দিনের বাছাই খেলার খবর: জোড়া সিরিজ বাতিল কোহলিদের, মুখ খুললেন সুনীল এবং অন্যান্য

দিনের সেরা খবর পড়ুন এক ক্লিকে। বোর্ডের তরফে আপাতত বাতিল করা হল শ্রীলঙ্কা সফর। ক্রিকেট মরশুম দ্রুত শুরুর অপেক্ষায় সিএবি। স্যামির যুদ্ধ-বিরতি।

সংক্রমণের কারণে শ্রীলঙ্কা ও জিম্বাবোয়ে সিরিজ আপাতত হবে না। টুইটারে সৌরভকে কুর্নিশ। ক্রিকেট মরশুম শুরুর অপেক্ষায় সিএবি। সতীর্থের মেসেজে মন গলল স্যামির। বর্ণ বিদ্বেষ নিয়ে এবার মুখ খুললেন সুনীল ছেত্রী। এদিকে ডাকাতের হানায় স্টেইন।

শ্রীলঙ্কা-জিম্বাবোয়ে সিরিজে না বোর্ডের

জুলাইয়ে শ্রীলঙ্কা এবং অগাস্টে জিম্বাবোয়ে! পরপর দু মাসে জোড়া সফর ছিল ভারতের। করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় দুই সিরিজই ছেঁটে ফেলতে বাধ্য হল বিসিসিআই। জানিয়ে দেওয়া হল, আপাতত সিরিজ বন্ধ রাখা হল।

শ্রীলঙ্কার বিরুদ্ধে জুনেই ভারতের তিনটে করে টি২০ ও ওয়ানডে ম্যাচ খেলার কথা ছিল। অন্যদিকে ২২ অগাস্ট থেকে জিম্বাবোয়ের বিপক্ষে তিন ওয়ানডের সূচি ছিল টিম ইন্ডিয়ার। তবে করোনা পরিস্থিতিতে আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা জারি করায় সেই সিরিজ পিছিয়ে যায়।

বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, চুক্তিভুক্ত ক্রিকেটারদের নিয়ে পরিস্থিতি স্বাভাবিক হলেই একটি ক্যাম্প করা হবে।

এদিন বোর্ডের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে জানানো হয়েছে, “আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে শুরু করতে দৃঢ়প্রতিজ্ঞ বিসিসিআই। তবে তাড়াহুড়ো করতে গিয়ে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের ভাইরাস মোকাবিলায় যাতে কোনো অসুবিধা না হয়, সেই বিষয়েও খেয়াল রাখবে বোর্ড। বোর্ডের সদস্যরা কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে যে নির্দেশিকা দেওয়া হচ্ছে তা মেনে চলছেন। এখনো পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে।”

সোশ্যাল মিডিয়ায় হিরো সৌরভ

করোনার সময় আইপিএল আগেই অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গিয়েছিল। পরিস্থিতির উন্নতি না হওয়ায় টুর্নামেন্ট ঘিরেই সংশয়ের মাত্রা আরো বেড়েছে। এমন অবস্থাতেই সেই চিরপরিচিত মেজাজে হাজির হয়েছিলেন সৌরভ চণ্ডীদাস গঙ্গোপাধ্যায়। সরাসরি বিসিসিআইয়ের সদস্য সংস্থাগুলোকে চিঠি লিখে জানিয়ে দিয়েছেন, এই বছরেই আইপিএল আয়োজনের আপ্রাণ চেষ্টা করে চলেছে বিসিসিআই।

মহারাজের এই অভয়বাণীতেই বুকে ভরসা পেয়েছেন ক্রিকেট পাগল সমর্থক থেকে টুর্নামেন্টের ফ্র্যাঞ্চাইজি, স্পনসর ও অন্যান্য স্টেকহোল্ডাররা। তারপরেই নেটিজেনরা কুর্নিশ করছেন বাংলার ক্রিকেট আইকনকে।

সৌরভ জানিয়েছেন, “দেশ ও বিদেশের একাধিক ক্রিকেটার আইপিএল খেলার বিষয়ে সম্প্রতি ইচ্ছাপ্রকাশ করেছেন। এই বিষয়ে আমরা আশাবাদী। খুব শীঘ্রই আইপিএল আয়োজনের বিষয়ে সিদ্ধান্ত নেব আমরা।”

প্রিয় ক্রিকেট টুর্নামেন্ট নিয়ে এরকম দারুন আপডেট দেওয়ার পরেই নেটিজেনরা ঝাঁপিয়ে পড়েন সোশ্যাল মিডিয়ায়। নিজেদের উছ্বাস উগরে দেন টুইটারে। অনেকে মিম পোস্ট করেও ধন্যবাদ জানান সৌরভকে।

প্রস্তুতি সিএবির

করোনার ধাক্কা কাটিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরতে চাইছে সিএবি। অতিমারীর কারণে বঙ্গ ক্রিকেট এসোসিয়েশনের অধিকাংশ টুর্নামেন্ট এবার স্থগিত হয়ে গিয়েছে। আসন্ন মরশুমের প্রস্তুতি হিসাবে পিচের মাটি তুলে নতুন করে তা বানানো হচ্ছে। সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া জানান, “মরশুম শুরু করার বিষয়ে এখনো কোনো নিশ্চয়তা নেই। তবে পরিস্থিতি উন্নতি ঘটলে যাতে দ্রুত মরশুম শুরু করা যায়, সেইজন্যই অগ্রিম ব্যবস্থা করে রাখা। পরবর্তীকালে যাতে অপ্রয়োজনে সময় নষ্ট না হয়, সেই বিষয়টিও নিশ্চিত করতে হবে। অন্যান্যবারের তুলনায় এবারের পিচ পরিদর্শনের কাজ আরও আগে শুরু করা হবে। সম্প্রতি খুব আইএফএ র সঙ্গে দারুন একটা বৈঠক হয়েছে।”

