বড় খবর

নেতা হয়ে ছড়ি ঘোরাতে চাইত সৌরভ! বিস্ফোরক আক্রমণে আগুনে চ্যাপেল, ভিডিও দেখুন

সৌরভ একদম কুঁড়ে ছিল। পরিশ্রম করত না। এমন ভাষাতেই এবার চ্যাপেল আগুন লাগালেন সরাসরি। সৌরভের সঙ্গে তাঁর নিশানায় আরো সিনিয়র ক্রিকেটার।

সৌরভের সঙ্গে সম্পর্ক একদম বিষিয়ে উঠেছিল। আর তার প্রভাব পড়েছিল টিম ইন্ডিয়াতেও। এমনভাবেই খোলামেলা স্বীকার করে নিলেন বিতর্কিত গ্রেগ চ্যাপেল। এক অনুষ্ঠানে ভারতীয় ক্রিকেটে মহা আলোচিত এই অস্ট্রেলীয় কোচ বলে দিলেন, সৌরভের জন্যই টিম ইন্ডিয়ার কোচের চাকরি পেয়েছিলেন। তবে সৌরভের প্রত্যাবর্তনের পরে দলের মধ্যে তাঁর বিরোধী হাওয়া প্রবল হয়ে ওঠে।

ক্রিকেট লাইফ স্টোরিজ পডকাস্টে গুরু গ্রেগ বলেন, “সৌরভই আমাকে প্রথম ইন্ডিয়ায় কোচিং করানোর বিষয়ে বলে। আমার কাছে অন্যান্য কোচিংয়ের প্রস্তাবও ছিল। তবে জন বুকানন যেহেতু অস্ট্রেলিয়ায় সেই সময় কোচ ছিলেন, তাই ঠিক করেছিলেন বিশাল ক্রিকেট পাগল সমর্থকে ভর্তি ভারতে কোচিং করবো। আর সেই সুযোগ এসেছিল সৌরভের জন্যই। ও তখন ক্যাপ্টেন ছিল। আমি যাতে কোচিংয়ের দায়িত্ব পাই, সেটা ও পুরোপুরি নিশ্চিত করে।”

এরপর চ্যাপেল আরো বলেন, “ভারতীয় ক্রিকেটে প্রথম দু-বছর সবদিক থেকেই আমার কাছে চ্যালেঞ্জিং ছিল। ওদের প্রত্যাশা ছিল হাস্যকর ধরণের। অনেকের সমস্যা হচ্ছিল সৌরভ ক্যাপ্টেন হওয়ায়। ও আসলে পরিশ্রম করতে চাইত না। নিজের ক্রিকেটীয় স্কিল বাড়ানোর কোনো প্রয়াসই ছিল না ওঁর। ও খালি জাতীয় দলের ক্যাপ্টেন থাকতে চাইত, যাতে ও সবার ওপরে ছড়ি ঘোরাতে পারে।”

ভারতের কোচ হিসেবে তাঁর কী পরিকল্পনা ছিল, সেটাও খোলসা করে বলেছেন গ্রেগ চ্যাপেল। সরাসরি তিনি বলেছেন, টিম ইন্ডিয়ার ক্রিকেট সংস্কৃতিটাই পাল্টে দিতে চেয়েছিলেন। ক্রিকেটের প্রতি দর্শন আমূল বদলাতে চেয়েছিলেন। আর স্বীকার করে নিলেন, ভারতীয় দল পুরোপুরি ভেঙে পড়ার আগেই রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে আবার ঘুরে দাঁড়াতে শুরু করে।

“বিশ্বের সেরা দল হয়ে ওঠার জন্য দ্রাবিড়কে নেতৃত্বে আনা হয়েছিল। তবে দুর্ভাগ্যবশত, সকলের সেই মানসিকতা ছিল না। সকলে চাইত কোনোভাবে জাতীয় দলে নিজের জায়গা পাকা করতে। আর বেশ কিছু সিনিয়র ক্রিকেটারদের কাছ থেকেও প্ৰতিরোধ আসে। কারণ অনেকেই সেই সময় কেরিয়ারের শেষপ্রান্তে চলে এসেছিল। যখন সৌরভকে বাদ দেওয়া হল, সকলেই সতর্ক হয়ে যায়। প্রত্যেকেই ভাবতে শুরু করে সৌরভ যদি বাদ পড়তে পারে, আমরাও পারি।”

এমনটা জানিয়ে চাপেলের আরো সংযোজন, “সৌরভ বাদ পড়ার পর আমরা ১২ মাস খুব ভালো কাটাই। তবে সৌরভ জাতীয় দলে প্রত্যাবর্তন করার পরেই প্রতিরোধের মাত্রা আরো বেড়ে যায়। ক্রিকেটারদের তরফে বার্তা একদম পরিষ্কার ছিল- আমরা পরিবর্তন একদম চাই না। যদিও বিসিসিআই আমাকে নতুন চুক্তি প্রস্তাব করেছিল। তবে আমি আর ধকল নিতে চাইনি।”

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sourav ganguly was reluctant to hard work greg chappell blasts then team india culture

Next Story
পরের তিন জন্মে কী করতে চান, সোজাসাপ্টা জানিয়ে দিলেন সৌরভ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com