scorecardresearch

বড় খবর

মানসিক প্রতিবন্ধী শিশুদের নিয়ে বেনজির ইভেন্ট স্পেশ্যাল অলিম্পিক ভারতের, নাম উঠল গিনেস বুকে

মানসিক প্রতিবন্ধী শিশুদের নিয়ে নজির গড়ল স্পেশ্যাল অলিম্পিকের শিশুদের নিয়ে ইভেন্ট। সরাসরি নাম উঠল গিনেস বুক অফ রেকর্ডসে।

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে স্পেশাল অলিম্পিক ভারত চলতি বছরে সারা ভারতে ৭৫ হাজার মানসিক প্রতিবন্ধী বাচ্চাদের (বুদ্ধির অক্ষমতা) স্বাস্থ্য পরীক্ষা ও তাদের আবার খেলায় ফেরানোর চেষ্টায় বেনজির উদ্যোগ নিল। যে উদ্যোগে সামিল হচ্ছে রাজ্যের সমস্ত জেলা তো বটেই, সেই সঙ্গে গোটা দেশও। এই উদ্দেশ্যকে সামনে রেখে কলকাতায় ২০২২ দুপুর ১২ টা থেকে Kolkata Police Athletic Club এ “RETURN TO PLAY” এই ইভেন্টটির আয়োজন করল স্পেশ্যাল অলিম্পিক ভারত মঙ্গলবার।

এখানে ২০০০ বাচ্চার স্বাস্থ্য পরীক্ষার করা হল। সারা ভারত জুড়ে ৭৫০০ জনকে প্রশিক্ষন দেওয়া হল যাঁরা প্রতিটি বাচ্চার স্পেশ্যাল স্মাইল ( ডেন্টাল) ও হেলফ প্রোমোশন ( রোগ প্রতিরোধ ও পুষ্টি) এই দুটি বিষয় দক্ষতার সাথে বিচার করতে পারে। ইভেন্টে উপস্থিত ছিলেন অভিজ্ঞ ডাক্তার, স্পেশ্যাল এডুকেটার, স্পেশ্যাল কোচ, সাইকোলজিস্ট ও অনান্য বিষয়ের অভিজ্ঞেরা।

নতুন উদ্যোগকে কুর্নিশ খেলার দুনিয়ার (সংগৃহীত)

করোনা অতিমারী এই বিশেষ শিশুদের উপর ভয়ঙ্কর প্রভাব ফেলেছে। ঘন্টার পর ঘন্টা ঘরবন্দি অবস্থা মানসিকভাবে বিপর্যস্ত করে তুলেছে তাদের। সীমিত হয়েছে শেখার পরিধি, অনেকেই প্রায় ভুলতে বসেছে মাঠে খেলার অভ্যাস।

আরও পড়ুন: KKR-এর বিরুদ্ধে বিরাট বদল মুম্বই স্কোয়াডে, সুপারস্টারকে বুধবার ফেরাচ্ছেন রোহিতরা

এই ইভেন্টের প্রধান উদ্দেশ্য এই বেড়া ভেঙে তাদেরকে খেলার মাঠে ফেরানো, কোভিড পরবর্তী সময় তাদের স্বাস্থ্যের চিকিৎসা। অতিমারী শেষের পরে অনেকের সঙ্গেই যোগাযোগ স্থাপন করা যাচ্ছিল না।

গিনেস বুকে নাম উঠল ইভেন্টের (ছবি- সংগৃহীত)

তাই এই বছর স্পেশ্যাল অলিম্পিক দ্বারা সমস্ত বুদ্ধিগত অক্ষমতাসম্পন্ন খেলোয়াডদের নথিভুক্ত করা হয় আধার কার্ড, অক্ষমতার শংসাপত্র ও ভ্যাক্সিনের সার্টিফিকেটের মাধ্যমে প্রত্যেকের ডিজিটাল পরিচয় পত্র তৈরি করে দেওয়া হয়। এই উন্নতমানের সফটওয়্যারটি পশ্চিমবঙ্গেই তৈরি করা হয় এই উদেশ্যে যাতে ভারতের প্রত্যেক জেলার খেলোয়াডরা নথিভুক্ত হয়। এই ইভেন্টটিতে গোটা রাজ্য থেকে ৫০০০ খেলোয়াড অংশগ্রহন করেছে।

এই ইভেন্টটি গিনিস বুক অফ ওয়ার্ল্ড রের্কডে নথিভুক্ত হতে চলেছে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Special olympics bharat conducts the national health fest for special athletes of india