাবর মর্যাদা দেয়।”

আরও পড়ুন: হাজার হাজার কোটিতে পকেট ভরল IPL-এর! টাকার সমুদ্রে ভাসছেন সৌরভ-জয় শাহরা

সৌরভের সুরেই বোর্ড সচিব জয় শাহের বক্তব্য, “বর্তমান হোক বা প্রাক্তন- ক্রিকেটারদের ভালো মন্দ দেখার দায়িত্ব আমাদের টপ প্রায়োরিটি। পেনশন বাড়ানো সেই দৃষ্টিভঙ্গিরই প্রতিফলন। বছরের পর বছর ধরে যে আম্পায়াররা অবদান রেখে চলেছেন, তাঁদের প্রতি এটা একপ্রকার সম্মান জানানো। এই প্রকল্পে প্রায় ৯০০ জন প্রাক্তনী সুবিধা পাবেন। এর মধ্যে ৭৫ শতাংশ ব্যক্তির ১০০ শতাংশের পেনশন বৃদ্ধি ঘটছে।”

বোর্ডের সচিব অরুণ ধুমলের বক্তব্য, “বোর্ড বর্তমানে যে জায়গায় পৌঁছেছে তাতে প্রাক্তন ক্রিকেটার এবং আম্পায়ারদের অবদানের জন্য সম্ভব হয়েছে। প্রাক্তন ক্রিকেটার এবং আম্পায়ারদের পেনশন বৃদ্ধি ঘটাতে পেরে আমাদের ভালো লাগছে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Sourav ganguly jay shahs bcci increases monthly pensions of former indian cricketers