বড় খবর

লর্ডসের ঐতিহাসিক মুহুর্ত, ‘ভারতের সেদিনের জয় দাদার কাছে খুব গুরুত্বপূর্ণ ছিল’

ন্যাটওয়েস্ট সিরিজে ইংল্যান্ডের বিরুদ্ধে সেই জয়ের পর ‘মহারাজের কীর্তি’ আজও অমলিন ক্রিকেটপ্রেমীদের মনে। জয়ের খিদের এমন বহিঃপ্রকাশ এর আগে কোনওদিন সাক্ষী থাকেনি ক্রিকেট দুনিয়া।

লর্ডসের ব্যালকনির সেই মুহুর্ত

লর্ডসের ব্যালকনির ইতিহাসই বদলে দিয়েছিল সৌরভ গাঙ্গুলির জার্সি ওড়ানোর সেই দৃশ্য। ন্যাটওয়েস্ট সিরিজে ইংল্যান্ডের বিরুদ্ধে সেই জয়ের পর ‘মহারাজের কীর্তি’ আজও অমলিন ক্রিকেটপ্রেমীদের মনে। জয়ের খিদের এমন বহিঃপ্রকাশের সাক্ষী এর আগে কোনওদিন থাকেনি ক্রিকেট দুনিয়া। আঠারো বছর আগে আজকের দিনেই সেই ঐতিহাসিক মুহুর্ত তৈরি হয়েছিল লর্ডসের মাঠে! সৌজন্যে বেহালার বঙ্গতনয়।

স্মৃতিতে ডুব দিলে এখনও উজ্জ্বল সেই ম্যাচ। ইংল্যান্ডের বিরুদ্ধে ন্যাটওয়েস্ট সিরিজ জেতার জন্য উদগ্রীব সৌরভ। ব্যালকনিতে বসে ভিভিএস লক্ষ্মণ, সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, হরভজন সিং-দের সঙ্গে প্রহর গুনছেন তিনি। ক্রিজে তখন দলকে জেতার রাস্তা দেখাচ্ছেন মহম্মদ কাইফ এবং যুবরাজ সিং। কিন্তু রান তাড়া করতে গিয়ে পরপর উইকেটও পড়ল। চার বলে বাকি ২ রান। ক্রিজে জাহির খান এবং কাইফ। অবিশ্বাস্যভাবে এক বলে ২ রান নিয়ে দলকে জয় এনে দেন তাঁরা। আর এরপরই ব্যালকনিতে সৌরভ গর্জন।

সেই স্মৃতি এখনও টাটকা দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্যাপ্টেন গ্রেম স্মিথের মনে। বিরুদ্ধ পক্ষকে কীভাবে পরাজয় উপলব্ধ করাতে হয় তা জানতেন দাদা, স্টার স্পোর্টসয়ের একটি অনুষ্ঠানে এসে এমনটাই জানালেন স্মিথ। দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার জানালেন ভারতের সব ক্যাপ্টেনের থেকে এখানেই সৌরভ আলাদা। স্মিথ বলেন, “দাদার সঙ্গে আমি অনেকটা সময় কাটাই। এখন অ্যাডমিনিস্ট্রেশনের কাজে ফোনে অনেক কথা হয়। সবসময় ভীষণ ঠান্ডা। একটা আলোচনাকে কীভাবে সুন্দর করে তোলা যায় সেই চেষ্টাই করেন।”

সৌরভের লর্ডস ম্যাচ প্রসঙ্গে স্মিথ বলেন, “সেদিনের অভিব্যক্তি বলে দেয় দাদার জন্য ম্যাচ জেতা কতটা গুরুত্বপূর্ণ ছিল। একটা ম্যাচ ভারতের ক্রিকেটের ইতিহাসে অনেকটা বদল এনে দিয়েছিল।”

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 242299

Next Story
সৌরভের প্রশংসা করেছিলেন, সেইজন্যই নাসেরকে বিঁধলেন গাভাস্কার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com