বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

বিশ্বক্রিকেটে বজ্রাঘাত! ক্রিকেট ছেড়ে দিলেন ডেল স্টেইন

পোর্ট এলিজাবেথে টেস্টে অভিষেক ঘটে ডেল স্টেইনের। তারপরে জাতীয় দলের জার্সিতে খেলে ফেলেছিলেন ৯৩ টেস্ট। নিয়েছেন ৪৯৩ উইকেট।

সর্বকালের অন্যতম সেরা পেসার। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সর্বকালের সেরা তো বটেই। সেই ডেল স্টেইন অবসর নিয়ে ফেললেন ক্রিকেট থেকে। সম্প্রতি বেশ চোট আঘাতে ভুগছিলেন তিনি। শেষ পর্যন্ত মঙ্গলবারই তারকা পেসার জানিয়ে দেন, ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন তিনি।

মঙ্গলবার দুপুরে টুইট করে নিজের সিদ্ধান্তের বিষয়ে জানাতে গিয়ে স্টেইন কাউন্টি ক্রোজ, আ লং ডিসেম্বর থেকে উদ্ধৃতি সমেত লেখেন, “২০ বছর ধরে অনুশীলন, জয়,পরাজয়, ট্র্যাভেল, জেট ল্যাগ, আনন্দ- সবকিছু ছিল। এখনও অনেক স্মৃতি ভিড় করে আসছে। কত মুখ মনে পড়ছে কৃতজ্ঞতা জানানোর জন্য। আজকে যে খেলাটাকে সবথেকে বেশি ভালোবাসি, সেই খেলাটা থেকে অবসর নিলাম। তিক্ত মধুর অনুভূতি হচ্ছে।”

আরও পড়ুন: ওয়ানডের সর্বকালের সেরা বোলিংয়ের নজির তাঁরই! আচমকা অবসর ঘোষণা তারকা ভারতীয়র

চলতি বছরের গোড়াতেই আইপিএলে আরসিবি জার্সি থেকে সরে দাঁড়িয়েছিলেন প্রোটিয়াজ সুপারস্টার পেসার। তবে সেই সময় তিনি জানিয়েছিলেন, অবসর নিচ্ছেন না। বিশ্বের অন্যান্য ঘরোয়া টি২০ লিগে খেলার কথাও বলেছিলেন। ২০১৯-এর অগাস্টেই এর আগে টেস্ট ক্রিকেট থেকে সরে দাঁড়ান। ২০২০-তে দক্ষিণ আফ্রিকা বোর্ডের তরফে কেন্দ্রীয় চুক্তির বাইরে রাখা হয় তাঁকে। তবে টি২০ দলে সুযোগ পাওয়ার পরে জানান, বিশ্বকাপে খেলা পাখির চোখ করছেন। তারপরেই করোনা অতিমারী থাবা বসায় বিশ্বে। এবং টি২০ বিশ্বকাপ বাতিল হয়ে যায়।

প্রতিদ্বন্দ্বিতা মূলক ক্রিকেটে স্টেইন প্রথম অংশ নেন নর্দানের জার্সিতে ২০০৩-এ। তারপরের বছরেই জাতীয় দলের খেলার সুযোগ পেয়ে যান। ইংল্যান্ডের বিপক্ষে পোর্ট এলিজাবেথে প্ৰথম টেস্ট নামেন। তারপরে পুরোটাই ইতিহাস। দক্ষিণ আফ্রিকার হয়ে সব মিলিয়ে ৯৩ টেস্ট খেলে তাঁর উইকেটসংখ্যা ৪৩৯টি। ১২৫ ওয়ানডে এবং ৪৭ টি২০ ম্যাচে তাঁর উইকেটসংখ্যা যথাক্রমে ১৯৬ এবং ৬৪টি। কেরিয়ারের সেরা সময়ে টি২০ লিগে মহাতারকা স্পিডস্টারের চাহিদা ছিল তুঙ্গে। দক্ষিণ আফ্রিকা ছাড়াও ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া টি২০ লিগে খেলেছেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: South african legend dale steyn announces retirement on twitter

Next Story
হাসপাতালে ভর্তি মা! একের পর এক দুঃসংবাদে ছারখার সৌরভ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com