বড় খবর

দিনের খেলার বাছাই খবর: করোনার শিকার আফ্রিদি, রোনাল্ডোর মিস, প্রয়াত প্রবীণতম ক্রিকেটার এবং অন্যান্য

এক ক্লিকে পড়ুন খেলার সেরা খবর- করোনায় এবার আফ্রিদি। প্রত্যাবর্তনে নজর কাড়তে ব্যর্থ রোনাল্ডো, বিরাটকে তুমুল প্রশংসা। চলে গেলেন দেশের প্রবীণতম ক্রিকেটার।

করোনায় আক্রান্ত হলেন এবার শাহিদ আফ্রিদি। পেনাল্টি মিস করলেন রোনাল্ডো। দেশের প্রবীণতম রঞ্জি ক্রিকেটার মারা গেলেন। বিরাট একাই এগারো জনের সমান, বলে দিলেন পাকিস্তানের সাকলিন মুস্তাক।

করোনার হানা আফ্রিদিকে

করোনায় আক্রান্ত হলেন শাহিদ আফ্রিদি। টুইটে পাক তারকা ক্রিকেটার জানান, বৃহস্পতিবার থেকেই শরীর খারাপ হয়েছিল তার। আফ্রিদির টুইটের বক্তব্য, “বৃহস্পতিবার থেকেই শরীরটা ভালো যাচ্ছিল না। খুব দ্রুত শরীর খারাপ হয়ে পড়েছিল। এরপরেই আমার টেস্ট করা হয়। দুর্ভাগ্যবশত, আমি এখন কোভিড পজিটিভ। আরোগ্যের জন্য প্রার্থনা করুন, ইনশাআল্লাহ!” গোটা পাকিস্তান আপাতত শাহিদ আফ্রিদির আরোগ্য কামনায় মগ্ন।

এই নিয়ে মোট তিন জন পাকিস্তানি ক্রিকেটার করোনায় আক্রান্ত হলেন। আফ্রিদির আগে জাফর সরফরাজ এবং তৌফিক উমর করোনার শিকার হন।
ক্রিকেট বিশ্বে এর আগে স্কটল্যান্ডের মজিদ হক এবং দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার সলো এনকোয়ি করোনার হানার মুখে পড়েছিলেন। করোনা মোকাবিলায় বেশ কয়েকমাস থেকেই তহবিল গড়ছিলেন তিনি নিজের ফাউন্ডেশন ‘শাহিদ আফ্রিদি ফাউন্ডেশন’ এর মাধ্যমে।

গোল করতে ব্যর্থ রোনাল্ডো

অবশেষে মাঠে ফিরলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিন মাস পরে মাঠে ফেরা অবশ্য সুখকর হল না সিআরসেভেনের কাছে। নিজে পেনাল্টি মিস করলেন। জুভেন্টাসও গোলশূন্য ড্র করল ১০ জনের এসি মিলানের কাছে। ড্র করলেও জুভেন্টাস কোপা ইটালিয়ার ফাইনালে পৌঁছে গেল গোল পার্থক্যের হিসাবে।

আওয়ে ম্যাচে প্রথম লেগে এসি মিলানের বিপক্ষে ফেব্রুয়ারিতে ১-১ ড্র করে রোনাল্ডোর ক্লাব। সেই এওয়ে গোলের হিসাবেই টুর্নামেন্টের ফাইনালে জুভেন্টাস। ফাইনালে জুভে-কে নাপোলি অথবা ইন্টার মিলানের মুখোমুখি হতে হবে। অন্য লেগের ম্যাচে নাপোলি-ইন্টার মিলান নামছে এদিন শনিবারই। এলিয়াঞ্জ স্টেডিয়ামে এদিন ক্লোজড ডোর ম্যাচে বলার মত বিষয় দুটো। এক, ম্যাচের ১৬ মিনিটেই পেনাল্টি আদায় করে জুভেন্টাস। প্রতিপক্ষ ফুটবলার আন্দ্রে কন্টি র হ্যান্ডবলে প্রাপ্ত পেনাল্টি অবশ্য সদ্ব্যবহার করতে ব্যর্থ জুভে। কারণ স্বয়ং ক্রিশ্চিয়ানো রোনাল্ডোই যে মিস করে বসলেন! প্রথম লেগের ম্যাচে রোনাল্ডোই পেনাল্টি থেকে দলকে কাঙ্খিত পয়েন্ট এনে দিয়েছিলেন। এদিন উলটপুরাণ! বারপোস্টে আছড়ে পড়ে রোনাল্ডোর শট।কেরিয়ারের দু বছর জুভেতে থাকার সময় এই নিয়ে দ্বিতীয়বার পেনাল্টি মিস করলেন মহাতারকা।

