বড় খবর

বিদেশে পৃথ্বীর সাফল্য নিয়ে নিশ্চিত সৌরভ, শেহওয়াগের সঙ্গে তুলনায় নারাজ

রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পৃথ্বীর মাইলস্টোন স্পর্শকারী ইনিংসে মোহিত মহারাজ। বললেন, “ওর জন্য অসাধারণ একটা দিন গেল। রঞ্জি আর দলীপের পর এবার ভারতের হয়েও অভিষেকে সেঞ্চুরি পেল।”

টাটা স্টিলের টিএসকে ২৫-কে ২০১৮ ম্যারাথনের আনুষ্ঠানিক ঘোষণায় সৌরভ গাঙ্গুলি ও স্বপ্না বর্মণ

বৃহস্পতিবার জাতীয় দলের জার্সিতে ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে স্বপ্নের অভিষেক হয়েছে মুম্বইয়ের তরুণ ব্যাটসম্যান পৃথ্বী শ’র। ১৫তম ভারতীয় ক্রিকেটার হিসেবে জীবনের প্রথম টেস্টেই সেঞ্চুরির নজির গড়েছেন তিনি। এই তালিকায় রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ও।

১৯৯৬ সালে লর্ডসে টেস্ট অভিষেক হয়েছিল সৌরভের। মাইক অ্যাথারটনের ইংল্যান্ডের বিরুদ্ধে তিন নম্বরে ব্যাট করতে নেমে সেদিন সৌরভ করেছিলেন ৩০১ বলে ১৩১। ক্রিকেট প্রেমীদের আজও মনে আছে ‘অফসাইডের ভগবানে’র সেই ইনিংস। এদিন সৌরভ ভূয়সী প্রশংসা করলেন তাঁর দলেরই নতুন সদস্য পৃথ্বীর।

রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পৃথ্বীর মাইলস্টোন স্পর্শকারী ইনিংসে মোহিত মহারাজ। বললেন, “ওর জন্য অসাধারণ একটা দিন গেল। রঞ্জি আর দলীপের পর এবার ভারতের হয়েও অভিষেকে সেঞ্চুরি পেল।” এর সঙ্গেই সৌরভ জুড়ে দিলেন, “আমার রঞ্জি ট্রফির প্রথম ম্যাচে সেঞ্চুরি ছিল না। কিন্তু দলীপ আর দেশের জার্সিতে অভিষেক ম্যাচে সেঞ্চুরি ছিল।”

আগামী মাসে ভারতের জন্য অস্ট্রেলিয়ায় অপেক্ষা করছে অগ্নিপরীক্ষা। ক্যাঙারুদের দেশে দু মাস থাকবেন বিরাট কোহলি অ্যান্ড কোং। পূর্ণাঙ্গ এই ক্রিকেট সিরিজে তিনটি টি-২০, চারটি টেস্ট ও তিনটি ওয়ান-ডে ম্যাচ খেলা হবে। শুধু অস্ট্রেলিয়াই নয়, ভবিষ্যতে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মাটিতেও পৃথ্বী সফল হবেন বলেই মত সৌরভের। তিনি জানালেন, “ও কয়েক মাসের মধ্যেই অস্ট্রেলিয়া যাবে। আমি নিশ্চিত, ওখানেও ভাল করবে। খুব ভাল ব্যাকফুট প্লেয়ার। তরুণ ক্রিকেটাররা ভাল করছে, এটাই দেখতে চাই। দেখবেন ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাতেও ভাল খেলবে পৃথ্বী।” অবশ্য ওপেনার হিসেবে এখনই পৃথ্বীর মূল্যায়ণ করতে নারাজ সৌরভ। বললেন, “এখনই এই নিয়ে বলার সময় আসেনি। সারা পৃথিবী আগে ঘুরুক। অবশ্যই আজ দুর্দান্ত খেলেছে। আমার শুভেচ্ছা রইল। চাইব ও দীর্ঘদিন ভারতের হয়ে খেলুক।”

টাটা স্টিলের টিএসকে ২৫কে-র মঞ্চে সৌরভ গাঙ্গুলি ও স্বপ্না বর্মণ

অন্যদিকে, পৃথ্বীর সঙ্গে অনেকেই বীরেন্দ্র শেহওয়াগের তুলনা টানতে শুরু করেছেন। সুরেশ রায়নাও বলেছেন যে, তিনিও পৃথ্বীর মধ্যে বীরুকে দেখতে পেয়েছেন। কিন্তু সৌরভ এই তুলনায়  যেত নারাজ। তিনি বললেন, “শেহওয়াগ একজন জিনিয়াস। ওর সঙ্গে পৃথ্বীর তুলনা করবেন না। আগে ও শেহওয়াগের মতো এতদিন ধরে খেলুক তো।”

