scorecardresearch

বড় খবর

সৌরভই কি আইসিসি চেয়ারম্যান, জানা যাবে আগামী সপ্তাহে

প্রাক্তন ইসিবি চেয়ারম্যান কলিন গ্রেভস এবং সৌরভ গঙ্গোপাধ্যায় দুজনেই আইসিসির চেয়ারম্যান হওয়ার দৌঁড়ে রয়েছেন। তবে দুজনের কেউই নির্বাচন চাইছেন না এই পদের জন্য।

সৌরভ গঙ্গোপাধ্যায়

শশাঙ্ক মনোহর জমানার অবসর। তার ফেলে আসা আইসিসি চেয়ারম্যান পদে কে বসবেন সৌরভ গঙ্গোপাধ্যায়, কলিন গ্রেভস নাকি অন্য কেউ, তা চূড়ান্ত হয়ে যাবে আগামী সপ্তাহেই। এমনটাই জানিয়ে দিল আইসিসি। মনোনয়ন প্রক্রিয়া চূড়ান্ত করে পরবর্তী চেয়ারম্যান আইসিসি বেছে নেবে কয়েকদিনের মধ্যেই।

বৃহস্পতিবারই এই নিয়ে আলোচনায় বসেছিল আইসিসির বোর্ডের সদস্যরা। সেখানেই চেয়ারম্যান নির্বাচন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড সদস্য জানান, “চেয়ারম্যান নির্বাচন নিয়ে ভালো আলোচনা হয়েছে। পরের সপ্তাহেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে আমরা আশাবাদী।” জিজ্ঞাসা করা হয়, মনোনয়নের কোনো দিনক্ষণ ঠিক করা হয়নি কেন! তার যুক্তি, “এখনো কিছু বিষয়ে স্বচ্ছতার অভাব রয়েছে। আশা করি, সামনের সপ্তাহেই এই বিষয়ে ঐক্যমতে পৌঁছানো সম্ভব হবে।”

কোন বিষয়ে আইসিসি বোর্ড মেম্বাররা ঐক্যমতে পৌঁছাতে পারছে না, সে কথা তিনি খোলাখুলি স্বীকার না করলেও, জানা গিয়েছে, চেয়ারম্যান বাছার সময় নির্বাচন হবে নাকি পারস্পরিক সমঝোতা মেনে কাউকে বসানো হবে-এই বিষয়েই সবাই একমত নন।

প্রাক্তন ইসিবি চেয়ারম্যান কলিন গ্রেভস এবং সৌরভ গঙ্গোপাধ্যায় দুজনেই আইসিসির চেয়ারম্যান হওয়ার দৌঁড়ে রয়েছেন। তবে দুজনের কেউই নির্বাচন চাইছেন না এই পদের জন্য। সৌরভ গঙ্গোপাধ্যায়ের মনোনয়ন এখনো চূড়ান্ত নয়। দুজনেই চাইছেন শীর্ষ পদের বসার আগে যেন সর্বসম্মতিক্রমে বাছাই প্রার্থী হন।

পাশাপাশি অনেক কিছুই নির্ভর করছে সুপ্রিমকোর্টের রায়ের উপর। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহ এর কুলিং অফ পিরিয়ড যাতে তুলে নেওয়া হয়, সেজন্য বোর্ডের তরফে আগেই শীর্ষ আদালতে আবেদন করা হয়েছিল। সেই বিষয়ে সুপ্রিমকোর্ট কী রায় দেয়, সেটাও দেখার।

যাইহোক, সেই কর্তা আরো জানালেন, টি২০ বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে আগামী মাসের আগে সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়। “প্রশাসনিক অনেক জটিলতা রয়েছে। এখনই এসব বিষয়ে প্রকাশ্যে কিছু বলতে পারব না।”

গত মাসে বৈঠকের আগেই আইসিসির ইমেল ফাঁস হয়ে যায়। সেই বিষয়ে আইসিসির এথিক্স অফিসার বোর্ড সদস্যদের সতর্ক করেছেন বলে জানা গিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Sourav gangulys fate on icc chairmanship will be decided on next week