বড় খবর

ক্রিকেটকে বিদায় এবিডির, আইপিএলেও অতীত হয়ে গেলেন সুপারস্টার

সমস্ত ধরণের ক্রিকেট থেকেই সরে দাঁড়াচ্ছেন এবিডি। আইপিএলেও আর দেখা যাবে না তাঁকে।

ক্রিকেট বিশ্বকে স্তম্ভিত করে দিলেন দক্ষিণ আফ্রিকান মহাতারকা এবি ডিভিলিয়ার্স। শুক্রবার সমস্ত ধরণের ক্রিকেটকেই আলবিদা জানালেন তিনি। খেলবেন না আইপিএলেও। ১৭ বছরের ক্রিকেট কেরিয়ারের ফুলস্টপ ঘোষণা করলেন টুইটারে।

প্রোটিয়াজ জাতীয় দলের সুপারস্টার। জাতীয় দলের হয়ে খেলেছেন ১১৪ টেস্ট, ২২৮ ওয়ানডে এবং ৭৮টি টি২০ ম্যাচ। টুইটারে তিনি সকলকে স্তব্ধ করে দিয়ে জানালেন, “গোটা জার্নিতা অসাধারণ ছিল। তবে সমস্ত ফরম্যাটের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেললাম। বাড়ির ব্যাকইয়ার্ডে দাদার সঙ্গে খেলার সময় থেকে ভালবেসে, প্রবল উৎসাহ নিয়ে খেলা চালিয়ে গিয়েছি। এখন ৩৭ বছর বয়সে সেই উদ্দীপনা যেন অনেকটা স্তিমিত হয়ে গিয়েছে।”

আরও পড়ুন: দ্রাবিড় নন, হেড কোচ হিসেবে সৌরভদের পছন্দ ছিল বিশ্বকাপজয়ী এই অজি ক্যাপ্টেন

“পরিবার- আমার বাবা-মা, ভাইয়েরা, স্ত্রী ড্যানিয়েলা, সন্তানরা, এঁদের আত্মত্যাগ ছাড়া এসব কিছুই সম্ভব হত না। জীবনের পরবর্তী অধ্যায়ের অপেক্ষায় রইলাম। যেখানে পরিবারই প্রাধান্য পাবে আমার কাছে। ক্রিকেটে আমার সকল সতীর্থ, প্রতিপক্ষ, কোচেরা, সাপোর্ট স্টাফ মেম্বার, সকলকে ধন্যবাদ জানাতে চাই এই জার্নির অংশ হওয়ার জন্য। দক্ষিণ আফ্রিকা, ভারত- যেখানেই খেলেছি, সেখানেই অফুরন্ত ভালবাসা পেয়েছি। এতে আমি তৃপ্ত।”

“ক্রিকেট বরাবর আমার কাছে সদয় থেকেছে। দক্ষিণ আফ্রিকা হোক, বা আরসিবি, টাইটান্স- বিশ্বের যে দলের হয়েই খেলেছি, ক্রিকেট আমাকে অগাধ অভিজ্ঞতা, সুযোগে সমৃদ্ধ করেছে। ক্রিকেটের কাছে বরাবর কৃতজ্ঞ থাকব।”

আইপিএলেও আপাতত দেখা যাবে না তাঁকে। অতীত হয়ে গেলেন আরসিবির জার্সিতেও। ২০১১ সাল থেকে আরসিবির জার্সিতে টানা দশ বছর খেলেছেন। পাঁচবার দলকে প্লেঅফে তুলতেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

অবসরের ঘোষণায় আরসিবির কথাও আলাদা করে উল্লেখ করে কিংবদন্তি জানিয়েছেন, “আরসিবির হয়ে দীর্ঘ সময় খেলেছি। চোখের পলকে যেন এগারো বছর কেটে গেল। এই সিদ্ধান্ত নেওয়ার আগে অনেক ভাবনা চিন্তা করতে হয়েছে। তারপরেই এমন সিদ্ধান্ত নিয়ে ফেললাম। আপাতত পরিবারের সঙ্গে দুরন্ত এক সময় কাটানোর অপেক্ষায় রয়েছি। আরসিবি ম্যানেজমেন্ট, বন্ধু বিরাট কোহলি, সতীর্থ, কোচেদের, সাপোর্ট স্টাফ, সমর্থক- আরসিবি পরিবারকে এতদিন আমার পাশে থাকার জন্য ধন্যবাদ জানাতে চাই।”

আরও পড়ুন: আঙুলে চোট লাগার পরেই সিরাজকে সপাটে থাপ্পড় রোহিতের! তুলকালাম ড্রেসিংরুম, রইল ভিডিও

“আরসিবির সঙ্গে সফরটা দারুণ স্মরণীয় হয়ে থাকল। এত দারুণ সমস্ত মুহূর্তের সঙ্গী হয়েছি যে তা দিয়েই গোটা একটা জীবন কেটে যাবে। আমি, আমার পরিবারের কাছে আরসিবি বরাবর কাছের থাকবে। ওদের সবসময়ে সমর্থন করে যাব। আমি বরাবরের মত আরসিবিয়ান।”

আরসিবির জার্সিতে ডিভিলিয়ার্স ১৫৬ ম্যাচ খেলেছেন। করেছেন ৪৪৯১ রান। বিরাট কোহলির পরে আরসিবির সর্বকালের সর্বসেরা রান স্কোরার তিনি। আরসিবির ইতিহাসে ব্যক্তিগত তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি (২০১৫-য় মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ১৩৩ এবং ২০১৬-য় গুজরাট লায়ন্সের বিরুদ্ধে ১২৯)।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: South african star ab de villiers announces retirement from all formats of cricket not to play in ipl

Next Story
ধোনির শহরে ভারতীয় দলে আজ বড়সড় পরিবর্তন! IPL তারকাকে সুযোগ দিচ্ছেন রোহিতরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com