scorecardresearch

বড় খবর

ফুটবল মাঠে প্ৰথমবার দেখানো হল সাদা কার্ড, ইতিহাস গড়ল রোনাল্ডোর দেশ

সাদা কার্ড কেন ব্যবহার করা হচ্ছে ফুটবল মাঠে, জেনে নিন নিয়ম

ফুটবল মাঠে প্ৰথমবার দেখানো হল সাদা কার্ড, ইতিহাস গড়ল রোনাল্ডোর দেশ

ইতিহাস গড়ল পর্তুগালের ফুটবল। প্ৰথমবার কোনও ফুটবল ম্যাচে দেখানো হল সাদা কার্ড। বেনফিকা এবং স্পোর্টিং লিসবনের মহিলা দলের ডার্বি ছিল শনিবার। সেই ম্যাচেই প্রয়োগ করা হল সাদা কার্ডের ব্যবহার। ১৯৭০ সালের বিশ্বকাপ থেকে ফুটবল মাঠে প্রয়োগ করা হচ্ছে হলুদ এবং লাল কার্ড। মাঠে অপরাধের ক্ষেত্র বিবেচনা করে সংশ্লিস্ট ফুটবলারদের এই দুই রঙের কার্ড দেখানো হয়।

তবে সেই ইতিহাসে এবার বদল ঘটতে চলেছে। পর্তুগালের মহিলা লিগের ডার্বিতে শনিবার ম্যাচ চলাকালীন বিরতির ঠিক আগে ডাগ আউটে এক মহিলা ফুটবলার অসুস্থ হয়ে পড়েন। রেফারি সঙ্গেসঙ্গেই সাদা কার্ড দেখিয়ে দুই দলেরই মেডিক্যাল টিমকে বার্তা পাঠান। যাতে দ্রুত অসুস্থ ফুটবলারের চিকিৎসা শুরু করা সম্ভব হয়। স্পোর্টসম্যানশিপেরও বড় নজির হয়ে থাকল এই ঘটনা।

JOE রিপোর্ট অনুযায়ী, ফুটবল মাঠে সাদা কার্ড ফুর্বল মাঠে দেখানোর প্রচলন রয়েছে ম্যাচ চলাকালীন কোনও দলের ফেয়ার প্লে-কে সম্মান জানানোর জন্য। মাঠে নৈতিক মূল্যবোধ যাতে বজায় থাকে, সেই জন্যই এই কার্ডের নিয়ম চালু করা হয়েছে। সেই কার্ড ধরেই এবার পর্তুগাল বিপ্লব ঘটিয়ে গেল শনিবার।

আরও পড়ুন: শাকিরার আচার খেয়ে নিল অন্য কেউ! ধরা পড়ল পিকে অন্য নারীতে আসক্ত

পর্তুগাল সহ বিশ্বের একাধিক দেশে সম্প্রতি ফিফার উদ্যোগে চালু করা হয়েছে সাদা কার্ড প্রদর্শনের প্রচলন। ফেয়ার প্লে তো বটেই অতিরিক্ত স্টপেজ টাইম কিম্বা কনকাশন পরিবর্ত হিসাবেও সাদা কার্ড দেখানোর নিয়ম চালু করেছে ফুটবলের আন্তর্জাতিক নিয়ামক সংস্থা। কাতার বিশ্বকাপেই গ্রুপ পর্বে দীর্ঘ সময়ের স্টপেজ টাইম নেওয়া হয়। যদিও সাদা কার্ড ওয়ার্ল্ড কাপে দেখানো হয়নি।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Sporting lisbon vs benfica white card shown in football history for the first time