সাইক্লোন আমফান তাণ্ডবলীলা চালানোর পর সিএবি ফ্লাডলাইট, ইলেকট্রনিক্স বিভিন্ন প্রযুক্তি, স্কোরবোর্ড ঠিকঠাক আছে কিনা, তা এখনো স্বল্প সংখ্যক ম্যানপাওয়ার নিয়ে খতিয়ে দেখার কাজ চালিয়ে যাচ্ছে সিএবি।

আইপিএল সতীর্থের টেক্সট স্যামিকে

ঘৃণাবশত নয়, বরং ভালোবাসার জায়গা থেকেই ‘কালু’ বলা হয়েছে তাঁকে। সানরাইজার্স হায়দরাবাদ সতীর্থের কাছ থেকে এমনই বার্তা পেলেন ড্যারেন স্যামি। সেই কথাই এবার প্রকাশ্যে জানালেন তিনি।

বৃহস্পতিবার স্যামির টুইট, “প্রাক্তন সতীর্থের সঙ্গে দারুন একটা আলোচনা হল আমাদের। নেতিবাচক বিষয়ের কথা চিন্তা না করে পজিটিভ থাকার শিক্ষা পাচ্ছি। আমার ভাই আমাকে বলল, ভালোবেসেই এই কথা বলেছে। ওঁকে আমি বিশ্বাস করি।”

বর্ণবিদ্বেষ নিয়ে মন্তব্য সুনীলের

অশিক্ষার মধ্যেই লুকিয়ে রয়েছে বর্ণবিদ্বেষের বীজ। কারোর জাত, বর্ণ, ধর্ম দেখে ঘৃণা করার আসলে কোন মানেই হয় না। এমনটাই বলছেন জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী। তিনি সাফ জানিয়ে দিচ্ছেন, “অন্যদের মত এই বিদ্বেষ আমাকেও পীড়া দেয়। এটা ভয়ঙ্কর খারাপ। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এটা ঘটে অজ্ঞতা, অশিক্ষা থেকে। যদি কাউকে বিদ্বেষের জন্য ধরা হয়, তাহলে দেখা যাবে সে কোনকিছু না জেনেই এমনটা করছে।” নিজের ফেসবুক পেজে ভারতীয় ফুটবল দল সম্পর্কে জানতে গিয়ে এমনটাই জানালেন ক্যাপ্টেন সুনীল।

মার্কিন যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশ অফিসার কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার পর থেকেই প্রতিবাদে গর্জে উঠেছে গোটা বিশ্ব। ফুটবলের মত ক্রিকেট মহল ও এই প্রতিবাদে সোচ্চার হয়েছে। ড্যারেন স্যামি তো সরাসরি আইপিএল এ খেলতে এসে বর্ণবৈষম্যের শিকার হওয়ার কথা বলে শোরগোল ফেলে দিয়েছেন। তার পাশে দাঁড়িয়েছেন ক্রিস গেইল, ড্যারেন ব্রাভোরাও।

কীভাবে এই প্রবণতা কমানো যায়। ছেত্রী জানিয়েছেন, আরো বেশি করে মানুষের মধ্যে শিক্ষার আলো পৌঁছাতে হবে। এই বিষয় নিয়ে মানুষকে আরও সচেতন করতে হবে। তবেই এই প্রবণতা কমবে।

ডাকাতের কবলে স্টেইন

করোনা ভাইরাসের কারণে দক্ষিণ আফ্রিকা জুড়ে লকডাউন চলছে। এর মধ্যেই ভয়ের কথা শোনালেন প্রোটিয়াজ তারকা পেসার ডেল স্টেইন। জানালেন, শুক্রবার থেকে তাঁর বাড়িতে তিনবার ডাকাতির চেষ্টা হয়েছে।

নিজের টুইটার একাউন্টে স্টেইন শুক্রবার লেখেন, “শুক্রবার থেকে তিনবার আমার বাড়িতে ডাকাতির চেষ্টা হল। গতকাল ওরা আমার বন্ধুর গাড়ি ভাঙ্গচুর করেছে। এদিন রাত্রে বাড়িতে একলা থাকা আমার মাকে চরম ভয় পাইয়ে দিয়েছিল ওরা।” জুন মাসের ১ তারিখে তৃতীয় পর্যায়ের লকডাউন ঘোষণার পর থেকে অপরাধের মাত্রা অনেক বেড়ে গিয়েছে। গত বছরই টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন স্টেইন-গান। ৯৩ টেস্টে ৪৩৯ উইকেট নেওয়া স্টেইন জানিয়েছিলেন, সীমিত ওভারের ক্রিকেটে ফোকাস করতেই তার টেস্ট থেকে অবসরের সিদ্ধান্ত। ওয়ানডে ও টি২০ ক্রিকেটে স্টেইনের উইকেট সংখ্যা যথাক্রমে ১৯৬ ও ৬৪।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sports top news india west bengal cricket football june 11

Next Story
আন্ডারটেকারকে চ্যালেঞ্জ ছুঁড়লেন জন সিনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com