প্রয়াত বসন্ত রাইজি

চলে গেলেন দেশের প্রবীণতম রঞ্জি ক্রিকেটার বসন্ত রাইজি। শনিবার গভীর রাতে ১০০ বছরের এই ক্রিকেটার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সংবাদসংস্থা পিটিআইকে ক্রিকেটারের জামাই সুদর্শন নানাবতী জানান, “বার্ধক্যজনিত রোগে দক্ষিণ মুম্বইয়ের ওয়াকেশ্বর এ নিজের বাসভবনে ঘুমের মধ্যেই ভোরবেলা আড়াই টার সময় মারা গিয়েছেন।” পরিবারের তরফে জানানো হয়েছে, শনিবার বিকেলে চন্দনওয়ারি শ্মশানে অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে।

১৯৪০ সালে দেশ স্বাধীন হওয়ারও আগে প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রথমবার আত্মপ্রকাশ করেন তিনি। ৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ২৭৭ রান করেছিলেন। ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর ৬৮। রঞ্জিতে অবশ্য খেলেছেন আরো আগে। রঞ্জিতে অভিষেক ঘটে ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়ার জার্সিতে। ১৯৩৯ সালে নাগপুরে বেরার ও সেন্ট্রাল প্রভিন্স এর বিরুদ্ধে যে দল খেলে। ১৯৪১ সালে বিজয় মার্চেন্টের অধীনে মুম্বই যেবার ওয়েস্টার্ন ইন্ডিয়ার বিরুদ্ধে খেলে সেবারেই বসন্ত রাইজি মুম্বইয়ের হয়ে অভিষেক করেন। খেলার পাশাপাশি তিনি পেশায় একজন চার্টার্ড একাউন্টেন্ট এবং ক্রিকেটের ইতিহাসবিদও ছিলেন। মুম্বইয়ের জিমখানার মাঠে যেবার ভারত প্রথমবার আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলে, তখন বসন্ত রাইজির বয়স মাত্র ১৩ বছর।

বিরাটের প্রশংসা সাকলিনের

বিরাট কোহলি স্রেফ একজন ক্রিকেটার নন। ধরে নাও গোটা একাদশই একজন- কোহলি। এমনভাবেই ইংল্যান্ডের স্পিন আক্রমনের দুই অস্ত্র- মঈন আলি ও আদিল রশিদকে শিখিয়েছেন কোচ সাকলিন মুস্তাক। বিশ্বকাপ পর্যন্ত ইংল্যান্ডের জাতীয় দলের স্পিন পরামর্শদাতা হিসাবে যুক্ত ছিলেন সাকলিন মুস্তাক। নিখিল নাজের সঙ্গে এক ইনস্টাগ্রাম চ্যাটে সম্প্রতি সাকলিন বলছিলেন, “কোহলি একজন ক্রিকেটার নয়। ও একাই এগারো জন। আমি ওদের বলেছি, বিরাটের উইকেট পাওয়া মানে ইন্ডিয়ার এগারো জনের উইকেট নেওয়া। ও একাই এগারো। ওকে এভাবেই দেখতে হবে।”

কীভাবে ছাত্রদের টিপস দিয়েছেন তা খোলসা করেছেন পাক স্পিন তারকা। জানিয়েছেন, “বিরাটের বিরুদ্ধে বল করার সময় জেনে রাখতে হবে ও এমন একজন ক্রিকেটার যে সবসময় খেলার শীর্ষে থাকে। অফস্পিন হোক বা লেগস্পিন কোনোরকম ঘূর্ণি বলেই কোনো অস্বাচ্ছন্দ নেই ওঁর। পাশাপাশি এটাও ঠিক যে বোলার নয়, কোহলির উপরেই চাপ বেশি থাকে। কারণ ও ব্যাটিং করার সময় বিশ্বের নজর থাকে ওর প্রতি।”

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sports top news india west bengal cricket football june 13

Next Story
বর্ণবিদ্বেষ নিয়ে কড়া বার্তা সুনীলের, মুখ খুললেন অবসর নিয়েও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com