scorecardresearch

বড় খবর

ভারতকে নিষিদ্ধ করে কি ঠিক করল ফিফা! মনের কথা জানিয়ে মুখ খুললেন সৌরভ

ফিফার ভারতীয় ফুটবলে ব্যান নিয়ে অবশেষে মুখ খুললেন সৌরভ গঙ্গোপাধ্যায়। জানিয়ে দিলেন নিজের বক্তব্য।

ভারতকে নিষিদ্ধ করে কি ঠিক করল ফিফা! মনের কথা জানিয়ে মুখ খুললেন সৌরভ

রোহিত শর্মা কিছুটা অলস প্রকৃতির ক্যাপ্টেন। এমনভাবেই হিটম্যানকে এবার বর্ণনা করলেন স্বয়ং বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। এক অনুষ্ঠানে মহারাজ আরও বলে দেন, ক্যাপ্টেন হিসাবে রোহিত শর্মার আরও কিছুটা সময় প্রাপ্য।

বিরাট কোহলির হাত থেকে রোহিত শর্মা তিন ফরম্যাটেই নেতৃত্বের দায়িত্ব নেওয়ার পরে ভারত অন্তত সাত অধিনায়ককে দেখেছে। ওয়ার্কলোড ম্যানেজমেন্ট, চোট-আঘাত সমস্যার কারণে টিম ইন্ডিয়ায় বারবার অস্থায়ী অধিনায়ক হিসাবে হার্দিক পান্ডিয়া, শিখর ধাওয়ান, কেএল রাহুলদের দেখা গিয়েছে। এমন আলোচনার মধ্যেই সৌরভ পাঁচবার আইপিএল জয়ী ক্যাপ্টেনকে নিয়ে বেশ প্রভাবিত। সরাসরি জানিয়ে দিয়েছেন, বিরাট কোহলি অথবা ধোনির সঙ্গে তুলনার আগে রোহিতকে আরও কিছুটা সময় দেওয়া হোক।

অভিজাত হোটেলে এক অনুষ্ঠানে সৌরভ জানিয়ে দেন, “রোহিত খুব অলস প্রকৃতির ক্যাপ্টেন। সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। যে সমস্ত কিছু ঠান্ডা মাথায় নিয়ন্ত্রণ করে থাকেন। বছরের পর বছর ধরে ভারত বেশ কিছু মহান ক্যাপ্টেন তৈরি করেছে। এমএস ধোনি রূপান্তরের এক পর্ব থেকে দারুণভাবে টিম ইন্ডিয়াকে ম্যানেজ করেছিল। স্রেফ জাতীয় দলই নয়, ফ্র্যাঞ্চাইজির হয়ে নজরকাড়া সাফল্য পেয়েছে ও। এরপরে বিরাট কোহলি তো রয়েইছে। যাঁর ক্যাপ্টেন হিসেবে ট্র্যাক রেকর্ডও দুর্ধর্ষ।”

আরও পড়ুন: বিদেশি ছেড়ে দেশীয় কোচই এবার KKR-এর হেডস্যার! ম্যাককালামের জায়গায় এলেন রঞ্জির কিংবদন্তি

এখানেই না থেমে সৌরভ আরও বলেছেন, “প্রত্যেক ব্যক্তিই স্বতন্ত্র। তবে যেটা দেখার তা হল, সংশ্লিষ্ট ক্যাপ্টেনের জয়-পরাজয়ের হিসাব। অধিনায়কদের মধ্যে তুলনা করা উচিত নয়। প্রত্যেকের নেতৃত্ব দেওয়ার নিজস্ব ধরণ রয়েছে। আমরা যাকে দায়িত্ব দিই সে যেন নিজের মত করে দল পরিচালনা করতে পারে, সেটাই নিশ্চিত করেছি। যখন কাউকে ব্যাক করা প্রয়োজন, তাঁকে ফলাফল দেখানোর জন্য অন্তত কিছুটা সময় দেওয়া হোক।”

২০০৩ বিশ্বকাপের ফাইনালে ভারত টসে জিতেও বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিল। তারপরে তো মহাপ্রলয় বইয়ে দিয়েছিলেন গিলক্রিস্ট, হেডেন। তবে এখন আর সেই ঘটনার জন্য অনুশোচনা নেই সৌরভের। তাঁর বক্তব্য, “হেরেছিলাম বলে খারাপ লেগেছিল। তবে হারের জন্য টসের সিদ্ধান্ত ফ্যাক্টর হয়নি। আমরা আসলে ভালো খেলতে পারিনি।”

এদিকে, ফুটবলে ভারতের নির্বাসন নিয়েও মুখ খুলেছেন সৌরভ। সোমবার মাঝরাতে ফিফা তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণ দেখিয়ে আন্তর্জাতিক ফুটবল থেকে নির্বাসিত করেছে ভারতকে। এমন ট্টেন্ডিং ইস্যুতে মুখ খুলে সৌরভের বক্তব্য, “ফুটবলের সঙ্গে যুক্ত নই। তাই এই বিষয়ে মোটেই মন্তব্য করা সমীচীন হবে না। তবে আমার মনে হয় সমস্ত ক্রীড়া সংস্থার নির্দিষ্ট নিয়ম থাকে। প্রত্যেক ক্রীড়া সংস্থার বিশেষ নিয়মকানুন থাকে। বিসিসিআই হিসাবে আমাদেরও নির্দিষ্ট নীতি রয়েছে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Sourav ganguly on rohit sharma virat kohli as a captain and fifa ban on aiff