সেই অনুর্ধ-১৯ বিশ্বকাপ থেকে সৌরভ দেখছেন পৃথ্বীকে। আর দেশের জার্সিতে খেলছেন তিনি। সৌরভ জানেন, কোথায় পৃথ্বী আলাদা। দেশের সর্বকালের অন্যতম অধিনায়কের সংযোজন, “ও বোলারদের শাসন করে সেঞ্চুরি পেয়েছে। জীবনের প্রথম বড় ম্যাচে যেরকম ইতিবাচক ভাবে খেলে নিজের মানসিকতার পরিচয় দিয়েছে, তা অতুলনীয়। খেলার প্রতি ওর দৃষ্টিভঙ্গি অসাধারণ। এরকম ব্যাটিং চোখের আরাম দেয়। অনুর্ধ-১৯ বিশ্বকাপ আর দেশের হয়ে টেস্ট খেলার মধ্যে আকাশ-পাতাল ফারাক।”

অন্যদিকে, সম্প্রতি ভারতীয় ক্রিকেট জলঘোলা হয়েছে মুরলী বিজয় ও করুণ নায়ার ইস্যুতে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুজনের কেউই দলে সুযোগ পাননি। এমনকি ইংল্যান্ডের বিরুদ্ধেও ভাবা হয়নি দেশের ট্রিপল সেঞ্চুরিয়ন করুণকে। বিজয় ও নায়ার জানিয়েছিলেন যে, নির্বাচকদের কেউই তাঁদের সঙ্গে যোগাযোগ করে দল থেকে বাদ দেওয়ার কারণ জানাননি। বোর্ডের ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির চেয়ারম্যান সৌরভের এ প্রসঙ্গে বক্তব্য, “আমার টিমের ডায়নামিক্স নিয়ে কোনও ধারণা নেই। দলের সঙ্গে দীর্ঘদিন যুক্ত নই। কিন্তু নির্বাচকদের জন্য প্লেয়ারদের সঙ্গে যোগাযোগ করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ খেলোয়াড়রা খুব সংবেদনশীল। বিজয় ভারতের হয়ে দুরন্ত ভাল খেলেছে অতীতে। ইংল্যান্ডে ও কয়েকবার ব্যর্থ হয়েছে। আশা করি ও নির্বাচকরা ওর সঙ্গে যোগাযোগ করবেন।” বিজয় ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টে যথাক্রমে ২০, ৬, ০ ও ০ করেন। তৃতীয় টেস্টে প্রথম এগারোয় সুযোগ পাননি তিনি। শেষ দু’টো টেস্টে তাঁর কথা ভাবা হয়নি।

এদিন শহরের এক পাঁচতারা হোটেলে টিএসকে ২৫-কে’র ইভেন্টে হাজির ছিলেন সৌরভ। তিনিই এই টাটা স্টিল আয়োজিত ম্যারাথনের মুখ। সৌরভ জানিয়েছেন, কলকাতারই অঙ্গ হয়ে গিয়েছে টিএসকে ২৫। তাঁর পরিবারের অনেকেই অংশ নেন। আগামী ১৬ ডিসেম্বর রেড রোডে টিএসকে-র পঞ্চম সংস্করণ আয়োজিত হবে। গত চার বছরে শীতকালীন এই দৌড় প্রতিযোগিতা জনপ্ৰিয়তা অর্জন করেছে। এবছর বিজয় দিবসের দিন ম্যারাথনের আসর চলবে। গত বছর ১৫,০০০ মানুষ অংশ নিয়েছিলেন। এবছর সংখ্যাটা ২০,০০০ হবে বলেই আয়োজকদের বিশ্বাস। এবছর এই প্রতিযোগিতার মুকুটে একটি পালক যুক্ত হয়েছে। আন্তর্জাতিক অ্যাথলেটিক ফেডারেশন এই ইভেন্টকে ‘ব্রোঞ্জ লেবেল’-এর স্বীকৃতি দিয়েছে। এদিন সৌরভের সঙ্গেই ছিলেন এশিয়ান গেমসে স্বর্ণ পদক জয়ী স্বপ্না বর্মণ।

Web Title: Sourav ganguly on prithvi shaw

Next Story
রাজকোটে রাজকীয় পৃথ্বী, রানের পাহাড়ে উঠছে ভারতPrithvi Shaw
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com